শিরোনাম
২০২১ সালে তথ্যপ্রযুক্তির বিশ্ব সম্মেলন হচ্ছে ঢাকায়
প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৯, ১৬:০৩
২০২১ সালে  তথ্যপ্রযুক্তির বিশ্ব সম্মেলন হচ্ছে ঢাকায়
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২১ সালে ঢাকায় আয়োজন করা হচ্ছে তথ্যপ্রযুক্তির বিশ্ব সম্মেলন ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি(ডব্লিউসিআইটি)।


সোমবার আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভ্যানের কারেন ডেমিরচান কমপ্লেক্সে ডব্লিউসিআইটি উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতায় এ ঘোষণা দেন আয়োজক উইটসার মহাসচিব জেমস পয়জ্যান্টস।


অনুষ্ঠানে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশেনিয়ান বক্তৃতা করেন। তিনি বলেন, আগামী দিনগুলোতে তথ্যপ্রযুক্তির সব সুবিধা পৃথিবীর সবাইকে পেতে হবে। প্রযুক্তিকে ছড়িয়ে দিতে হবে। আর এ ক্ষেত্রে আর্মেনিয়া অন্যতম একটি কেন্দ্র হিসেবে কাজ করবে।


২১তম ডব্লিউসিআইটির আয়োজন করছে বিশ্বের বিভিন্ন দেশের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলোর সংস্থা ওয়ার্ল্ড আইটি সার্ভিসেস অ্যালায়েন্স (উইটসা)।


উইটসার সভাপতি (চেয়ার) ইভোন চু বলেন, উইটসা ৮৩টি দেশে কাজ করছে। ৯৬টি দেশ এর সদস্য। ভবিষ্যতে কোন দেশ উন্নত, তা নির্ভর করবে তার ডিজিটাল অর্থনীতির ওপর। আর ডিজিটাল অর্থনীতিতে ভালো করতে ডিজিটাল অবকাঠামোর উন্নয়ন ঘটাতে হবে।


অনুষ্ঠানে বক্তৃতা করেন আর্মেনিয়ার ইউনিয়ন অব অ্যাডভান্সড টেকনোলজি অ্যান্ড এন্টারপ্রাইজেসের সভাপতি এবং ইউকমের সহপ্রতিষ্ঠাতা আলেক্সান্দার ইয়েসায়েন। সবশেষে উইটসার মহাসচিব জেমস পয়জ্যান্টস এ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।


ডব্লিউসিআইটি সম্মেলনে একটি প্রদর্শনীও ছিল। উদ্বোধনী অনুষ্ঠানের পরই তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং উইটসার মহাসচিব জেমস পয়জ্যান্টস বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধন করেন। এখানেও উঠে আসে ২০২১ সালের আয়োজক দেশ হিসেবে বাংলাদেশের কথা।


উইটসার মহাসচিব বলেন, তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশ ভালো করছে এবং যথেষ্ট গুরুত্ব দিচ্ছে বলেই উইটসা ঢাকাকে বেছে নিয়েছে বিশ্ব সম্মেলন করার জন্য।


এ সময় পলক বলেন, ডব্লিউসিআইটির স্বাগতিক দেশ হিসেবে বাংলাদেশের নামটি আজ আনুষ্ঠানিক উদ্বোধন হলো। স্বাধীনতার ৫০তম বার্ষিকীর বছরে এ আয়োজন দেশের জন্য গৌরব বয়ে আনবে। এতে ৮৩ দেশের প্রতিনিধিরা অংশ নেবেন।


প্রতিমন্ত্রী উইটসা মহাসচিবকে স্মারক নৌকা ও বাংলাদেশের ওপর একটি উপস্থাপনা উপহার দেন।


এ সময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদ সদস্য অপরাজিতা হক, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, উইটসার সদস্য সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি শাহীদ-উল মুনিরসহ অনেকে। উইটসায় বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে বিসিএস।


ডব্লিউআইসিটি শেষ হবে বুধবার। আইসিটি প্রতিমন্ত্রীর নেতৃত্বে ডব্লিউসিআইটিতে বাংলাদেশের ১০ সদস্যের সরকারি ও ৩৩ সদস্যের বেসরকারি প্রতিনিধিদল অংশ নিচ্ছে। এ আয়োজনে বিভিন্ন দেশের ২৫ জন মন্ত্রী অংশ নিচ্ছেন।


বিবার্তা/উজ্জ্বল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com