অতুলনীয়া শেখ হাসিনা
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ২০:৫৩
অতুলনীয়া শেখ হাসিনা
উল্লাস চৌধুরী
উল্লাস চৌধুরী
প্রিন্ট অ-অ+

ইংরেজিতে একটি কথা আছে “Behind every great daughter is a truly amazing dad”। বলছি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার কথা। পিতা মুজিবেরছোট্ট ‘হাচু’ থেকে যিনি আজ বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। তৃতীয়বারের মতো তিনি প্রধানমন্ত্রির দায়িত্ব পালন করছেন। আরেকটি জাতীয় সংসদ নির্বাচন কড়া নাড়ছে সামনে। সত্তরের কোটা পেরিয়েও সাবলীল আর প্রাণবন্ত তিনি। বিশ্বনেতৃবৃন্দের সাথে আলাপচারিতায়, জাতীয় সংসদে, সংবাদ সম্মেলনে এক আত্মবিশ্বাসী Anchor রাষ্টনায়ককে আমরা দেখতে পাই।


যে বাংলাদেশ ছিল তলাবিহীন ঝুড়ি, দুর্নীতির শিরোপাধারী আর প্রাকৃতিক দুর্যোগের সামনে অসহায় এক দেশ, সেই বাংলাদেশ আজ ঘুরে দাঁড়িয়েছে অর্থনৈতিক সমৃদ্ধি, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা আর বাণিজ্যবান্ধব দেশ হিসেবে। বিশ্বনেতারা বাংলাদেশের ঈর্ষণীয় সাফল্যে প্রশংসার ফুলঝুরি ফোটান। বিশ্বব্যাংকের শীর্ষ কর্মকর্তারা এ দেশকে উপস্থাপন করছেন অর্থনৈতিক উন্নয়নের একটি রোলমডেল হিসেবে। দুর্নীতির কালো থাবা থেকে সরে এসে আমরা এগুচ্ছি উন্নয়ন আর সুশাসনের পথে। এতকিছু সম্ভব হচ্ছে বাংলাদেশের আপামর জনসাধারণের অকুণ্ঠ সমর্থন আর একজন অকুতোভয় সাহসী নেত্রীর জন্য।


তিনি শেখ হাসিনা, কাজ করে চলেছেন পিতার স্বপ্নের সোনার বাংলা তথা ক্ষুধা, দারিদ্র্যমুক্ত উন্নত বাংলাদেশ গড়বেন বলে। ১৯৭৫’র ট্রাজেডি তার বুকেবাজায় বেদনার ভায়োলিন, স্বজন হারানোর ব্যথা চাপা দিয়ে তিনি নিরলস কাজ করে চলেছেন বাংলাদেশকে উন্নত দেশের মর্যাদায় আসীন করবেন বলে। যুদ্ধাপরাধীদের বিচার করার সাহসী পদক্ষেপ নিয়ে করেছেন ইতিহাসের দায়মোচন। শত্রুপক্ষ কর্তৃক বারবার হত্যাচেষ্টা তাঁর শক্তিকে যেন আরো শাণিতকরেছে। অদম্য সংকল্প আর ভয়হীন এগিয়ে যাবার প্রত্যয় তাঁকে প্রতিষ্ঠিত করেছে বিশ্বনেত্রী হিসেবে। একবার ভেবে দেখুন, পদ্মা নদীর বুকে একটি সেতুহয়তো কখনো না কখনো হতোই, কিন্তু বিশ্বব্যাংকের গড়িমসি, মিথ্যা অভিযোগ, বিরোধীপক্ষের বিদ্রুপ উপেক্ষা করে শেখের বেটি সিদ্ধান্ত নিলেনপদ্মাসেতু করবেন নিজেদের অর্থে।


