শিরোনাম
আ’লীগের হাত ধরেই মাথা তুলে দাঁড়িয়েছে বাংলাদেশ
প্রকাশ : ২৩ জুন ২০২১, ১০:৩৬
আ’লীগের হাত ধরেই মাথা তুলে দাঁড়িয়েছে বাংলাদেশ
কোহেলি কুদ্দুস মুক্তি
প্রিন্ট অ-অ+

১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার বিখ্যাত রোজ গার্ডেনে এক কর্মী সমাবেশে গঠন করা হয় "পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ"। ধর্ম নিরপেক্ষতাকে আদর্শ হিসাবে ধারন করে ১৯৫৫ সালে মুসলিম শব্দটি বাদ দিয়ে দলের নামকরণ করা হয় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ।


ধর্মের ভিত্তিতে তৈরি হওয়া অবাস্তব দেশ পাকিস্তানের শোষকশ্রেণীর বিরুদ্ধে আওয়ামী লীগের নেতৃত্বে '৬৬ এর ছয় দফা, '৬৯ এর গণ অভ্যুত্থান, '৭০ এর নির্বাচন ও তার-ই ধারাবাহিকতায় '৭১ এর স্বাধীনতা যুদ্ধ সংগঠিত হয়।


উপমহাদেশের ঐতিহাসিক এই রাজনৈতিক দলের হাত ধরেই পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ স্থান করে নেয়। এই দলটি গত ৭২ বছর ধরে শোষিত-নিপীড়িত মানুষের হয়ে কাজ করে যাচ্ছে।


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এই অসাম্প্রদায়িক চেতনার দলটি এদেশের মানুষের গণতান্ত্রিক অধিকারের জন্য আন্দোলন করে গেছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যার পর পাকিস্তানি প্রেতাত্মারা ভেবেছিলো আওয়ামী চেতনাকে তারা হত্যা করতে পেরেছে। কিন্তু তৎকালীন আওয়ামী লীগের নেতৃবৃন্দ জেল-জুলুম সহ্য করে মুক্তিযুদ্ধের চেতনার ধারক-বাহক এই দলটিকে সংগঠিত করেছে।


৬ বছর নির্বাসিত জীবন পার করে জাতির ক্রান্তিলগ্নে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন। স্বৈরশাসন ও জঙ্গিবাদ থেকে তিনি নেতৃত্ব দিয়ে আওয়ামী লীগের মাধ্যমে জাতিকে মুক্তি দিয়েছেন। তিনি এদেশের মানুষকে উপহার দিয়েছেন ডিজিটাল বাংলাদেশ। এই আওয়ামী লীগের নেতৃত্বেই তলাবিহীন ঝুড়ির বাংলাদেশ এখন অন্য দেশকে অর্থ সহায়তা করে। করোনাভাইরাসের এই মহামারির মধ্যেও দেশের অর্থনীতির চাকা আজ চলমান। বাংলাদেশ এখন অন্যান্য দেশের কাছে অনুকরণীয় ও আদর্শ। আওয়ামী লীগের নেতৃত্বেই বাংলাদেশে পদ্মাসেতু, কর্ণফুলি টানেল, মেট্রোরেলের মতো মেগা প্রজেক্টের কাজ চলছে। আওয়ামী লীগের হাত ধরেই বাংলাদেশ বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়িয়েছে।


আওয়ামী লীগের এই ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে স্মরণ করছি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ জাতীয় চার নেতাকে। বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন, তার কন্যার হাত ধরে আওয়ামী লীগের নেতৃত্বে সেই স্বপ্ন পূরণ হবেই। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।।


সহসভাপতি, বাংলাদেশ যুব মহিলা লীগ।


বিবার্তা/নাঈম

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com