ইসলাম, অপপ্রচার ও বঙ্গবন্ধু
প্রকাশ : ১৫ আগস্ট ২০১৭, ২২:৫৪
ইসলাম, অপপ্রচার ও বঙ্গবন্ধু
মো. বাহাউদ্দিন
প্রিন্ট অ-অ+

ছোটবেলায় মাঝে মাঝে শুনতাম, আওয়ামী লীগ ক্ষমতায় এলে দেশ ভারত হয়ে যাবে। মসজিদে আজানের আওয়াজ ধ্বনিত হবে না; উলুধ্বনি শোনা যাবে। কিন্তু এখন দেখা গেলো, আওয়ামী লীগ কয়েকবার ক্ষমতায় এলেও দেশ ভারত হয়ে যায়নি। আর মসজিদেও উলুধ্বনি শোনা যায়নি।


উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত বিরোধীতার খাতিরে কিছু মানুষ বলতেন, বেটা আওয়ামী লীগও করে আবার নামাজও পড়ে। মানে আওয়ামী লীগ করলে নামাজ পড়া যাবে না। কিন্তু জাতির পিতা বঙ্গবন্ধু কর্তৃক স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের সমাজচিত্র ও বাস্তবতা একেবারেই ভিন্ন। আর তা হবেই তো, কেননা বঙ্গবন্ধু শান্তির ধর্ম ইসলাম ও এর মূল্যবোধ প্রচার-প্রসারে যে অবদান রেখেছেন তা ইতিহাসে বিরল।


তিনি মদ-জুয়া-হাউজির লাইসেন্স বাতিল করেছিলেন, ঘোড়দৌড় নিষিদ্ধ করেছিলেন, তাবলিগ জামাতের নিরবচ্ছিন্ন ইসলাম প্রচারের স্বার্থে কাকরাইল মসজিদের স্থান প্রদান, পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম জমায়েত টঙ্গীর ‘বিশ্ব ইজতেমা’ ময়দানের জায়গা নির্ধারণ, মাদ্রাসা বোর্ডের সংস্কার ও আধুনিকায়ন, বেতার-টিভিতে পবিত্র কুরআন তেলাওয়াতের ফরমান, জাতীয় পর্যায়ে সিরাত মজলিস ও ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন, শবে কদরের মহিমান্বিত রজনীতে সংবিধান পাশ, হজযাত্রীদের ভ্রমণ কর রহিতকরণ, রাশিয়ায় তাবলিগ জামাতের প্রতিনিধি প্রেরণ এবং একেকজন সদস্যকে স্বদেশের পক্ষে কূটনীতিকের ভূমিকা পালনের আহ্বান, মুসলিম মিল্লাতের বৃহত্তর স্বার্থ সংরক্ষণের তাগিদে ওআইসি’র সম্মেলনে অংশগ্রহণসহ নানাবিধ কর্ম সম্পাদনের মাধ্যমে বঙ্গবন্ধু ইসলামবিষয়ক কীর্তির স্বাক্ষর রেখে গেছেন।


তবে ইসলামের তরে চিরস্মরণীয় ও নজিরবিহীন যে কাজটি তিনি করেছেন সেটি হলো ‘ইসলামিক ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা; সমগ্র বিশ্বে ইসলামের প্রচার-প্রসার ও গবেষণা আর প্রকাশনার ক্ষেত্রে এটি সর্ববৃহৎ এক অনন্য প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত। তাই কাউকে হেয় না করেও বলা যায়, আওয়ামী লীগ ও বঙ্গবন্ধু কর্তৃক ইসলামের কল্যাণে যেসব কার্য্ সম্পন্ন হয়েছে- তা স্বাধীন বাংলাদেশের ইতিহাসে অতুলনীয়।


লেখক : অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়


বিবার্তা/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com