শিরোনাম
যে ৮ কাজ স্বয়ং রাবণও করতে পারেননি
প্রকাশ : ১৩ মার্চ ২০১৭, ১২:২৯
যে ৮ কাজ স্বয়ং রাবণও করতে পারেননি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রবল পরাক্রান্ত দশানন চেয়েছিলেন একটা সম্পূর্ণ নতুন ‘ওয়ার্ল্ড অর্ডার’বানাতে। তার অনেকগুলিই ছিল প্রকৃতিবিরুদ্ধ।


মহাকাব্য রামায়ণে রাবণকে এমন এক তুলিতে এঁকেছিলেন কবি বাল্মীকি, যাতে তাঁকে এক খলনায়ক বলে কিছুতেই মনে হয় না। সত্যি বলতে কি, রাবণের উপরে আরোপিত হয়েছে এমন কিছু বিরল গুণ, যা সাধারণত মানুষের মধ্যে দেখা যায় না।


তবে এটাও ঠিক, রাক্ষরাজ রাবণ তো ‘মানুষ’ছিলেন না। তাঁর জন্ম এবং সাধনা এক প্রবল পরাক্রমশালী ‘অর্ধ-দেবতা’হিসেবেই তাঁকে স্থিত করে।


রামায়ণে রাবণকে এভাবেই দেখানো হয়েছে, তিনি পারেন না হেন কাজ নেই। কিন্তু কিছু চরিত্রদোষ তাঁকে নায়কের আসন থেকে চ্যুত করে এবং এক ট্র্যাজিক চরিত্র হিসেবেই সিদ্ধি দেয়। এই চারিত্রিক দুর্বলতাগুলিই রাবণকে তাঁর বেশ কিছু সংকল্পের বাস্তবায়নে বাধা দেয়।


বা আরও খোলসা করে বললে, চূড়ান্ত আত্মম্ভরিতার কারণে এমন কিছু সংকল্প রাবণ করে বসেন, যা প্রবল পরাক্রমশালী হওয়া সত্ত্বেও তিনি পূরণ করতে ব্যর্থ হন। কী সেই সব কাজ, যা রাবণ করতে চেয়েছিলেন, কিন্তু করতে পারেননি?


● প্রবল পরাক্রান্ত দশানন চেয়েছিলেন একটা সম্পূর্ণ নতুন ‘ওয়ার্ল্ড অর্ডার’বানাতে। তার অনেকগুলিই ছিল প্রকৃতিবিরুদ্ধ। রাবণ চেয়েছিলেন মানুষ ঈশ্বরের উপাসনা বন্ধ করুক। তিনি ভেবেছিলেন, এতে তিনিই দেবতার স্থান অধিকার করতে পারবেন। কিন্তু তাঁর এই স্বপ্ন পূরণ হয়নি।


● সারা জীবন ধরে অসংখ্য যুদ্ধ করেছিলেন রাবণ। প্রভূত রক্তপাত তাঁকে ভাবিত করে তোলে। তিনি চান রক্তের রং বর্ণহীন হয়ে যাক, যাতে তাঁর রক্তলোলুপতাকে কেউ আঙুল তুলে দেখাতে পারবে না। বলাই বাহুল্য এই ইচ্ছা পূরণ হয়নি।


● স্বর্ণলঙ্কাধিপতি রাবণের বিশেষ অবসেশন ছিল সোনার প্রতি। তিনি চেয়েছিলেন, সোনার সুগন্ধি হয়ে উঠুক, যাতে তাকে সহজে খুঁজে পাওয়া যায়। প্রকৃতিবিরুদ্ধ এই আকাঙ্ক্ষাও পূরণ হয়নি।


● রাবণ সরাসরি স্বর্গে পৌঁছানোর জন্য একটা সিঁড়ি তৈরি করতে চেয়েছিলেন। সিঁড়িটি অসম্পূর্ণ থেকে যায়।


● রাবণ তুমুল সুরাপায়ী ছিলেন। তিনি চেয়েছিলেন, মদ দুর্গন্ধমুক্ত হোক। এই কামনাও পূরণ হয়নি।


● রাবণের গাত্রবর্ণ ছিল কালো। তিনি চেয়েছিলেন পৃথিবীসুদ্ধ পুরুষের গায়ের রং ফরসা হয়ে যাক। কোনও মহিলা যাতে আর পুরুষের গাত্রবর্ণ নিয়ে মজা করতে না পারে।


● সমুদ্রবেষ্টিত লঙ্কায় থাকতে থাকতে রাবণের মনে হয়েছিল, সমুদ্রের জল যদি মিষ্টি হয়ে যায়, তাহলে পানীয় জলের সমস্যা মিটে যাবে। তাঁর এই ইচ্ছাও অপূর্ণ থেকে যায়।


● সর্বোপরি, রাবণ চেয়েছিলেন সীতা তাঁর প্রতি অনুরক্তা হয়ে উঠুন। তাঁর এই আকাঙ্ক্ষাই তাঁর চূড়ান্ত পতন ডেকে আনে।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com