শিরোনাম
খোদাপ্রেমের অনন্য বসন্ত মাহে রমজান
প্রকাশ : ১৭ মে ২০১৮, ২২:৩৮
খোদাপ্রেমের অনন্য বসন্ত মাহে রমজান
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আবারো এলো খোদাপ্রেমের অনন্য বসন্ত ও খোদায়ি নূরের দরিয়ায় প্রেম-অভিসারের অনন্য উৎসবের মাস পবিত্র রমজান।


রমজানের রমজ শব্দটির অর্থ হল দাহন। মানব জীবনে কু-প্রবৃত্তির বিনাশ বা দাহন জরুরি। কারণ, কু-প্রবৃত্তিগুলো মানব জীবনের মহৎ উদ্দেশ্য সাধনকে অসম্ভব করে তুলে। অন্য কথায় রোজা বা সওম-এর অর্থ হল পাপ থেকে বিরত থাকাসহ নানা ধরনের সংযম সাধনা।


এ মাস আত্মিক ভোজ-সভায় যোগ দিয়ে রহমতের অশেষ সওদা কুড়িয়ে নেয়ার বিশেষ উৎসবের মাস। খোদাপ্রেমের অতল সাগরে আত্মার জন্য মনি-মুক্তাসহ অমূল্য সব সম্পদ কুড়ানোর মাস হল এই রমজান। এ মাস খোদায়ি নূরে আত্মাকে আলোকোজ্জ্বল করার মাস।


বছরের বিভিন্ন সময়ে আমরা ব্যস্ত থেকেছি বস্তুগত নানা আয়োজনে এবং পার্থিব নানা ঝামেলা ও চাওয়া-পাওয়ার হিসেব নিয়ে। ফলে আমাদের অসচেতন আত্মা খোদা-প্রেমের সড়ক থেকে বিচ্যুত হয়ে কেবলই নেমে গেছে নীচ থেকে নিচু পর্যায়ে। তাই দরকার ছিল এমন একটি সুযোগ আসার যেখানে আত্মাকে তুলে নেয়া যায় কেবলই উন্নতি আর উন্নয়নের দিকে তথা খোদার একান্ত সান্নিধ্য ও নৈকট্য অর্জনের দিকে এবং খোদার রঙ্গে আচার-আচরণ ও আত্মাকে রঙ্গিন করার দিকে।


পবিত্র রমজান মাস আমাদের জন্য এনে দেয় সেই মহা-সুযোগ। মহান আল্লাহর একান্ত সান্নিধ্য লাভের জন্য হৃদয় ও মনকে আল্লাহমুখী করে নামাজ আদায় করাও এক অতি বড় সুযোগ তাতে কোনো সন্দেহ নেই। অন্য ইবাদতগুলোতেও রয়েছে একই ধরনের সুযোগ। কিন্তু রমজানে খোদাপ্রেমের সুযোগগুলো অনেক বেশি প্রশস্ত এবং এ মাসে আল্লাহকে স্মরণ করার মাধ্যমগুলোও খুব বেশি বৈচিত্র্যময়। যেমন, নফল নামাজ ছাড়াও প্রেমময় নানা মুনাজাত রমজানের বাড়তি কিছু আকর্ষণ।


খোদাপ্রেমের মোহনীয় সব সংলাপ শেখার এক দারুণ মাধ্যম এইসব দোয়া আর মুনাজাত যা মুসলমানদেরকে উপহার দিয়ে গেছেন বিশ্বনবীর (সা) পবিত্র আহলে বাইত। এইসব দোয়ার মধ্যে রয়েছে দোয়ায়ে সাহার, দোয়ায়ে আবু হামজা সুমালি, দোয়ায়ে ইফতেতাহ, দোয়ায়ে জওশান কাবির ও দোয়ায়ে জওশান সাগির ইত্যাদি।



বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ জনাব মুহাম্মাদ মুনির হুসাইন খান জানান, ‘মহানবী (সাঃ) বলেছেন, মাহে রমযানকে রমযান নামকরণ করা হয়েছে এ কারণে যে, এ মাসে পাপ পুড়িয়ে নিশ্চিহ্ন করে দেয়া হয় (অর্থাৎ পাপসমুহ বিমোচিত হয়)।’


