শিরোনাম
জওহরলাল নেহেরুর চুমু
প্রকাশ : ১৯ এপ্রিল ২০১৭, ১৬:১২
জওহরলাল নেহেরুর চুমু
শেখ তোফাজ্জল হোসেন
প্রিন্ট অ-অ+

তখন আমি খুবই ছোট, অসমের এক স্কুলে তৃতীয় শ্রেণীতে পড়ি। স্কুলে যেতেই প্রধান শিক্ষক জানালেন : আজি বেলা ১২টার হময় ভারতর প্রধানমন্ত্রী জোওহরলাল নেহেরু মরিয়ানি স্টেশনে আহি পৌছাব, তোমালোকে দশটার ভিতর ভালেকে কাপড় পরি স্কুলত আহিবায়। মোরা স্টেশনত যাম, প্রধানমন্ত্রিক সংবর্ধনা দিব লাগিব। পায়ত জুতা স্যান্ডল পরিব লাগিব। এতিয়া স্কুল ছুটি ।”


আমরা আনন্দে আটখানা। বাসায় এসে মাকে বলতেই তিনি নতুন জামা-প্যান্ট পরিয়ে, জুতা-মোজা পায় দিয়ে, চুল আঁচড়িয়ে, আতর মাখিয়ে, চোখে সুরমা দিয়ে, একটা রুমাল পকেটে ঢুকিয়ে আমাকে স্কুলে পাঠালেন।


আমরা স্কুল থেকে প্রায় এক মাইল পথ হেঁটে স্টেশনে গিয়ে পুনরায় কাতারবন্দি হয়ে প্লাটফর্মে দাঁড়ালাম। প্রধানমন্ত্রী আসবেন, তাই সকলেই ব্যস্ত-সমস্ত। আমরা চুপচাপ, টু শব্দটিও করছিনে।


ট্রেন আসতেই সরগরম হয়ে উঠল স্টেশন। আমরা সারিবদ্ধ। অতীব সুন্দর করে ফুল ও রঙিন কাগজে সাজানো ট্রেন এসে ঠিক আমাদের কাছে দাঁড়িয়ে গেল।


সাদা গান্ধী টুপি মাথায়, ছাই রঙের শেরোয়ানি গায়, পরণে চোস্ত পাজামা, ছবির মতো দেখতে মহামান্য প্রধানমন্ত্রী হাসিমুখে ট্রেন থেকে নেমেই শেরোয়ানি্র দু'পাশের পকেটে হাত ঢুকিয়ে রঙিন কাগজে মোড়া চকলেট নিয়ে সারিবদ্ধভাবে দাঁড়ানো ছোটদের হাতে বিলাতে বিলাতে চললেন।


আমি অভিভূত, তিনি তাঁর ফরসা নরম হাতে আমাকে একপ্যাকেট চকলেট দিলেন এবং আমার কপালে একটা চুমু দিলেন। আমি হতবুদ্ধি, বুঝে ওঠার আগেই আমি তাঁর পায়ে হাত দিয়ে সালাম করলাম। তিনি খুব আনন্দ পেলেন। এগুতে এগুতে তিনি একবার ফিরেও তাকালেন।


চারদিক মুহুর্মুহু ‘বন্দে মাতরম, জয় হিন্দ ‘ ইত্যাদি আওয়াজে মুখরিত। প্রধানমন্ত্রী কয়েক মুহূর্তের মধ্যেই বাইরে বেরিয়ে গেলেন। কিছুক্ষণের ভেতর আমরাও হেঁটে হেঁটে বাসায় এসে পৌছে গেলাম।


সেই স্মৃতি এখনো আমি বহন করে চলেছি। আমার কপালে জোওহরলাল নেহেরুর চুমু। আর সেই বিশাল মানুষের ছোঁয়া! শুনেছিলাম তিনি সেদিন মরিয়ানি কালিবাড়ির বিশাল মাঠে বক্তৃতা দিয়েছিলেন। সেদিন গেলো, তারপর আরো কতোকাল সেদিনের গল্প আমাকে কেবল মুগ্ধ করেই রাখেনি, মনের পরিধিটাও বাড়িয়ে দিয়েছে।


লেখক : চিত্রশিল্পী, শিশুসাহিত্যিক


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com