শিরোনাম
ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে
বটম-আপ অ্যাপ্রোচ পদ্ধতি অনুসরণ করা হয়েছে
প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৯, ১৬:৪১
বটম-আপ অ্যাপ্রোচ পদ্ধতি অনুসরণ করা হয়েছে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে বটম-আপ অ্যাপ্রোচ পদ্ধতি অনুসরণ করে তৃণমূল থেকে ডিজিটাজেশনের নতুন যাত্রা শুরু করা হয়। প্রথমে গ্রামে বসবাসকারী মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার জন্য সারা দেশে সাড়ে ৫ হাজােরর বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে।


মঙ্গলবার খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় স্টার্টআপ অ্যাক্সিলারেটর কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


প্রতিমন্ত্রী বলেন, দেশের জনগণের দোরগোড়ায় সরকারি সেবা পৌঁছে দিতে সরকার ইতোমধ্যে ৬০০টি সেবা ডিজিটাইজ করেছে। এসব সেবা মানুষ অনলাইনে গ্রহণ করছে। আগামী এক বছরের মধ্যে আরো দুই শত চালু করা হবে এবং ২০২৩ সালের মধ্যে ২ হাজার আটশ সার্ভিস সরকারি সেবা অনলাইনে আনা সম্ভব হবে।


পলক বলেন, বিগত প্রায় ১১ বছর পূর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ তথা রুপকল্প-২০২১ ঘোষণা করেন। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষে চারটিঁ স্তম্ভ- মানবসম্পদ উন্নয়ন, কানেক্টিভিটি, ই-গভর্নেন্স ও আইটি ইন্ডাট্রি প্রমোশন বাস্তবায়নে কাজ করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। আইডিয়া প্রকল্প ,হাইটেক পার্ক প্রকল্পসহ আইসিটি বিভাগের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তরুণ উদ্যোক্তাদের উদ্যোগ বাস্তবায়নের জন্য মেন্টরিং, কোচিং, ফান্ডিংসহ সহযোগিতা করা হচ্ছে।


প্রতিমন্ত্রী বলেন, ই-কমার্স, বিপিও সেক্টর, সফটওয়্যার কোম্পানিসহ বিভিন্ন সরকারি সেবা সার্ভিসে মোট ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান নিশ্চিত করা সম্ভব হয়েছে। আগামী ৪ বছরের মধ্যে আরো ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি করার লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে।


অনুষ্ঠানে কিনোট উপস্থাপন করেন আমেরিকার মার্কেট এক্সেস এর প্রধান নির্বাহী কর্মকর্তা CHRIS BURRY। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের স্টার্টআপ এক্সিলারেটরের প্রোগ্রাম এডভাইজার টিনা এফ জাবিন, বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান কাজী জামিল আজহার এবং গ্রামীনফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল ফোলি বক্তব্য দেন।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com