দশ দোয়ায় মিলবে গুনাহ মাফ
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৪, ১০:১২
দশ দোয়ায় মিলবে গুনাহ মাফ
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

জীবনে চলার পথে বুঝে না বুঝে মানুষ অনেক গুনাহ করে। তবে গুনাহমুক্ত জীবন আল্লাহর সবচেয়ে বড় নেয়ামত। গুনাহ থেকে মুক্ত থাকলেই পরকালে মিলবে জান্নাত। অনন্ত অসীম কাল সুখের জীবন লাভ করতে দুনিয়ার মোহ থেকে মুক্ত থাকা অপরিহার্য। আল্লাহর কাছে দোয়া করা। কোরআনে বর্ণিত গুনাহ মাফের দশ দোয়া আলোচনা করবো।


কোরআনের বিভিন্ন সুরায় আল্লাহ রাব্বুল আলামিন বান্দাদের দোয়া শিখিয়েছেন। যেভাবে আল্লাহর দরবারে দোয়া করতে হয় সেটাও শিখিয়েছেন।


১. رَبِّ إِنِّىْ ظَلَمْتُ نَفْسِىْ فَاغْفِرْ لِىْ উচ্চারণ: রব্বি ইন্নি জলামতু নাফসি ফাগফিরলি। অর্থ: হে আমার রব, নিশ্চয় আমি আমার নফ্সের প্রতি যুল্ম করেছি, সুতরাং আপনি আমাকে ক্ষমা করে দিন। (সুরা আল ক্বসাস ১৬)


২. أَنْتَ وَلِيُّنَا فَاغْفِرْ لَنَا وَارْحَمْنَا وَأَنْتَ خَيْرُ الْغَافِرِينَ উচ্চারণ: আনতা ওয়ালিয়্যুনা ফাগফিরলানা ওয়ারহামনা ওয়া আনতা খাইরুল গফিরিন। অর্থ: আপনি আমাদের অভিভাবক। সুতরাং আমাদের ক্ষমা করে দিন এবং আপনি উত্তম ক্ষমাশীল। (সুরা আল আরাফ ১৫৫)


৩. رَبِّ اغْفِرْ وَارْحَمْ وَأَنْتَ خَيْرُ الرَّاحِمِينَ উচ্চারণ: রব্বিগফির ওয়ারহাম ওয়া আনতা খাইরুর রহিমিন। অর্থ: হে আমাদের রব! আপনি ক্ষমা করুন, দয়া করুন এবং আপনিই সর্বশ্রেষ্ঠ দয়ালু। (সুরা আল মুমিনুন ১১৮)


৪. رَبَّنَا أَتْمِمْ لَنَا نُورَنَا وَاغْفِرْ لَنَا إِنَّكَ عَلٰى كُلِّ شَيْءٍ قَدِيرٌ উচ্চারণ: রব্বানা- আতমিম লানা নুরানা ওয়াগফিরলানা ইন্নাকা আলা কুল্লি শাইয়িন কদির। অর্থ: হে আমাদের রব, আমাদের জন্য আমাদের আলো পূর্ণ করে দিন এবং আমাদেরকে ক্ষমা করুন; নিশ্চয় আপনি সর্ববিষয়ে সর্ব ক্ষমতাবান। (সুরা আত্ তাহরিম ০৮)


৫. سَمِعْنَا وَأَطَعْنَا غُفْرَانَكَ رَبَّنَا وَإِلَيْكَ الْمَصِيرُ উচ্চারণ: সামিনা ওয়া আত্বানা গুফরা নাকা রব্বানা ওয়া ইলাইকাল মাসির। অর্থ: আমরা শুনলাম এবং মানলাম। হে আমাদের রব! আমরা আপনারই (নিকট) ক্ষমা প্রার্থনা করি, আর আপনার দিকেই প্রত্যাবর্তনস্থল। (সুরা আল বাক্বারাহ ২৮৫)


৬. رَبَّنَا تَقَبَّلْ مِنَّا إِنَّكَ أَنْتَ السَّمِيعُ الْعَلِيمُ … وَتُبْ عَلَيْنَا إِنَّكَ أَنْتَ التَّوَّابُ الرَّحِيمُ উচ্চারণ: রব্বানা- তাক্বববাল মিন্না ইন্নাকা আন্তাস সামিউল আলিম। ওয়াতুব আলায়না ইন্নাকা আনতাত্ তাওওয়া-বুর রহিম। অর্থ: হে আমাদের রব! আপনি আমাদের পক্ষ হতে এটি কবুল করুন। নিশ্চয় আপনি সর্বশ্রোতা ও সর্বজ্ঞ। আমাদের ক্ষমা করুন। নিশ্চয় আপনি অধিক তওবা কবুলকারী ও দয়াময়। (সুরা আল বাক্বারাহ (১২৭-১২৮)


৭. ভুল-ভ্রান্তিবশত কোন কাজ হয়ে গেলে তা থেকে ক্ষমা প্রার্থনার দোয়া رَبَّنَا لَاتُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا উচ্চারণ: রব্বানা লা তুআ খিজনা ইন্নাসিনা আও আখত্বানা। অর্থ: হে আমাদের রব! আমাদের দায়ী করেন না যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি। (সুরা আল বাক্বারাহ ২৮৬)


