শিক্ষকের মর্যাদা দিয়েছেন স্বয়ং বিশ্বনবী
প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১৫:৫৯
শিক্ষকের মর্যাদা দিয়েছেন স্বয়ং বিশ্বনবী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘বিশ্ব শিক্ষক দিবস’ আজ। এ দিবসে মানুষ গড়ার কারিগর সারা পৃথিবীর সব শিক্ষককে জানাই আন্তরিক শ্রদ্ধা, সম্মান ও অভিনন্দন।


হাদিসের পরিভাষায়ও রয়েছে এ নির্দেশনা- হজরত আবু হুরায়রা (রা.) বলেন, তোমরা জ্ঞান অর্জন কর এবং জ্ঞান অর্জনের জন্য আদব-শিষ্টাচার শেখ। যার কাছে তোমরা জ্ঞান অর্জন কর, তাকে সম্মান করো।


কেননা, যার কাছে কোনো কিছু শেখা হয়, তিনিই মানুষের শিক্ষক। ইসলামে রয়েছে শিক্ষকের অনন্য মর্যাদা ও সম্মান। শিক্ষকের প্রতি সম্মান দেখাতেই প্রতি বছর ৫ অক্টোবর পালিত হয় বিশ্ব শিক্ষক দিবস।


ইউনেস্কো ৫ অক্টোবর ১৯৬৬ সালে প্যারিসে অনুষ্ঠিত এক সম্মেলনে ১৪৫টি সুপারিশের মাধ্যমে শিক্ষকদের জন্য বিশ্ব শিক্ষক দিবসের দাবি তোলে। সে দাবির পরিপ্রেক্ষিতে দীর্ঘদিন পর ১৯৯৫ সাল থেকে ৫ অক্টোবর বিশ্বব্যাপী বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে।


বিশ্বের ১০০টি দেশে ‘এডুকেশন ইন্টারন্যাশনাল’ (Education International - EI) ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রেখে দিবসটি পালন করে। শিক্ষকদের প্রতি জনসচেতনতা বৃদ্ধি ও শিক্ষকতা পেশার মহান অবদানকেও স্মরণ করা হয়।


ইসলাম শিক্ষকদের দিয়েছে অনন্য মর্যাদা। সাহাবায়ে কেরামের মাঝেও ছিল শিক্ষকদের কদর ও সম্মান। এ কারণেই যুগে যুগে মুসলমানরা শিক্ষকদের মর্যাদার প্রতি বিশেষ অবদান রেখে আসছে।


হজরত জায়েদ ইবনে সাবিত (রা.) তার সওয়ারিতে ওঠার জন্য রেকাবে পা রাখলেন। তখন হজরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) রেকাবটি শক্ত করে ধরেন।


তখন হজরত জায়েদ ইবনে সাবিত বললেন, হে আল্লাহর রাসুলের চাচাতো ভাই! আপনি (সাওয়ারির রেকাব থেকে) হাত সরান।


জবাবে হজরত ইবনে আব্বাস (রা.) বলেন, ‘না’। আলেম (শিক্ষক) ও বড়দের সঙ্গে এমন সম্মানসূচক আচরণই করতে হয়।


শিক্ষকেই মানুষকে সঠিক পথের দিক-নির্দেশনা দিতে পারে। সে কথা বলেছেন প্রিয় নবী (সা.)। তিনি মুসলিম উম্মাহর উদ্দেশ্যে বলেছেন, ‘আমাকে (তোমাদের) শিক্ষক হিসেবে প্রেরণ করা হয়েছে।’


বিশ্বনবির এ কথার মূল উদ্দেশ্য হলো- ‘জ্ঞানই মানুষের যথার্থ শক্তি ও মুক্তির পথ-নির্দেশ দিতে পারে।’ প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শিক্ষা, শিক্ষা উপকরণ, শিক্ষক ও শিক্ষার ব্যাপকীকরণে সদা সচেষ্ট ছিলেন।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com