অপপ্রচার ও গুজব সন্ত্রাস প্রতিরোধে ছাত্রলীগ
প্রকাশ : ২৬ আগস্ট ২০১৮, ১৮:০৬
অপপ্রচার ও গুজব সন্ত্রাস প্রতিরোধে ছাত্রলীগ
খন্দকার হাবীব আহসান
প্রিন্ট অ-অ+

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের যে কর্মযজ্ঞ তা গতিশীল রেখে উন্নত বাংলাদেশ গঠনের লক্ষ্যে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার সর্বদা সচেষ্ট। প্রযুক্তিগত উন্নয়নে, স্বপ্ন ছাড়িয়ে সোনালী আলোর মুখ দেখছে বাংলাদেশ। শহর-গ্রাম সবখানেই ছড়িয়ে পড়েছে প্রযুক্তির ছোঁয়া। মানুষের দৈনন্দিন জীবনে সামাজিক যোগাযোগ থেকে শুরু করে অর্থনৈতিক, রাজনৈতিক ক্ষেত্রসহ বিনোদন মাধ্যমে প্রযুক্তির ব্যবহার বেশ বড় অংশ ক্রমশ দখল করছে।


আমাদের উন্নয়নশীল দেশে প্রযুক্তির এই মুক্ত ব্যবহার কোনো ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখছে, কোনো ক্ষেত্রে নেতিবাচক। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর যথেচ্ছ অপব্যবহার সামাজিক ও রাজনৈতিক পরিবেশের জন্য যথেষ্ট ভয়ংকর রূপ নিচ্ছে। এ মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক ও ইউটিউবে নানা রকম কটূক্তিমূলক মন্তব্য ও অপরাধমূলক কাজ করে সামাজিক বিশৃঙ্খলা বাড়ানোর অপচেষ্টা করছে অনেকে। অন্যদিকে রাজনৈতিকভাবে বেপরোয়া হয়ে একটি শ্রেণীর মানুষ দেশকে অস্থিতিশীল করে ক্ষমতায় আসার অপচেষ্টা চালাচ্ছে এসব মাধ্যমে অপপ্রচার ও গুজবে ভর করে।


স্বাধীনতাবিরোধী পরাজিত অপশক্তি বারবার পরাজিত হয়ে সাম্প্রতিক সময়ে নেমেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অপপ্রচার, মিথ্যাচার ও গুজব সন্ত্রাসের মধ্য দিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করতে। এই মাধ্যমগুলোতে তারা বেশ কৌশলী এবং সক্রিয়। ইউটিউবে মিথ্যা তথ্য দিয়ে নানা ভিডিও তৈরি করে রেখে মুক্তিযুদ্ধ ও বাঙালির ইতিহাসকে যেমন বিকৃত করার অপচেষ্টা চালাচ্ছে, তেমনি ঘটে যাওয়া ঘটনাগুলো নিয়ে অপপ্রচার ও মিথ্যাচার করে গুজব রটিয়ে বিশৃঙ্খলা করে আওয়ামী লীগ ও এর সহযোগী অঙ্গ সংগঠন-ভ্রাতৃপ্রতিম সংগঠনকে অপবাদ দিয়ে ক্ষমতায় আসার পায়তারা করছে বিএনপি-জামায়াত।


এখন প্রশ্ন হতে পারে আমরা যারা মুক্তিযুদ্ধের সপক্ষের অসাম্প্রদায়িক চেতনার আওয়ামী লীগ ও এর সহযোগী অঙ্গ সংগঠন এবং ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মী, তাদের ভূমিকা কী এই মাধ্যমে! অপপ্রচার ও গুজব সন্ত্রাস প্রতিরোধে কী করা যেতে পারে।


আওয়ামী লীগ, সেচ্ছাসেবক লীগ, যুবলীগ, শ্রমিকলীগ, তাঁতী লীগের নেতা-কর্মীরা এই মাধ্যমে যতটা না প্রভাব রাখতে পারে তারচেয়ে উল্লেখযোগ্য প্রভাব রাখতে পারে ছাত্রলীগ। তারুণ্যের শক্তিই একমাত্র মাধ্যম এই সন্ত্রাস রুখে দিতে। অপপ্রচার ও গুজব সন্ত্রাসের মাধ্যমে যেকোনো ঘটনাকে মিথ্যাভাবে উপস্থাপন হওয়ার হাত থেকে ঠেকাতে সত্য তথ্য প্রচারে ছাত্রলীগের নেতা-কর্মীদের হতে হবে সর্বোচ্চ সক্রিয়।