৮. কোন কাজ সহজ হওয়া ও কাজ সম্পাদনে ভুল-ত্রুটি ক্ষমা চাওয়া এবং বরকত চাওয়ার দোয়া رَبَّنَا وَلَا تَحْمِلْ عَلَيْنَا إِصْرًا كَمَا حَمَلْتَه عَلَى الَّذِينَ مِنْ قَبْلِنَا رَبَّنَا وَلَا تُحَمِّلْنَا مَا لَا طَاقَةَ لَنَا بِه وَاعْفُ عَنَّا وَاغْفِرْ لَنَا وَارْحَمْنَا أَنْتَ مَوْلَانَا فَانْصُرْنَا عَلَى الْقَوْمِ الْكَافِرِينَ উচ্চারণ: রব্বানা- ওয়ালা- তাহমিল ‘আলায়না ইসরান কামা- হামালতাহ আলাল্লাজিনা মিন ক্ববলিনা- রব্বানা- ওয়ালা- তুহাম্মিলনা- মা-লা- ত্বা-ক্বাতা লানা- বিহি, ওয়া‘ফু ‘আন্না- ওয়াগফির লানা- ওয়ারহামনা- আনতা মাওলা-না- ফানসুরনা- ‘আলাল ক্বওমিল কাফিরিন।


অর্থ : ‘হে আমাদের রব! আমাদের ওপর ভারী ও কঠিন কাজের বোঝা অর্পণ করেন না, যেমন আমাদের পূর্ববর্তী লোকেদের ওপর অর্পণ করেছিলে। হে আমাদের রব্! আমাদের ওপর এমন কঠিন দায়িত্ব দিয়েন না যা সম্পাদন করার শক্তি আমাদের নেই। আমাদের পাপ মোচন করুন, আমাদের ক্ষমা কর এবং আমাদের প্রতি দয়া করুন। তুমিই আমাদের রব! সুতরাং কাফের সম্প্রদায়ের বিরুদ্ধে আমাদের সাহায্য করুন। (সুরা আল বাক্বারাহ ২৮৬)


৯. গুনাহ মাফ ও জাহান্নামের ‘আজাব থেকে বাঁচার দোয়া رَبَّنَا إِنَّنَا آمَنَّا فَاغْفِرْ لَنَا ذُنُوبَنَا وَقِنَا عَذَابَ النَّارِ উচ্চারণ: রব্বানা ইন্নান আমান্না ফাগফিরলানা জুনুবানা ওয়াক্বিনা- আজাবান্নার। অর্থ: হে আমাদের রব! নিশ্চয় আমরা ঈমান এনেছি। অতএব আমাদের গুনাহসমূহ ক্ষমা করুন এবং আমাদেরকে জাহান্নামের আজাব হতে রক্ষা করুন’।[9]. সূরা আ-লি ‘ইমরা-ন ৩ : ১৬।


১০. জাহান্নামের আজাব থেকে বাঁচার ও ঈমানের সাথে মৃত্যুবরণ করার জন্য দোয়া:


رَبَّنَا مَا خَلَقْتَ هٰذَا بَاطِلًا سُبْحَانَكَ فَقِنَا عَذَابَ النَّارِ 191 رَبَّنَا إِنَّكَ مَنْ تُدْخِلِ النَّارَ فَقَدْ أَخْزَيْتَه وَمَا لِلظَّالِمِينَ مِنْ أَنْصَارٍ 192 رَبَّنَا إِنَّنَا سَمِعْنَا مُنَادِيًا يُّنَادِىْ لِلْإِيمَانِ أَنْ آمِنُوا بِرَبِّكُمْ فَآمَنَّا رَبَّنَا فَاغْفِرْ لَنَا ذُنُوبَنَا وَكَفِّرْ عَنَّا سَيِّئَاتِنَا وَتَوَفَّنَا مَعَ الْأَبْرَارِ 193


উচ্চারণ: রব্বানা মা খলাক্বতা হা জা বা-ত্বিলান, সুবহা-নাকা ফাক্বিনা আযা-বান্ন-র। রব্বানা- ইন্নাকা মান্ তুদখিলিন্না-রা ফাক্বদ্ আখযাইতাহূ, ওয়া মা- লিযযা-লিমীনা মিন্ আনসা-র। রব্বানা-ইন্নানা সামিনা- মুনা-দিআয় ইউনা-দি লিল ঈমা-নি আন্ আ-মিনূ বিরব্বিকুম ফা- আ-মান্না-, রব্বানা- ফাগফিরলানা- যুনূবানা- ওয়া কাফফির‘আন্না সাইয়িআ-তিনা- ওয়া ত্বওয়াফফানা- মা‘আল আবরার। অর্থ: হে আমাদের রব! তুমি এগুলিকে অনর্থক সৃষ্টি করেননি। মহা পবিত্র আপনি। অতএব আপনি আমাদেরকে জাহান্নামের আজাব থেকে বাঁচান! হে আমাদের রব! নিশ্চয় আপনি যাকে জাহান্নামে নিষ্পাপ করেন, তাকে আপনি লাঞ্ছিত করব।


আর সীমালঙ্ঘনকারীদের জন্যে তো কোন সাহায্যকারী নেই। হে আমাদের রব! নিশ্চয় আমরা একজন আহবানকারীকে (মুহাম্মাদ) শুনেছি যিনি ঈমানের প্রতি আহ্বান করছেন এই বলে যে, তোমরা তোমাদের প্রতিপালকের প্রতি বিশ্বাস স্থাপন কর। অতঃপর সে মতে আমরা বিশ্বাস স্থাপন করেছি। অতএব হে আমাদের রব্! আমাদের পাপসমূহ ক্ষমা করুন ও আমাদের দোষ-ত্রুটিসমূহ মার্জনা করুন এবং আমাদেরকে সৎকর্মশীলদের সাথে মৃত্যুদান করুন (অর্থাৎ তাদের মধ্যে শামিল কর)। (সুরা আলি ইমরা ১৯১-১৯৩)


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com