যে দোয়া ও আমলে দূর হবে হিংসা-বিদ্বেষ
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩, ১০:১৩
যে দোয়া ও আমলে দূর হবে হিংসা-বিদ্বেষ
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, আল্লাহর জমিনে তোমরা দম্ভ ভরে চলো না, কেননা তুমি কখনই এ জমিন বিদীর্ণ করে এর নিচে যেতে পারবে না, আর উচ্চতায় তুমি কখনো পর্বতসমানও হতে পারবে না। -(সুরা বনী ইসরাইল, আয়াত ৩৭)


হিংসার অপকারিতার কথা উল্লেখ করে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা হিংসা থেকে নিবৃত্ত থাকবে। কেননা হিংসা নেক আমলকে খেয়ে ফেলে যেমনিভাবে আগুন শুকনো কাঠকে জ্বালিয়ে নিঃশেষ করে দেয়। (আবু দাউদ, মিশকাত) 


হিংসা মানুষকে আল্লাহর জিকির থেকে দূরে সরিয়ে দেয় এবং সর্বোপরি অন্যান্য নেক আমল এবং দীন-ধর্মও ধ্বংস করে দেয়। 


পবিত্র কোরআনে আল্লাহ আরো বলেছেন, ‘আর আমি তাদের অন্তর থেকে হিংসা-বিদ্বেষ বের করে ফেলব, তারা সেখানে ভাই ভাই হয়ে আসনে মুখোমুখি বসবে।’-(সুরা হিজর: ৪৭)


হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) ইরশাদ করেন, 'তোমরা হিংসা থেকে বেঁচে থাকো কেননা হিংসা নেক আমল এমনভাবে খেয়ে ফেলে (ধ্বংস করে দেয়) যেমন আগুন কাঠখণ্ডকে খেয়ে ফেলে (জ্বালিয়ে শেষ করে দেয়)।' -(সুনানে আবি দাউদ: ৪৯০৩)


হিংসা-বিদ্বেষ জান্নাতে প্রবেশের অন্তরায়। তাই মহান আল্লাহ তাঁর বান্দাদের জান্নাত দেওয়ার আগে হিংসা-বিদ্বেষ থেকে তাদের অন্তরকে পবিত্র করবেন। 


হিংসার মতো মরণব্যাধি কারো মাঝে থাকলে সে যেন এতে পুড়ে ধ্বংস হয়ে না যায়, এজন্য কোরআন হাদিসে বিভিন্ন পদ্ধতি বলা হয়েছে। দোয়া শিক্ষা দেওয়া হয়েছে। 


কোরআনে বর্ণিত  হিংসা-বিদ্বেষ দূর করার এমন একটি দোয়া হলো-


رَبَّنَا اغْفِرْ لَنَا وَلِإِخْوَانِنَا الَّذِينَ سَبَقُونَا بِالْإِيمَانِ وَلَا تَجْعَلْ فِىْ قُلُوبِنَا غِلًّا لِّلَّذِينَ آمَنُوا رَبَّنَا إِنَّكَ رَءُوفٌ رَّحِيمٌ


উচ্চারণ : রব্বানাগফির লানা- ওয়া লিইখ্ওয়া-নিনাল্লাযীনা সাবাকূনা- বিল ঈমা-নি ওয়ালা- তাজ্‘আল ফী কুলূবিনা- গিল্লাল লিল্লাযীনা আ-মানূ রব্বানা- ইন্নাকা রাঊফুর্ রহীম্।


অর্থ : ‘হে আমাদের রব! আমাদেরকে ও আমাদের পূর্ববর্তী ভাইয়েরা যারা ঈমান এনেছে তাদের ক্ষমা কর, ঈমানদারদের বিরুদ্ধে আমাদের অন্তরে কোন বিদ্বেষ রেখো না। হে আমাদের রব্! নিশ্চয় আপনি দয়ালু পরম করুণাময়’। (সূরা আল হাশর, আয়াত ১০)


আমল


হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বলেন, আল্লাহ তাআলা এ দোয়ার মাধ্যমে সকল মুসলমানকে ছাহাবায়ে কেরামের জন্য ক্ষমাপ্রার্থনা এবং দোয়া করার আদেশ দিয়েছেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com