শিরোনাম
মেলার আকর্ষণ তরুণদের উদ্ভাবিত রোবট জোন
প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৯, ১২:০১
মেলার  আকর্ষণ তরুণদের উদ্ভাবিত রোবট জোন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘মেড ইন বাংলাদেশ’ স্লোগান নিয়ে আয়োজিত এবারের ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০১৯’ এর বিশেষ আকর্ষণ হলো তরুণদের উদ্ভাবিত রোবট জোন।


বাংলায় রোবটের কথা বলা, নড়াচড়া, অঙ্গভঙ্গি, স্যালুট দেয়া কিংবা হাত মেলানো দেখতে রোবট জোনের স্টলে ভিড় জমাচ্ছেন আগত দর্শনার্থীরা।


রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলমান তিন দিনের ডিজিটাল পণ্যের মেলার শেষ দিনে এমন দৃশ্য দেখা গেছে।


মেলায় দেশের বিভিন্ন প্রযুক্তিপণ্য প্রস্তুতকালী প্রতিষ্ঠান ও উদ্ভাবকেরা তাদের তৈরি রোবট ও যন্ত্রপাতি মেলায় প্রদর্শন করছে।


মেলায় ঢুকতেই মিলবে রোবট জোন। চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে আছে বিভিন্ন ধরনের রোবট। রোবট উদ্ভাবকরা বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী। লি, মাইশা, আরমিনা, আলপনা, টিভেট নামের রোবটগুলো মেলার দশনার্থীদের আগ্রহের কেন্দ্রবিন্দু।


এ ছাড়া মেলায় ড্যান্সিং রোবটের নাচ দেখতে অনেকে ভিড় করছেন। মেলায় রোবটের পাশাপাশি দেশের তৈরি বিখ্যাত ল্যাম্বারগিনি গাড়ির আদলে তৈরি বৈদ্যুতিক গাড়ির দেখা পাওয়া যাবে। এবারের প্রদর্শনীর ব্র্যান্ড অ্যাম্বাসেডর শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরি রোবট ‘লি’।


মেলায় অংশ নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থীর দল ফ্রাইডে ল্যাব। তারা রোবট ভালোবেসে উদ্ভাবন করেছে বাংলায় কথা বলা হিউম্যানোয়েড রোবট ‘লি’।



লি দেখতে অনেকটা মানুষের মতো। দুই পায়ে হাঁটতে পারে, বাংলা ভাষা বুঝতে পারে, কথা বলতে পারে এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ বিষয়ে প্রশ্নের উত্তর দিতে পারে। এমনকি মানুষের চেহারা মনে রাখতেও পারে। লি মানুষের সঙ্গে করমর্দন করে, স্যালুট দেয়।


প্রযুক্তিপ্রেমীর পাশাপাশি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসেছে প্রদর্শনীতে। এ ছাড়া নানা শ্রেণি-পেশার মানুষেরাও ভিড় জমাচ্ছেন ডিজিটাল পণ্য এবং তরুণ প্রজন্মের উদ্ভাবিত প্রযুক্তি দেখতে।


ঢাকা বনানী থেকে মেলায় আসা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থী মার্লিন অন্তরা বিবার্তাকে বলেন, দেশীয় প্রযুক্তিপণ্যের উদ্ভাবনকে দেখতেই মেলায় আসা। মেলার বিভিন্ন জোন ঘুরে বেশ ভাল লাগছে। দেশীয় এত প্রযুক্তি রয়েছে মেলায় না আসলে হয়তো জানাই হতো না। রোবট জোনট অনেক ভাল হয়েছে। আমাদের তরুণরা অনেক ভাল কিছু করতে পারে।



কেরানীগঞ্জ থেকে আসা দর্শনার্থী শাহাবুদ্দিরন বিবার্তাকে বলেন, মেলার আয়োজন মোটামুটি বেশ ভালই হয়েছে। তবে আমার মনে হয়েছে বিদেশী স্টলগুলোকে বেশি স্পেস দেয়া হয়েছে। দেশীয় স্টার্টআপকে মেলায় আরেকটু গুরুত্ব দিলে বেশি ভাল হতো।


আয়োজকরা জানান, মেলায় দেশীয় প্রযুক্তিপণ্যের উদ্ভাবনকে গুরুত্ব দেওয়া হয়েছে এবং উদ্ভাবনকে প্রাধান্য দিয়ে শীর্ষ নতুন উদ্যোগ খুঁজে পেতে মেলার আগে মাসব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোতে প্রচারমূলক কার্যক্রম চালানো হয়। সেখান থেকে নির্বাচিত সেরা ৩০টি উদ্ভাবন প্রদর্শিত হয় মেলায়। প্রদর্শনী শেষ হলে তরুণদের শীর্ষ ১০ উদ্যোগকে ১০ লাখ করে মোট ১ কোটি টাকা বঙ্গবন্ধু উদ্ভাবনী অনুদান (বিআইজি) দেওয়া হবে।


প্রদর্শনীটি সকলের জন্য সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত। আজ রাত ৮টায় শেষ হচ্ছে এই আয়োজনের।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com