বাংলাদেশি হজযাত্রীদের জন্য 'মক্কা রুট ইনিশিয়েটিভ'
প্রকাশ : ০৩ জুলাই ২০২২, ১২:২৭
বাংলাদেশি হজযাত্রীদের জন্য 'মক্কা রুট ইনিশিয়েটিভ'
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলতি মৌসুমে হজযাত্রীদের প্রবেশ প্রক্রিয়া সহজ করতে ‘মক্কা রুট ইনিশিয়েটিভ’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছেন সৌদি সরকার। বাংলাদেশসহ পাঁচ দেশের হজযাত্রীদের ভ্রমণে বাড়তি সহায়তা দিতে এ উদ্যোগ নিয়েছে তারা। খবর আরব নিউজের।


হজ যাত্রীদের জন্য সৌদি আরব ঢাকা এয়ারপোর্ট থেকে মক্কা রুট ইনিশিয়েটিভের যাত্রা শুরু করেছে। এই লক্ষ্যে সৌদি আরব ৫০ জনের মতো সৌদি অফিসিয়াল ইমিগ্রেশন স্টাফ ঢাকা হযরত শাহজালাল এয়ারপোর্টে নিয়োগ দিয়েছে।


সুবিধাপ্রাপ্ত দেশগুলো হলো— বাংলাদেশ, ইন্দোনেশিয়া, পাকিস্তান, মালয়েশিয়া ও মরোক্কো। এসব দেশের তৃণমূল পর্যায়ে মক্কা রুট টিম কাজ করছে। হজযাত্রীরা যাতে প্রয়োজনীয় প্রক্রিয়া সুষ্ঠুভাবে শেষ করতে পারেন এবং তাদের হাতে দরকারি নথিপত্র থাকে, তা নিশ্চিত করতেই এই উদ্যোগ নেয়া হয়েছে।


সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, হজ ও উমরাহ মন্ত্রণালয়, বেসামরিক বিমান কর্তৃপক্ষ, জাকাত, কর ও শুল্ক কর্তৃপক্ষ, সৌদি উপাত্ত ও কৃত্রিম বুদ্ধিমত্তা কর্তৃপক্ষ, দোয়োফ আল-রহমান কর্মসূচি ও পাসপোর্ট অধিদফতর এ কর্মসূচি বাস্তবায়ন করছে।


হজযাত্রীদের বৈদ্যুতিন (ইলেকট্রনিক) ভিসা ইস্যু করেন মক্কা রুট ইনিশিয়েটিভের কর্মীরা। বিমানবন্দর ডিপারচারে মুসল্লিদের পাসপোর্ট প্রক্রিয়া সম্পন্ন ও তাদের স্বাস্থ্যতথ্য যাচাই করা হয় এই প্রক্রিয়ার অধীনে।


সৌদি আরবের আবাসন ও পরিবহন প্রস্তুতি অনুসারে হজযাত্রীদের লাগেজের কোডিং ও বাছাই প্রক্রিয়াও সম্পন্ন করা হয় এই প্রকল্পের অধীন। ২০১৯ সালে প্রথম মক্কা হজ ইনিশিয়েটিভ নেয়া হয়েছে।


চলতি সপ্তাহে আরব নিউজকে ঢাকা হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম বলেন, এই প্রক্রিয়া নতুন দিগন্ত খুলে দিয়েছে। এতে সৌদি কর্তৃপক্ষের কাছে আমরা আন্তরিকভাবে কৃতজ্ঞ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com