শিরোনাম
মাশরাফির জন্য হাহাকার
প্রকাশ : ০৫ এপ্রিল ২০১৭, ১৮:২৪
মাশরাফির জন্য হাহাকার
রফিকুল ইসলাম কামাল
প্রিন্ট অ-অ+

ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে মাশরাফি শ্রীলঙ্কা যাওয়ার আগের কথা। দেশের একটি স্বনামধন্য অনলাইন নিউজপোর্টালকে সাক্ষাৎকার দিলেন ‘ম্যাশ’। ১৮ মার্চ প্রকাশিত ওই সাক্ষাৎকারে বাংলাদেশের টি-টোয়েন্টি দল নিয়ে বলেন অনেক কথা। কিভাবে দলকে আরো শক্তিশালী করা যায়, একটা পর্যায়ে নিয়ে যাওয়া যায়, সেসব কথা বলেছিলেন।


মাশরাফির বলা সেই কথাগুলো হুবুহু এরকম ছিল, ‘আমি চাই, টি-টোয়েন্টিতেও একটা পর্যায়ে যেতে। সেটির জন্য আরেকটু সময় লাগবে আমাদের। আমি এখনও খেলছি সেই কারণেই। টি-টোয়েন্টি দলটাকে আরেকটু দাঁড় করাতে চাই। দলটা আরেকটু শক্ত হোক। এখনও স্বপ্ন আছে, দলটাকে আরেকটু থিতু করতে চাই। সে জন্যই খেলছি, খেলে যেতে চাই।’


যে ব্যক্তি এরকম কথা বলে খেলতে গেলেন, সেই ব্যক্তি দু’সপ্তাহ যেতে না যেতেই টি-টোয়েন্টিকে বিদায় জানিয়ে বসলেন! কেন? কি ঘটেছে তাঁর সাথে? দলকে নিয়ে এমন ভাবনায় থাকা ব্যক্তি কেন হুট করে, তাঁর কোটি কোটি ভক্তদের হৃদয়ে রক্তক্ষরণ ঘটিয়ে এভাবে অবসরের ঘোষণা দেবেন?


হিসেবের অঙ্ক মিলছে না কিছুতেই। মাশরাফি স্বেচ্ছায় অবসরের ঘোষণা দেননি, পরিস্থিতি তাঁকে বাধ্য করেছে - এই ভাবনা ভাবা লোকই ৯৯ শতাংশ! গণমাধ্যমে আসা বিভিন্ন খবরও কিন্তু সে ইঙ্গিত দিচ্ছে।


মানুষের আস্থায় থাকা একটি গণমাধ্যম গত রাতে লিখেছে, মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল ও মুশফিকুর রহিমকে দলের কোচ হাথুরুসিংহে ‘দলে জরুরী মনে করেন না’। বিসিবির শীর্ষ কর্তারা মাশরাফিকে টি-টোয়েন্টি ক্যারিয়ার নিয়ে ‘নতুন করে ভাবতে’ ও বলেছেন। গত সোমবার রাতে নাকি খোদ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন দলের সিনিয়র চার ক্রিকেটারকে ডেকে নিয়ে কথা বলেন। তিনি জানিয়ে দেন, তিন সংস্করণের (টেস্ট, ওডিআই, টি-টোয়েন্টি) ক্রিকেটে তিন অধিনায়ক চান তিনি।


কিছু বুঝা যায়? এবার কিন্তু হিসেবটা মিলছে! যে হিসেবে মাশরাফিকে ‘গোণায় ধরছেন না’খোদ বিসিবির কর্মকর্তারাই! ক’দিন আগে মাহমুদুল্লাহকে দল থেকে একেবারেই ছুড়ে ফেলার চেষ্টা হয়েছে। মাশরাফির কারণে সে চেষ্টা বাস্তবায়িত হয়নি। এবার খোদ মাশরাফিকেই দলের বাইরে রাখার কূটচাল চলছিল, এটা স্পষ্ট।


কিন্তু মাশরাফি কেন সে সুযোগ দেবেন? যিনি দেশ-বিদেশের কোটি মানুষের ভালোবাসা নিয়ে ফিনিক্স পাখি হয়ে উড়েন, তিনি কেন অন্যায়, অন্যায্য সিদ্ধান্ত মানবেন? ক্যারিয়ার জীবেন যিনি মানুষের শ্রদ্ধা, সম্মানের অঞ্জলি নিয়েছেন, তিনি কেন অসম্মানের সাথে বিদায় নেবেন? না, মাশরাফি সেই সুযোগ দেননি। বীরের মতো খেলতে খেলতে বীরের মতোই টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় বলেছেন।


ক্রিকেটের সংক্ষিপ্ততম পরিসর থেকে মাশরাফির এই বিদায় মানতে পারছেন না কেউই। মঙ্গলবার তিনি যখন অবসরের ঘোষণা দিলেন, এরপর যেন শোকের মাতম চলছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে মাশরাফির জন্য শুধুই হাহাকার।


একইসাথে বিসিবির কর্তাব্যক্তি আর কোচ হাথুরুসিংহেকে ধুয়ে দেয়া হচ্ছে সমালোচনায়। তাদের কারণেই বাংলাদেশের ক্রিকেটে ‘শনির দশা’লাগবে বলেও আগাম ইঙ্গিত দিচ্ছে অনেকেই।


কি হবে, সময়ই তা বলে দেবে। কিন্তু, এটা স্পষ্টত, বীরদের অসম্মান করা কখনোই ভালো কিছু বয়ে আনেনি, আনবে না।


আড়াই বছর আগেও বাংলাদেশ যেন ছিল ‘জিততে না চাওয়া’এক দল। সেই দলকেই কোনো এক জাদুমন্ত্রের বলে জয়ের জন আগ্রাসী, ক্ষুধার্ত করে তোলেন মাশরাফি। যার স্পর্শে আত্মবিশ্বাসহীন দল প্রবল আত্মবিশ্বাসে বলিয়ান হয়ে ওঠে, ফর্ম হারিয়ে লড়ে যাওয়া ব্যাটসম্যান কিংবা বোলার ফিরে পায় দুর্দান্ত ফর্ম। সোনা ফলিয়ে যাওয়া ‘জাদুকর’মাশরাফির পথচলায় এই বাঁধা তাই সুখকর নয় কোনো চিন্তাতেই।


লেখক : কার্যনির্বাহী সদস্য, বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি, সিলেট শাখা


বিবার্তা/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com