শত্রুরাও যার কমিটমেন্ট নিয়ে প্রশ্ন তুলতে পারে না
প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৮, ২৩:০৫
শত্রুরাও যার কমিটমেন্ট নিয়ে প্রশ্ন তুলতে পারে না
খায়রুল হাসান জুয়েল
প্রিন্ট অ-অ+

আ ফ ম বাহাউদ্দিন নাছিম; যার তুলনা কেবল তিনি নিজেই। কোনো একক বিশেষণে তাকে বিশেষায়িত করা কঠিন। বহু গুনের অধিকারী এই নেতা কৈশোর থেকে যৌবনের টগবগে দিনগুলো কাটিয়েছেন জাতির জনকের আদর্শ এবং শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নে, বাংলার প্রতিটি আনাচে-কানাচে পথে প্রান্তরে।


বাহাউদ্দিন নাছিম জীবন ও মৃত্যুর মুখামুখি দাঁড়িয়েও প্রিয় নেত্রীর প্রশ্নে আপস করেননি এক মুহুর্তের জন্যও। শেখ হাসিনার চলার পথ মসৃণ রাখার কারিগর বাহাউদ্দিন নাছিম। নেত্রীর প্রশ্নে তার কমিটমেন্ট নিয়ে প্রশ্ন তোলে এমন কেউ নেই। এমনকি, কেউ যদি তার শত্রুও হয় তারাও না।


শৈশবের দিনগুলো কাটিয়েছেন জন্মভূমি মাদারীপুরে, গোটা এলাকার মাটি আর মানুষের সাথে মিশে ছিলেন শৈশব আর যৌবনের দিনগুলোতে। জাতির জনকের হাতেগড়া সংগঠন ছাত্রলীগকে সুসংগঠিত করতে কাটিয়েছেন যৌবনের সুবর্ণ সময়।


ধারাবাহিক পথচলায় মাদারীপুর জেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে মাধ্যমিক সম্পন্ন করে উচ্চতর শিক্ষা গ্রহণের লক্ষ্যে ছাত্রজীবনে অত্যন্ত মেধাবী ছাত্র বাহাউদ্দিন নাছিম ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে।


শের-ই-বাংলা কৃষি কলেজে ছাত্রলীগ পুনঃপ্রতিষ্ঠা করে সভাপতির দায়িত্ব পালন করে এই কলেজকে ছাত্রলীগের একটি শক্ত ঘাটিতে পরিণত করেন বাহাউদ্দিন নাছিম। শিক্ষা জীবন শেষ করেও শেখ হাসিনার চলার পথ মসৃণ রাখার অতন্দ্র প্রহরীর ভূমিকায় অবতীর্ণ হন।


নেত্রীর মাধ্যমে কৃষি কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করাতে অক্লান্ত পরিশ্রম করে সফলতা লাভ করে, তার বুদ্ধিদীপ্ত পরামর্শ এবং প্রচেষ্টায় শিক্ষার মানোন্নয়ন, অবকাঠামোসহ সকল আধুনিক উপকরণের সমন্বয়ে বিশ্ববিদ্যালয়টি একটি পূর্ণাঙ্গ রূপ পায়। তার প্রচেষ্টায় সারা বাংলাদেশে কৃষিবিদদের চাকরির ক্ষেত্রে ক্লাস ওয়ান মর্যাদা, চাকুরির প্রতিটি ক্ষেত্রে কোটার ব্যবস্থা, ছাত্রদের বৃত্তির ব্যাবস্থা, শিক্ষা শেষে চাকরি নিশ্চিত করা, কৃষিবিদ ইনষ্টিটিউশনের জরাজীর্ণ ভবন ভেঙ্গে ঢাকার বুকে একটি আধুনিক মিলনায়তন। বিনোদনের জন্য জিম-সুইমিংপুলসহ সকল সুবিধা সম্বলিত ভবন করে দেয়া বাহাউদ্দিন নাছিমের অবদান।


বাহাউদ্দিন নাছিম কৃষিবিদ ইনষ্টিটিউশনের দুই বারের মহাসচিব এবং দুই বার সভাপতির দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে আজীবন সম্মাননা প্রদান করেছেন। প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেছেন। সাথে সাথে স্বেচ্ছাসেবক লীগকে একটি পূর্ণাঙ্গ সংগঠনে রূপদান করতে সাংগঠনিক দক্ষতার পরিচয় দিয়েছেন।


২১ আগষ্ট ভয়াবহ গ্রেনেড হামলাসহ শেখ হাসিনাকে যতবার হত্যাচেষ্টা করা হয়েছে প্রত্যেক বারই নেত্রীর জীবন বাঁচাতে নিজের জীবন বাজি রেখেছেন। গ্রেনেডের স্প্লিন্টারের আঘাতে ক্ষতবিক্ষত হয়ে আজও বয়ে বেড়াচ্ছে সেই যন্ত্রণা।


২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসে আওয়ামী লীগ নেতাকর্মীদে উপর দুঃসহ নির্যাতন শুরু করে। ২০০২ সালে ২৮ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে যাওয়ার সময় বিমান বন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়। ১৩ দিন অজানা স্থানে অমানুষিক নির্যাতন সয়ে রাষ্ট্রদ্রোহীতার মামলা দিয়ে তাকে প্রায় ২ বছর কারাগারের ফাঁসির সেলের অন্ধকার প্রকোষ্টে বন্দি রাখা হয়। পরে আইনী লড়াই করে মুক্তি পান তিনি।


২০০৯ সালে আওয়ামী লীগ আবার ক্ষমতায় এলে বরিশাল বিভাগের সাংগঠনিক দায়িত্ব পান তিনি।মাদারীপুর-৩ আসনে ২০১৪ সালে সংসদ সদস্য হন। সাংসদ হওয়ার পর নিজ আসনে ব্যাপক উন্নয়ন করনে আ ফ ম বাহাউদ্দিন নাছিম।



ব্যাক্তি জীবনেও একজন সফল মানুষ তিনি। বঙ্গবন্ধু পরিবারের ঘনিষ্ঠ আত্মীয় একজন আদর্শবান পিতা এবং রত্নগর্ভা মায়ের সন্তান তিনি। এক পুত্র এ-লেভেল সম্পন্ন করে লন্ডনে ইন্জিনিয়ারিং পড়ছে, এক কন্যা স্কলাষ্টিকা স্কুলে অধ্যয়নরত। তার ভাই খালিদ হোসেন ইয়াদ মাদারীপুরে ছাত্ররাজনীতি করেন, দুইবারের পৌর মেয়র তিনি।


শেখ হাসিনার নেতৃত্বে দল এবং সরকারের সুন্দর আগামীর অগ্রযাত্রায় সর্বক্ষেত্রে সফল এমন একজন গুনী সারথী সার্বক্ষণিক সঙ্গী হবে, দেশরত্নের একজন ক্ষুদ্র কর্মী হিসেবে সেই প্রত্যাশা রইলো….


লেখক পরিচিতি: খায়রুল হাসান জুয়েল, সাংগঠনিক সম্পাদক, স্বেচ্ছাসেবক লীগ।


বিবার্তা/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com