শিরোনাম
কেন ভাইয়ের হাতে রাখী পরিয়ে দেয় বোনেরা?
প্রকাশ : ২২ আগস্ট ২০২১, ১২:৪৯
কেন ভাইয়ের হাতে রাখী পরিয়ে দেয় বোনেরা?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাখী উৎসব কিংবা রাখী বন্ধন। ভাই-বোনের ভালোবাসাকে উৎসর্গ করা এই দিনটাকে যে নামেই ডাকুন না কেন, তার মাহাত্ম্য একই থাকে। রাখী বন্ধন শুধু কোনো অনুষ্ঠানই নয়, বহু যুগ ধরে ভাইয়ের দীর্ঘায়ু এবং মঙ্গল কামনা করে তাদের হাতে রাখী পরিয়ে দেয় বোনেরা। পরিবর্তে বোনের সম্মান এবং সুরক্ষার দায়িত্বও নেয় ভাইয়েরা। কবে থেকে আর কেন পালন করা হয় রাখি বন্ধন উৎসব? কী মাহাত্ম্য এই বিশেষ দিনের?


পূরাণ অনুযায়ী জানা যায়, মহাভারতে যুদ্ধের সময় একবার ভগবান শ্রীকৃষ্ণের আঘাত লাগে। সেই সময়ে দ্রৌপদী তাঁর শাড়ির অংশ ছিঁড়ে শ্রীকৃষ্ণের হাতে বেঁধে দিয়েছিলেন। এরপর শ্রীকৃষ্ণ সুস্থও হয়ে যান। পরবর্তীতে দ্রৌপদীর সমস্ত সুরক্ষা এবং সম্মান রক্ষার ভার নিয়েছিলেন ভগবান শ্রীকৃষ্ণ। তাই দুর্যোধন যখন দুঃশাসনকে দ্রৌপদীর বস্ত্র হরণের আদেশ দেন, তখন ভগবান শ্রীকৃষ্ণ দ্রৌপদীর সম্মান রক্ষার দায়িত্ব নেন এবং অদৃশ্য থেকে স্বয়ং বস্ত্ররূপে দ্রৌপদীকে আবৃত করতে থাকেন। যা হরণ করা সম্ভব হয়নি দুঃশাসনের পক্ষে।


রীতি অনুযায়ী শ্রাবণ মাসের পূর্ণিমায় প্রতি বছর দেশ জুড়ে পালিত হয় রাখী বন্ধন উৎসব। এদিন বোনেরা ভাইয়ের মঙ্গল কামনা করে তাদের হাতে রাখী বেঁধে দেয়। যদিও প্রতিবছর একই দিনে রাখী উৎসব পালন করা হয় না। শ্রাবণ মাসের পূর্ণিমায় চাঁদের অবস্থান দেখেই এর দিন নির্ধারণ করা হয়।


আজ রবিবার (২২ অগাস্ট) পালিত হচ্ছে রাখী বন্ধন। এদিন ভাইয়েরা বোনের সারাজীবন সুরক্ষার দায়িত্ব নেয়ার পাশাপাশি তাদের হাতে উপহারও তুলে দেয়।


বিবার্তা/অনামিকা

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com