শিরোনাম
স্পেস ইনোভেশন ক্যাম্পে রয়েছে ভবিষ্যৎ নভোচারী
প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৯, ১১:২৯
স্পেস ইনোভেশন ক্যাম্পে রয়েছে ভবিষ্যৎ নভোচারী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শিশু-কিশোরদের মহাকাশ, মহাকাশ গবেষণা, রকেট প্রযুক্তি, রকেট উড্ডয়ন থেকে শুরু করে তা বানানোসহ নানান বিষয়ে হাতে-কলমে শেখাতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে দুই দিনব্যাপী স্পেস ইনোভেশন ক্যাম্প।


রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাাম্পাসে অনুষ্ঠিত ক্যাম্পে নার্সারি থেকে দশম শ্রেণীর ৫০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। শনিবার সন্ধ্যায় শেষ হলো দুই দিনের স্পেস ইনোভেশন ক্যাম্পটি।


এ আয়োজনে রকেট মেকিং ও লঞ্চিং ওয়ার্কশপ, স্পেস রোবট মেকিং ওয়ার্কশপ, অ্যাস্ট্রোনট ট্রেনিং, স্পেস প্রোগ্রামিং, স্পেস এডুকেশন, স্পেস লাইফ, টিম ওয়ার্ক, টিম বিল্ডিং স্কিল ডেভেলপমেন্ট, লিডারশীপ ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।


বাংলাদেশ ইনোভেশন ফোরামের আয়োজনে অনুষ্ঠিত এই ক্যাম্পের সমাপনী দিনে উপস্থিত হন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।


বাচ্চাদের মাঝে এসে আর্ল মিলার বলেন, শিক্ষার্থীদের উৎসাহ দেখে আমি অভিভূত। বিশেষ করে ছোট ছোট শিক্ষার্থীরা এখন থেকেই রকেট তৈরি ও স্পেস রোবট তৈরির মতো বিষয়গুলো জানতে পারছে, যা ভবিষ্যত বাংলাদেশের জন্য অত্যন্ত আশাব্যঞ্জক একটি বিষয়। এই ক্যাম্পে অংশগ্রহণকারীদের মধ্যে আমি ভবিষ্যৎ নভোচারি দেখতে পাচ্ছি।


অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে ছাত্র এবং ছাত্রীর সংখ্যা প্রায় সমান উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, নারী-পুরুষ সমতার ক্ষেত্রেও এটি একটি উজ্বল উদাহরণ। তিনি এ সময় বাংলাদেশী শিক্ষার্থীদের আরও বেশি বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ে আগ্রহী হওয়ার আহ্বাবান জানান।


অনুষ্ঠানের প্রথম দিন সকালে স্পেস ইনোভেশন ক্যাম্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মফিজুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য করেন বাংলাদেশ পুলিশের সাবেক অতিরিক্ত ডিআইজি (সিআইডি) আব্দুল কাহার আকন্দ ও সাবেক লেফটেন্যান্ট জেনারেল আব্দুল হাফিজ, নাসার সাবেক সিস্টেম ইঞ্জিনিয়ার আজাদুল হক, বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু এবং ক্লাউডক্যাম্প বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও ডেল এর পরিচালক (সলিউশনস আর্কিটেকচার) মোহাম্মদ মাহদি উজ জামান।


আয়োজন বিষয়ে বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, শিশু কিশোরদের মহাকাশ বিজ্ঞান নিয়ে নতুন নতুন আবিষ্কারে উৎসাহিত করার মাধ্যমে ভবিষ্যতে বাংলাদেশ থেকেই স্পেস সায়েন্টিস্ট ও রকেট সায়েন্টিস্ট গড়ে তোলার লক্ষ্যে আগামী ১০ বছরের একটা পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। তারই অংশ হিসেবে এই স্পেস ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।


সভাপতির বক্তব্যে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসের মাধ্যমে আমরা সারাদেশের উদ্ভাবনী এবং সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি প্রকল্পগুলোকে বাছাই করি এবং উৎসাহ প্রদান করার লক্ষ্যে পুরস্কার দিয়ে থাকি। বিভিন্ন ক্যাটাগরির প্রকল্পগুলো আমাদের তথ্যপ্রযুক্তি খাতের বিস্তৃত সম্ভাবনাগুলোই তুলে ধরছে।


আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মমিনুল ইসলাম বলেন, বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডের লক্ষ্য হলো ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ব্যক্তি, ছাত্র, উদ্যোক্তা, এসএমই এবং বাংলাদেশে পরিচালিত তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানসমূহের অসাধারণ কৃতিত্বের জন্য স্বীকৃতি প্রদান করা। আমরা এ উদ্যোগের সঙ্গে দীর্ঘমেয়াদে থাকতে চাই।


দুই দিনের এ আয়োজনে রকেট মেকিং ও লঞ্চিং ওয়ার্কশপ, স্পেস রোবট মেকিং ওয়ার্কশপ, অ্যাস্ট্রোনট ট্রেনিং, স্পেস প্রোগ্রামিং, স্পেস এডুকেশন, স্পেস লাইফ, টিম ওয়ার্ক, টিম বিল্ডিং স্কিল ডেভেলপমেন্ট, লিডারশিপ, ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।


এবারের আয়োজনে সহযোগিতায় ছিলো সিনেসিস আইটি, সিসটেক ডিজিটাল, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, স্পেস অ্যান্ড রকেট সেন্টার বাংলাদেশ, ঢাকা কাস্ট এবং লাইভ টু ওয়েব।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com