শিরোনাম
সরকারের সাফল্য ও জননেত্রী শেখ হাসিনা
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:০৩
সরকারের সাফল্য ও জননেত্রী শেখ হাসিনা
তসলীমুর রেজা
প্রিন্ট অ-অ+

একনাগাড়ে প্রথম মেয়াদের পর দ্বিতীয় মেয়াদে তিন বছর পার করে চতুর্থ বছরে পদার্পণ করেছে আওয়ামী লীগ সরকার। বিগত কয়েক বছরে নানা ঘাতপ্রতিঘাত সহ্য করে, বহুবিধ ষড়যন্ত্র মোকাবেলা করে দেশকে আজ একটা শক্ত রাজনৈতিক কাঠামোতে দাঁড় করিয়েছে এই সরকার।


২০০৯ সালে ক্ষমতায় এসেই বঙ্গবন্ধু হত্যার সাথে জড়িত ব্যক্তিদের দণ্ডাদেশ কার্যকর করে বিশ্বদরবারে নষ্ট হওয়া ভাবমূর্তি বাঙালিদের ফিরিয়ে দেন। বঙ্গবন্ধুকে হত্যার পর বাঙালিদের সম্পর্কে বহির্বিশ্বে যে নেতিবাচক ধারণা সৃষ্টি হয়েছিল, অকৃতজ্ঞ জাতি হিসেবে পরিচিতি পেয়েছিল। এই রায় কার্যকরের মাধ্যমে সেই নেতিবাচক ধারণা দূর হয়েছে।


আমাদের স্বাধীনতা যুদ্ধে বিরোধিতাকারী জামায়াত শিবির রাজাকার চক্র যুদ্ধাপরাধীদের বিচারের আওতায় এনে যথাযথভাবে বিচার প্রক্রিয়া সম্পন্ন করে রায় বাস্তবায়নের মাধ্যমে স্বাধীনতা ও মুক্তিকামী বাঙালিদের মনের আশা পূরণ করেছেন। যেখানে সবাই জানতো বঙ্গবন্ধুর খুনি ও যুদ্ধাপরাধীদের বিচার বাংলার মাটিতে কেউ করতে পারবে না। এই দুঃসাহসিক কাজটি করে শেখ হাসিনার সরকার জনগণের হৃদয়ে স্থান করে নিয়েছেন।


এই মেয়াদে সরকারের এক বছর যেতে না যেতেই, বিএনপি ও জামায়াত জোট সরকারের উন্নয়ন কর্মকাণ্ডকে বাধাগ্রস্ত করার জন্য জ্বালাও পোড়াও নীতি গ্রহণ করে সরকার পতনের আন্দোলন শুরু করে। এ সবের উদ্দেশ্য ছিলো দেশব্যাপি বিশৃঙ্খলা সৃষ্টি করে যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করা। কিন্তু সরকার সবকিছু মোকাবেলা করেছে। রাজনৈতিক পরিস্থিতি নিয়ন্ত্রণে ও নিজের অনুকূলে রাখতে সক্ষম হয়েছেন।


সরকারকে বেকায়দায় ফেলার জন্য টার্গেট কিলিং, বিদেশী হত্যা, হলি আর্টিজান ও শোলাকিয়া ঈদগাহ ময়দানে আত্মঘাতি বোমা হামলা চালিয়ে জঙ্গিবাদের যে উত্থানের জানান দিয়েছিল, তার অবসান ঘটিয়ে, একে একে সব জঙ্গি আস্তানা খুঁজে বের করে সরকার।জঙ্গিবাদের নির্মূল করে, আন্তর্জাতিক ভাবে বাংলাদেশ প্রশংসিত হয়েছে, যা এখনো অব্যাহত আছে। জঙ্গিবাদ দমনে পারদর্শিতা একটা বড় অর্জন এই সরকারের।


পদ্মাসেতু, মেট্রোরেল, ঢাকা চট্রগ্রাম আটওয়ে লেন পদ্মাসেতুতে রেলসংযোগ, সারাদেশ ব্যাপিরাস্তা-ঘাট ব্রিজ কালভার্ট নির্মাণসহ অর্থনৈতিকভাবে বাংলাদেশকে একটা শক্তিশালী কাঠামোর মধ্যে দাঁড় করাতে সক্ষম হয়েছেন। অর্থনৈতিক ও অবকাঠামো উন্নয়ন সরকারের একটি বড় সাফল্য।


সাতখুন মামলা, বঙ্গবন্ধু হত্যা মামলা, যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার ছেলে সজিব ওয়াজেদ জয়, কন্যা সায়মা ওয়াজেদ পুতুল, বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়ে ও সমুদ্র বিজয়ী হয়ে, পদ্মাসেতু দুর্নীতি মামলায় নির্দোষ প্রমাণ করে বিশ্বদরবারে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল করেছেন।


আর এসবের সবকিছুই সম্ভব হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আপোষহীন একক বলিষ্ঠ নেতৃত্বের কারণে।


বিশ্বব্যাংক, আন্তর্জাতিক সম্প্রদায় ও দেশীয় ষড়যন্ত্রকারীদের বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে স্বপ্নের পদ্মাসেতু নির্মাণ করছেন নিজস্ব অর্থায়নে। বাংলাদেশ বিশ্ববাসীর কাছে এখন উন্নয়নের রোল মডেল। আন্তর্জাতিক মহলে বাংলাদেশকে উচ্চ শিখরে নিয়ে গেছেন।


এ যাবৎকালের সবচেয়ে স্বনামধন্য বিচক্ষণ রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে সারা বিশ্বে শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন জননেত্রী শেখ হাসিনা।


তাই বাংলাদেশের সকল সাফল্যের পিছনেই শেখ হাসিনার হাত রয়েছে। উনার একক নেতৃত্ব, দৃঢ় মনোবল, সাহসিকতা ও দূরদর্শি নেতৃত্বের কারণেই বাংলাদেশের এই সফলতা। এজন্যই বাংলাদেশ আজ বিশ্বদরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারে।


লেখক: সমাজকর্মী


বিবার্তা/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com