এ লক্ষ্যে যে পদক্ষেপ গুলো গ্রহণ করা যেতে পারে-


প্রত্যেক নেতা-কর্মীকে আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কর্মকাণ্ড সম্পর্কে অবগত থাকাসহ আওয়ামী লীগ ও এর সহযোগী অঙ্গসংগঠন এবং ছাত্রলীগের ইতিবাচক কর্মকাণ্ড প্রচারের লক্ষ্যে কাজ করতে হবে।


স্বাধীনতাবিরোধী সকল শক্তি, বিএনপি-জামায়াত ও বাম রাজনৈতিক দলগুলোর স্বাধীনতাবিরোধীতা, সন্ত্রাসী কর্মকাণ্ড ও দেশবিরোধী চক্রান্ত সম্পর্কে অবগত থাকতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ইতিমধ্যে যেসব অপ্রচার বিএনপি-জামায়াত করে রেখেছে, সেগুলোর জবাব দেয়ার জন্য, উপযুক্ত তথ্য সংগ্রহ করে, প্রামাণ্যচিত্র তৈরী-নিবন্ধ লিখে সত্য তুলে ধরতে হবে।


তৃণমূলের উন্নয়ন চিত্র তুলে ধরাসহ বাংলাদেশ আওয়ামী লীগের ভেরিফাইড ফেইসবুক পেইজে প্রচারকৃত তথ্য প্রচারের জন্য সবাইকে কাজ করতে হবে।


মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, বাংলাদেশ সৃষ্টির সত্য তথ্য এবং মুক্তিযুদ্ধে স্বাধীনতাবিরোধী শক্তিগুলোর অবস্থান, রাজাকার আলবদরদের ঘৃণ্য কর্মকাণ্ড তুলে ধরতে হবে। সেই সাথে বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকাকালে যে লুটপাট, সন্ত্রাস, জঙ্গিবাদের মত অপরাধগুলো করেছিলো সেগুলোর প্রচার করতে হবে। নির্বাচন সামনে রেখে সাম্প্রতিক যেকোনো ঘটনা নিয়ে নিজ নিজ এলাকায় নেতা-কর্মীদের সত্য তথ্য সর্বোচ্চ কম সময়ে প্রচারের চেষ্টা করতে হবে। যাতে গুজব ছড়িয়ে কেউ কোনো বিশৃঙ্খলা সৃষ্টি না করতে পারে। সত্য তথ্য প্রচার করে মিথ্যা তথ্যের অপপ্রচার ও গুজব সন্ত্রাস প্রতিহত করতে সার্বক্ষণিক সচেতন থাকতে হবে তারুণ্যের শক্তি বাংলাদেশ ছাত্রলীগের প্রত্যেকটি নেতা-কর্মীকে।


বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়া, অনলাইন মিডিয়ার সংবাদগুলো থেকে প্রয়োজনীয় সংবাদের ভিডিও বা সংবাদ সংগ্রহ ও প্রচার করে জামায়াত-শিবিরের হিংস্র কর্মকাণ্ড, ধর্ম ব্যবসা, স্বাধীনতাবিরোধীতা, সাম্প্রদায়িকতা, প্রতিক্রিয়াশীলতা এবং বিএনপির দুর্নীতি, লুটপাট, সন্ত্রাসী কর্মকাণ্ড, আগুন সন্ত্রাসের চিত্র তুলে ধরতে হবে।


এভাবেই বাংলাদেশ ছাত্রলীগ হতে পারে ডিজিটাল বাংলাদেশ গঠনে প্রযুক্তিগত উন্নয়নের ইতিবাচক ব্যবহারের মাধ্যমে সুখী সমৃদ্ধ গুজবমুক্ত বাংলাদেশ গঠনে দেশরত্ন শেখ হাসিনার সবচেয়ে শক্তিশালী নিউক্লিয়াস।


লেখক : সাবেক ধর্ম বিষয়ক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয়


বিবার্তা/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com