শিরোনাম
জ্ঞানভিত্তিক সমাজ গঠনে নজর দিতে হবে : পলক
প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৯, ১৮:৫৮
জ্ঞানভিত্তিক সমাজ গঠনে নজর দিতে হবে : পলক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চতুর্থ শিল্পবিপ্লবকে সামনে রেখে আমাদের জ্ঞানভিত্তিক সমাজ গঠনে নজর দিতে হবে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন কেন্দ্রে `স্টুডেন্ট টু স্টার্টআপ : চ্যাপ্টার ২'এর জাতীয় স্টার্টআপ ক্যাম্পের শেষ দিন অংশগ্রহণকারী ৭৫টি স্টার্টআপকে সার্টিফিকেট দেয়ার পর এ কথাগুলো বলেন তিনি।


পলক বলেন, আমাদের প্রতিটি শিশু-কিশোর-তরুণ ছাত্র প্রজন্মের সন্তানেরা মেধানির্ভর ও প্রযুক্তিনির্ভর হবে। ডিজিটাল বাংলাদেশের সুফল ধনী-দরিদ্র, শহর-গ্রাম সকল মানুষ সমানভাবে পাবে। আর সেই ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে হলে আমাদের অনেক প্রোডাক্ট দরকার।


পলক আরও বলেন, ফসল কাটার লোকের অভাবে আমাদের কৃষকরা তাদের উৎপাদিত ফসলের মূল্য পায় না। আমাদের শিক্ষিত তরুণ-তরুণী তাদের কৃষি ক্ষেত্রে হারভেস্টার মেশিন দিয়ে তারা অটোমেটিক বীজ বপন থেকে শুরু করে ধান কাটা ধান মাড়াই করা প্যাকেটজাত করার প্রযুক্তি সহযোগিতা করতে পারবে।


প্রতিমন্ত্রী বলেন, আমরা চতুর্থ শিল্পবিপ্লবের সময় প্রবেশ করেছি যেখানে প্রতিটা দিন পরিবর্তন হচ্ছে প্রতিটা মুহূর্ত পরিবর্তন হচ্ছে। মানুষের কাজ রোবট করছে মানুষের কাজ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স করছে। তাই আমাদের এখন আরো বেশি জ্ঞানভিত্তিক সমাজের দিকে নজর দিতে হবে গবেষণার দিকে নজর দিতে হবে। এবছরই প্রথম প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্টার্টআপদের জন্য ১০০ কোটি টাকা এই অর্থবছরের বাজেটে বিশেষ বরাদ্দ দিয়েছেন।


প্রতিমন্ত্রী আরও বলেন, তোমরা জানো যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করব ২০২০-২১। মুজিব বর্ষে আমরা অন্ততপক্ষে ১০০ ঘণ্টা অতিরিক্ত কাজ করব। আমরা চাই তাদের জন্য নতুন একটি ইকোসিস্টেম তৈরি করব। আজকে বিকেএসপি থেকে যেরকম সাকিব-আল-হাসান বের হয়েছে ঐরকম ভাবে ভবিষ্যতে আইসিটি সেক্টর থেকে সাকিব আল হাসান বের হবে।


তিন দিনের জাতীয় স্টার্টআপ ক্যাম্প শেষে শনিবার পিচিংয়ের মাধ্যমে বাছাই করা হয় সেরা ৩০ স্টার্টআপকে। পরবর্তীতে আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটির মাধ্যমে বাছাই করা হবে শীর্ষ ১০ স্টার্টআপকে। যারা প্রত্যেকে 'বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট' হিসেবে পাবে ১০ লক্ষ টাকা করে অনুদান। সেই সঙ্গে শীর্ষ ৩০-এ থাকা অপর ২০ স্টার্টআপ রানারআপ হিসেবে আইডিয়া প্রকল্প থেকে গ্রুমিং ও বিশেষ প্রশিক্ষণ নেয়ার সুযোগ পাবে। প্রশিক্ষণ শেষে স্টার্টআপগুলো প্রস্তুত হলে তাদের জন্যও অনুদান প্রদান করবে আইডিয়া প্রকল্প।


শিক্ষার্থীদের নিয়ে উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার এই আয়োজনটি গত ১৫ সেপ্টেম্বর ২০১৯ আইসিটি টাওয়ারে এক উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু করে। দেশের ১০০টির বেশি শিক্ষা প্রতিষ্ঠানে বুথের মাধ্যমেও প্রচারণা চালানো হয় এবং শিক্ষার্থীরা অনলাইনে নিবন্ধনের মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নেয়।


প্রায় ২৫০০ স্টার্টআপ তাদের উদ্ভাবনী আইডিয়া নিয়ে এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করে। এদের মধ্য থেকে প্রাথমিকভাবে ৮ টি বিভাগ এর ২৪ টি ভেন্যু থেকে ৭৫ টি স্টার্টআপ বাছাই করা হয়। পরবর্তীতে নির্বাচিত স্টার্টআপদের “জাতীয় স্টার্টআপ ক্যাম্প”- এ আমন্ত্রণ জানান হয়। এবারের ক্যাম্পে, ৭৫ টি স্টার্টআপ থেকে প্রায় দুইশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করছে।


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প” (আইডিয়া) দ্বিতীয়বারের মত আয়োজন করছে প্রতিযোগিতাটি। উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার এই আয়োজনের সহোযোগিতায় আছে সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই) এর ‘ইয়াং বাংলা’ প্ল্যাটফর্ম।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com