প্রতিমন্ত্রী পলকের আন্তর্জাতিক স্বীকৃতি
প্রকাশ : ২৯ আগস্ট ২০১৮, ১৪:০৩
প্রতিমন্ত্রী পলকের আন্তর্জাতিক স্বীকৃতি
নজরুল ইসলাম তোফা
প্রিন্ট অ-অ+

বাংলাদেশকে নিয়ে সুচিন্তিত পরিকল্পনায় আওয়ামী লীগ সরকার এগিয়ে চলছে; ডিজিটাল বাংলাদেশ নামক একটি প্রত্যয় ব্যক্ত করে।


বর্তমান সরকার তথ্যপ্রযুক্তির সুফল পাওয়ার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই সরকার মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ পৌঁছাতে সক্ষম হয়েছে। এর স্বীকৃতিও ইতিমধ্যে বহির্বিশ্ব থেকে আসতে শুরু করেছে। যেমন আন্তর্জাতিক নেটওয়ার্ক অ্যাপলিটিক্যাল প্রকাশ করেছে 'সবচেয়ে প্রভাবশালী' ও 'কর্মদক্ষ' ১০০ ব্যক্তির নামের এক তালিকা। এ তালিকায় অস্ট্রেলিয়ার সদ্যসাবেক প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল, ঘানার প্রেসিডেন্ট নানা-আকুফো আদো ও ওয়ার্ল্ডওয়াইডওয়েবের প্রতিষ্ঠাতা টিম বারনার্সলি-র সঙ্গে বাংলাদেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী 'জুনাইদ আহমেদ পলকের নামও স্থান পেয়েছে।



অ্যাপলিটিক্যালের প্রধান নির্বাহী কর্মকর্তা রবিন স্কট বলেছেন, 'বিশ্বের নানা প্রান্তে যারা ডিজিটাল গভার্নেন্স প্রতিষ্ঠায় রত তারা নিরলসভাবেই কাজ করছেন, তাদের খুঁজে পেয়েছি এটা অনেক আনন্দের বিষয়। এমন এই তালিকায় অন্তর্ভুক্ত ব্যক্তিগণ স্ব স্ব ক্ষেত্রে চ্যাম্পিয়ন। তাঁরা জ্ঞানের আলোকে ডিজিটাল প্রযুক্তির সুবিধা পৌঁছে দিচ্ছেন এবং তথ্যপ্রযুক্তির ঝুঁকি কমানোর চেষ্টাও করছেন।



ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রথমবারের মতো ''ওয়ার্ল্ডস হান্ড্রেড মোস্ট ইনফ্লুয়েনশিয়াল পিপল ইন ডিজিটাল গভার্নমেন্ট'' শীর্ষক তালিকায় প্রতিমন্ত্রী পলকের নাম এসেছে ‘রাজনীতিবিদ’ ক্যাটাগরিতে।



ডিজিটাল বাংলাদেশ নির্মাণে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক একটি গুরুত্বপূর্ণ নাম। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তাঁর অবদান আসলেই অনেক উল্লেখযোগ্য। বাংলাদেশ সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রীদের মধ্যে তিনি বয়সের বিবেচনায় সবচেয়ে তরুণ। পলক আইসিটি প্রতিমন্ত্রীর দায়িত্বে আছে ২০১৪ সাল থেকে। ২০১৬ সালে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ‘ইয়াং গ্লোবাল লিডার্স’ তালিকাতেও পলকের নাম আসে। হয়তো বা তাঁর চৌকস ও সুদক্ষ কর্মদক্ষতায় তথ্যপ্রযুক্তি জ্ঞানের আলোকেই গড়ে উঠবে "ডিজিটাল সোনার বাংলাদেশ।"


লেখক: অভিনেতা, চিত্রশিল্পী ও প্রভাষক।


বিবার্তা/হুমায়ুন/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com