এমন সাহসী সিদ্ধান্ত আমাদের মতো একটি দেশের জন্য নজিরবিহীন বললে অত্যুক্তি হবে না। স্বল্পোন্নত দেশ থেকে উন্নত দেশের কাতারে নাম লেখানোরকাজ চলছে তাঁর নেতৃত্বে। প্রতিবেশী দেশগুলোর সাথে সম্পর্ক উন্নয়ন, বাণিজ্য চুক্তি, অমীমাংসীত ইস্যুতে কূটনৈতিক তৎপরতা চালাচ্ছেন অহর্নিশ। মিয়ানমারে রোহিঙ্গাদের উপর গণহত্যা শুরু হলে তিনি মানবতার জননী হয়ে আশ্রয় দিলেন লাখ লাখ রোহিঙ্গাকে। তাঁর পুত্র বঙ্গবন্ধু পরিবারের তৃতীয়লেগ্যাসি সজিব ওয়াজেদ জয় কাজ করছেন তথ্যপ্রযুক্তি নিয়ে। মাতা-পুত্রের যৌথ প্রচেষ্টায় বাংলাদেশ আজ ডিজিটাল বাংলাদেশে পরিণত হয়েছে। সরকারি-বেসরকারি সকল পর্যায়ে ক্রমান্বয়ে এই ডিজিটালাইজেশন একদিকে যেমন কমিয়ে দিয়েছে দুর্নীতির আশঙ্কা অন্যদিকে দিয়েছে আধুনিকতার স্বপ্নিল ছোঁয়া।


প্রতিবন্ধী আর সুবিধাবঞ্চিত শিশুদের সাথে তাঁর স্নেহমাখা ছবি আমাদের হৃদয়কে আবেগ আপ্লুত করে তুলে। তবে উপমহাদেশীয় রাজনীতির কালোদিকটি আমাদের সবারই জানা। আর তা হল বিরোধিতার খাতিরে বিরোধিতা করা। পৃথিবীর কোনো রাষ্ট্রনায়কই সমালোচনার উর্ধে নন। শেখ হাসিনার সরকারের চরম বিরোধীরাও একথা বোধ করি স্বীকার করবেন যে এ দেশ এমন উন্নয়ন-সুশাসন-আধুনিকায়নের ধারা আগে কখনো দেখেনি। যে পিতা হাজার বছরের নিপীড়িত নিষ্পেষিত জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন স্বাধীনতার পতাকাতলে, সে পিতার কন্যার দেশপ্রেম, দেশের মানুষের প্রতিকমিটমেন্ট অতুলনীয় হওয়া স্বাভাবিক।


পৃথিবীর অনেক হতদরিদ্র দেশ আজ উন্নতির স্বর্ণশিখরে উঠেছে জনগণের ঐক্যবদ্ধ প্রচেষ্টা আর সুদক্ষ নেতৃত্বের মাধ্যমে। তাই নেতৃত্বের প্রতি আস্থা আরতার ধারাবাহিকতা বজায় রাখা জরুরি। কথায় আছে ‘গেঁয়ো যোগী ভিখ পায় না' বিশ্বমহল যখন বাংলাদেশের এই অগ্রযাত্রা আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসায় পঞ্চমুখ, তখন আমাদের জনবিচ্ছিন্ন রাজনীতিবিদেরা বৈঠক করে হিসাব মেলান শেখ হাসিনার সরকারের পতন ঘটানোর। বিরোধীতা করা আমাদের রাজনৈতিক সংস্কৃতির কালো দিক।


তবে সব ষড়যন্ত্রের জাল ছিন্ন করে আগামীর বাংলাদেশ বিনির্মাণের দায়িত্ব এদেশের জনগণের। ইতিহাস বলে, ঐক্যবদ্ধ বাঙালিকে কেউ দাবায়ে রাখতে পারেনি। পিতা মুজিবের অসমাপ্ত স্বপ্ন যেন বাস্তবায়ন হোক তার কন্যার হাত ধরে। কবি তাই বলেছেন ''তোমার পতাকা যারে দাও তারে বহিবারে দাও শকতি, তোমার সেবার মহান দুঃখ সহিবারে দাও ভকতি''।


লেখক: সাবেক শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়।


বিবার্তা/কামরুল/হুমায়ুন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com