ঘরে বসে ঈদ পালন করুন: দিল্লির শাহী ইমাম
প্রকাশ : ১৬ মে ২০২০, ০৮:২৩
ঘরে বসে ঈদ পালন করুন: দিল্লির শাহী ইমাম
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

দিল্লির জামে মসজিদের শাহী ইমাম আহমেদ বুখারি বলেন, বছর ঈদের উদযাপন বাড়িতে বসে করুন। বাইরে বেরোবেন না। লকডাউন চলছে। তা ভাঙবেন না। এমনকী, আত্মীয় বন্ধুদের মুবারক জানান টেলিফোনে। শুক্রবার (১৫ মে) বুখারি সাহেবের এ বক্তব্যকে সমর্থন জানিয়েছেন ভারতের ইসলামিক স্কলাররা।


বুখারি সাহেবের বক্তব্য, এমন সংকট বিশ্ব কখনো দেখেনি। এই প্রথম জুম্মার নামাজে মসজিদে জমায়েত হচ্ছে না। সকলে বাড়িতে থাকছেন। জুম্মার নামাজে যদি সকলে বাড়িতে থাকতে পারেন, তা হলে ঈদের নামাজেও বাড়িতে থাকা সম্ভব। সকলে নিজের নিজের মতো করে প্রার্থনা করুন।


বুখারি সাহেব জানান, করোনার সঙ্গে সরকার লড়ছে। বিভিন্ন স্তরের মানুষ সহযোগিতা করছেন। জামে মসজিদ কর্তৃপক্ষও মানুষকে সচেতন করছেন এবং সে কারণেই তাঁর আবেদন, এবারের ঈদে সকলে যেন বাড়িতেই থাকেন।


এমন ঈদ কখনো দেখেননি কেউ। ঈদের দিন সকলে বাইরে যাবেন না, এক সঙ্গে নামাজ পড়বেন না, এটা ভাবতেই পারছেন না বহু মানুষ।


এ বিষয়ে কী বলছেন ইসলামিক স্কলাররা? জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের এমিরেটাস অধ্যাপক এবং জয়পুরের একটি বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য আখতারুল ওয়াসে জানান, ”আল্লাহ সর্ব শক্তিমান। সবই তাঁর সৃষ্টি। ফলে এমন পরিস্থিতিতে সকলে যে একত্রিত হয়ে নামাজ পড়তে পারবেন না, তা সর্বশক্তিমান জানেন। সকলে ঘরে বসে নিজের নিজের মতো করে প্রার্থনা করলেও কোনো দোষ হবে না। এই পরিস্থিতিতে কারো বাইরে যাওয়া উচিত নয়। জমায়েতে অংশ নেয়া উচিত নয়। সকলে যেন তা মেনে চলেন।’ তাঁর বক্তব্য, সবার আগে নিজেকে রক্ষা করতে হবে। তবেই সকলকে রক্ষা করা যাবে। সে কারণেই এ বারের ঈদ ঘরে বসে পালন করা জরুরি।-সূত্র-ডয়চে ভেলে


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com