লক্ষাধিক বোতলের ছিপিতে সরস্বতী পূজার মণ্ডপ
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩, ১৯:৩০
লক্ষাধিক বোতলের ছিপিতে সরস্বতী পূজার মণ্ডপ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মুন্সিগঞ্জ শহরের নয়াপাড়া এলাকায় লক্ষাধিক বোতলের ছিপি (মটকা) দিয়ে তৈরি করা হয়েছে সরস্বতী পূজার মণ্ডপ। বিপুল পরিমাণ বোতলের ছিপি ককশিটে সাজিয়ে ব্যতিক্রম এ মণ্ডপটি তৈরি করেছেন স্থানীয় নয়াপাড়া নবীন সংঘ নামের একটি সংগঠনের সদস্যরা। মণ্ডপটি দেখতে সনাতন ধর্মাবলম্বীরা ভিড় জমাচ্ছেন। এটি ভক্ত-দর্শনার্থীদের নজর কেড়েছে।


ককশিটের ওপর লাল, হলুদ ও সাদা রঙের অসংখ্য বোতলের ছিপি দিয়ে তৈরি করা হয়েছে ফ্রেম। আর নান্দনিকভাবে তৈরি করা হয়েছে ১৪ ফুট দৈর্ঘ্য ও ১৩ ফুট প্রস্থের মূল মণ্ডপ। একইভাবে সাজানো হয়েছে ১৮ ফুট দৈর্ঘ্য ও ১২ ফুট প্রস্থের ফটক। প্রতিমার মুখ তৈরি করা হয়েছে সাগুদানা, শাড়ি আর প্লাস্টিকের দানা দিয়ে।


নয়াপাড়া নবীন সংঘের সাধারণ সম্পাদক কাজল চন্দ্র দাস বলেন, মণ্ডপটি তৈরি করতে এক মাসেরও বেশি সময় লেগেছে। সংগঠনের সবাই বিভিন্ন পেশার সঙ্গে জড়িত। রাতে বাড়িতে ফিরে রাত ৮টা থেকে ২-৩টা পর্যন্ত তারা মণ্ডপ তৈরির কাজ করেছেন। খরচ হয়েছে প্রায় দুই লাখ টাকা।


তিনি আরও বলেন, প্রতিবছর এই এলাকার মণ্ডপটি ব্যতিক্রমভাবে সাজানো হয়। আগে ওয়ানটাইম গ্লাস, হোগলা পাতা, মসুর ডাল, পুঁথি, বাদামের খোসা দিয়ে মণ্ডপ তৈরি করা হয়েছে। গত ১৩ বছর ধরে এভাবে মণ্ডপ তৈরি করা হচ্ছে মানুষকে সৃজনশীল কর্ম দেখানোর জন্য। এরই ধারাবাহিকতায় চলতি বছরে বোতলের ছিপি দিয়ে মণ্ডপ তৈরি করা হয়েছে।


দর্শনার্থী সুদীপ সাহা গণমাধ্যমকে বলেন, ‌‌‘এক লাখেরও বেশি বোতলের ছিপি ব্যবহার করে মণ্ডপটি তৈরি করা হয়েছে। এটি খুবই সময়সাপেক্ষ কাজ। তবে কাজটি নান্দনিক হয়েছে। দেখে ভালো লাগছে।’


অতনু সাহা নামের আরেক দর্শনার্থী বলেন, ‘অন্যান্য মণ্ডপ থেকে এখানকার মণ্ডপ ব্যতিক্রম হয়। এজন্য দেখতে এসেছি। এবারও দেখে ভালো লাগলো। লাল, হলুদ, সাদা রঙের বোতলের মুটকা (ছপি) দিয়ে মণ্ডপ তৈরি করা হয়েছে।’


বিবার্তা/মাজহারুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com