মহানবী (সাঃ) বলেছেন, ‘তোমাদের জানা আছে কি শাবান মাসকে কেন শাবান মাস বলা হয়েছে..... কারণ, এ মাস থেকে রমযান মাসের জন্য অগণিত প্রচুর কল্যাণ ও মঙ্গল উৎসারিত হয়। আর রমযানকে রমযান বলা হয় এ কারণে যে এ মাসে পাপসমুহ পুড়িয়ে নিঃশেষ ও নিশ্চিহ্ন করে দেয়া হয় (অর্থাৎ বিমোচিত ও ক্ষমা করে দেয়া হয়)।’


রোজার মাসে রোজা ও নামাজের মাধ্যমে বিশেষ নূরানিয়াত অর্জন ছাড়াও কুরআন তিলাওয়াতও এ মাসের নূরানি আকর্ষণের কিছু বাড়তি দিক। রমজানকে বলা হয় কুরআনের বসন্ত। আত্ম-গঠন ও চরিত্র সংশোধন এবং মনের ওপর জমে থাকা মরিচাগুলো অপসারণের মাধ্যমে নিজেকে আবারো পবিত্র করার ও সব জঞ্জাল আর পঙ্কিলতা থেকে মুক্ত করার মাধ্যম হল কুরআন অধ্যয়ন। পবিত্র রমজান মহান আল্লাহর দিকে সফর করার মাস।


তবে মনে রাখতে হবে আল্লাহর নৈকট্য অর্জনের সবচেয়ে বড় শর্ত হল গুনাহ-বর্জন। ফরজ ও নফলসহ আমরা যত বেশিই ইবাদত করি না কেন পাপ বর্জন করা না হলে কাঙ্ক্ষিত আত্ম-সংশোধন বা আত্মার উন্নতি ও আল্লাহর নৈকট্য লাভ অসম্ভবই থেকে যাবে।


একদা হযরত আলী (আ.) মহানবীর (সাঃ)’র কাছে প্রশ্ন করেছিলেন, ‘হে আল্লাহর রাসূল (সাঃ), এই মাসে সবচেয়ে ভাল কাজ কী?’


তিনি জবাবে বললেন, ‘এই মাসে সবচেয়ে ভাল কাজ হল আল্লাহ যা যা নিষিদ্ধ করেছেন তা থেকে দূরে থাকা।’


কুরআনের সুরা বাকারার ১৮৩ নম্বর আয়াতে সিয়াম (সওমের বহুবচন) সম্পর্কে বলা হয়েছে, ‘হে ঈমানদারগণ! তোমাদের উপর রোজা ফরয করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের উপর, যেন তোমরা খোদাভীতি বা তাকওয়া অর্জন করতে পার।’


প্রথম রমজানের দোয়া


الیوم الاوّل : اَللّـهُمَّ اجْعَلْ صِیامی فیهِ صِیامَ الصّائِمینَ، وَقِیامی فیهِ قیامَ الْقائِمینَ، وَنَبِّهْنی فیهِ عَنْ نَوْمَةِ الْغافِلینَ، وَهَبْ لى جُرْمی فیهِ یا اِلـهَ الْعالَمینَ، وَاعْفُ عَنّی یا عافِیاً عَنْ الُْمجْرِمینَ .


হে আল্লাহ ! আমার আজকের রোজাকে প্রকৃত রোজাদারদের রোজা হিসেবে গ্রহণ কর। আমার নামাজকে কবুল কর প্রকৃত নামাজীদের নামাজ হিসেবে। আমাকে জাগিয়ে তোলো গাফিলতির ঘুম থেকে। হে জগত সমূহের প্রতিপালক! এদিনে আমার সব গুনাহ মাফ করে দাও। ক্ষমা করে দাও আমার যাবতীয় অপরাধ। হে অপরাধীদের অপরাধ ক্ষমাকারী।


মহান আল্লাহ আমাদেরকে খোদাভীতি অর্জন ও পাপ-বর্জনের সুযোগ দিন।


বিবার্তা/তৌহিদ/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com