শিরোনাম
শুভ জন্মদিন বাংলাদেশ যুব মহিলা লীগ
প্রকাশ : ০৬ জুলাই ২০২১, ১৮:৫৩
শুভ জন্মদিন বাংলাদেশ যুব মহিলা লীগ
তানিয়া সুলতানা হ্যাপি
প্রিন্ট অ-অ+

আজ থেকে ১৯ বছর আগে আজকের মাননীয় প্রধানমন্ত্রী তৎকালীন বিরোধী দলীয় নেত্রী, জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা ৪ দলীয় জোট সরকারের হত্যা,সন্ত্রাস, নির্যাতনের বিরুদ্ধে চলমান আন্দোলন সংগ্রামকে আরো গতিশীল, রাজনীতিতে নারীর অংশগ্রহণ বৃদ্ধি এবং যুব নারী সমাজকে সুসংগঠিত করার লক্ষ্যে জননেত্রী শেখ হাসিনা ছাত্রলীগের সাবেক নারী নেত্রীদের নেতৃত্বে ২০০২ সালের ৬ জুলাই প্রতিষ্ঠা করেন যুব মহিলা লীগ।


প্রতিষ্ঠার পরই যুব মহিলা লীগের নতুন নেতৃত্ব ধানমন্ডি ৩২ নম্বর বাড়ির সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সুধা সদনে গিয়ে জননেত্রী শেখ হাসিনার পা ছুঁয়ে শপথ গ্রহণ করেছিলো রাজপথে থেকে অন্যায়ের বিরুদ্ধে লড়াই করবে, প্রয়োজনে রক্ত দেবে, জীবন দেবে, তবুও যতদিন পর্যন্ত খালেদা -নিজামী সরকারের পতন ঘটে জননেত্রী শেখ হাসিনা রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত না হচ্ছেন ততদিন যুব মহিলা লীগের নেতাকর্মীরা রাজপথ ছেড়ে ঘরে ফিরবে না।


আমি সে-সময় যুব মহিলা লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলাম না, ছাত্রলীগ করতাম। তবে রাজপথে কিংবা পত্রিকার পাতায় কিংবা টেলিভিশনের পর্দায় যুব মহিলা লীগের বোনদের উপর নির্মম নির্যাতন দেখে ব্যথিত হতাম। আবার দেখতাম পরের দিনের কর্মসূচিতেও আছে যুব মহিলা লীগের বোনেরা রাজপথে। আবার আশাবাদী হতাম সংগঠনের সংগ্রামী সাধারণ সম্পাদক অধ্যাপক অপু উকিল দিদির ক্যারিশম্যাটিক নেতৃত্বগুন দেখে। প্রিয় দিদির সাহসী নেতৃত্বে প্রতিটি কর্মসূচীতেই ছিলো যুব মহিলা লীগের সরব উপস্থিতি। কি করে তা সম্ভব হতো?


সেটা খুব কাছ থেকে দেখেছি যুব মহিলা লীগ করার পর থেকে। একজন কর্মীকে কিভাবে সংগঠনে টানতে হয়, কিভাবে ধরে রাখতে হয়, তার যাদুকরী শক্তি রয়েছে অধ্যাপক অপু উকিল দিদির। নেতা তো অনেক আছেন কিন্তু এমন নেতা-নেত্রী ক'জন আছেন, যিনি একজন কর্মীর সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করতে নিয়ে যান মাননীয় প্রধানমন্ত্রী পর্যন্ত? বাংলাদেশ যুব মহিলা লীগের সংগ্রামী সাধারণ সম্পাদক অধ্যাপক অপু উকিল দিদি তেমনি একজন নেত্রী। যে সংগঠনের রয়েছে এমন ডাইনামিক নেতৃত্ব, গৌরবোজ্জ্বল অতীত সেই সংগঠনের কর্মী হতে পারা গৌরবের বিষয়।


আন্দোলন- সংগ্রাম - ত্যাগ- তিতিক্ষা -জেল-জুলুম-হুলিয়া মাথায় নিয়ে আন্দোলন সংগ্রাম করে এই সংগঠনটি ইতিমধ্যে জননেত্রী শেখ হাসিনার বিশ্বস্ত ভ্যানগার্ডের মর্যাদা লাভ করেছে । হাজারো নেতাকর্মীদের অহংকারের এই সংগঠনটিতে রয়েছে বাংলাদেশের প্রতিটি জেলা - উপজেলা, ইউনিয়ন এমনকি ওয়ার্ড ভিত্তিক কমিটি।যারা জননেত্রী শেখ হাসিনার জন্য যেকোন ত্যাগ স্বীকার করতে প্রস্তুত।


বহু ঘাত-প্রতিঘাত, প্রতিকূলতা, ষড়যন্ত্র মোকাবেলা করেই এগিয়ে যাচ্ছে শিক্ষা, সাম্য আর প্রগতির সংগঠন বাংলাদেশ যুব মহিলা লীগ। আন্দোলন, সংগ্রাম, ও ঐতিহ্যের এই সংগঠনটির আজ ১৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী। একজন সক্রিয় কর্মী হিসেবে আমি সংগঠনের সর্বাঙ্গীন সফলতা কামনা করি। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।


লেখক : সহ - তথ্য ও গবেষণা সম্পাদক, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, বাংলাদেশ যুব মহিলা লীগ।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com