শুভ জন্মাষ্টমী আজ
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৩৪
শুভ জন্মাষ্টমী আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

হিন্দু সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শুভ জন্মাষ্টমী আজ। একই সঙ্গে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব।


হিন্দু ধর্ম অনুসারে, দ্বাপর যুগের শেষ দিকে মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের ক্রোড়ে এই মহাপুণ্য তিথিতে জন্ম নিয়েছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ। হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, পৃথিবী থেকে দুষ্টের দমন ও সজ্জনদের রক্ষার জন্যই ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন।


পৃথিবীতে যুগে যুগে যখন অন্যায়, জুলুম, অত্যাচার, নির্যাতন বেড়ে যায়, তখনই সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য বিভিন্ন অবতাররূপে ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হন।


শ্রীকৃষ্ণের জীবনী পাঠ ও তার দর্শন মানব ও বিশ্ব সমাজকে ভ্রাতৃত্ব ও সমপ্রীতির বন্ধনে আবদ্ধ করার শিক্ষা দেয়। তার দর্শন ও প্রেমের বাণী মনুষ্য সমাজে কার্যকর ভূমিকা রাখে। শুধু দুষ্টের দমনই নয়, এক শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতি বছর শ্রীকৃষ্ণের জন্মদিন জন্মাষ্টমী সকলের মাঝে নিয়ে আসে জাতি, ধর্ম নির্বিশেষে এক শুভ আনন্দময় বার্তা।


জন্মাষ্টমীর অন্য নাম কৃষ্ণাষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী, শ্রীকৃষ্ণজয়ন্তী। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস, এই দিনে উপবাসে সপ্ত জন্মকৃত পাপ বিনষ্ট হয়। আর তাই এ দিনটিতে তারা উপবাস করে লীলা পুরুষোত্তম ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা করেন। এর সঙ্গে যুক্ত হয়, পূজার্চ্চনা, জন্মাষ্টমীর মিছিল ও শোভাযাত্রা।


আজ ভোরে শঙ্খধ্বনি ও মঙ্গল প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে রাজধানীসহ দেশব্যাপী জন্মাষ্টমী উৎসব শুরু হয়। শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


জন্মাষ্টমী উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। এ উপলক্ষে বিটিভিসহ বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলে নানা আয়োজন থাকছে। সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশ করেছে।


বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্যপরিষদ, পূজা উদ্‌যাপন পরিষদ, ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটি শুভ জন্মাষ্টমী উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি নানা কর্মসূচির আয়োজন করেছে। পূজা উদ্‌যাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটি এবারো জন্মাষ্টমী উদ্‌যাপনে কেন্দ্রীয়ভাবে দুই দিনের কর্মসূচি পালন করবে।


সকালে গীতাযজ্ঞ, বিকাল ৩টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির এলাকা থেকে ঐতিহাসিক মিছিল, শোভাযাত্রা ও রাতে শ্রীকৃষ্ণ পূজা অনুষ্ঠিত হবে। মিছিল উদ্বোধন করবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি হিসেবে থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।


এদিকে, জন্মাষ্টমী উপলক্ষে আগামী শুক্রবার ঢাকেশ্বরী মন্দির প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com