শিরোনাম
করোনা, লকডাউন ও কিছু কথা
প্রকাশ : ১৫ জুন ২০২০, ১২:০৯
করোনা, লকডাউন ও কিছু কথা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বৈশ্বিক মহামারী করোনা দূর্যোগে পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশও মোকাবেলা করে চলেছে কঠিন পরিস্থতি। অর্থনীতির এই হ্রাস স্হুলতার সময়ে সবচেয়ে বিরাট চাপে আছেন দেশের প্রকৃত খেঁটে খাওয়া মানুষেরা। যাদের শ্রমের উপর ভর করে দেশের অর্থনীতির চাকা ঘোরে।


একদিকে মৃত্যু ঝুঁকি আরেকদিকে কর্মহীনতার চাপ পরিবার থেকে রাষ্ট্রের দাঁয়! বর্তমানে দেশের মৃত্যুর হার অসচেতনার জন্য যে হারে বেড়ে চলেছে সেই হারে কর্মঠদের কর্মহীনতার জন্য মানুষ এক পাগল প্রায় দ্বিগবেদিক হয়ে ছুটছে। মধ্যবিত্ত তো ধ্বংসের দ্বরপ্রান্তে চলে গেছে। ঢাকা শহরে কর্মহীনতার জন্য সবাই যেভাবে শহর ছেড়ে যাচ্ছে তাতে করে আগামীতে রাজধানীর অবস্হা হবে ভুতুড়ে। এই মুহূর্তে সরকারের দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।


কতিপয় লুটেরা আছেন যারা নিজেদের তিনশত বছরের আখের গুছিয়ে নিয়েছেন তাদের তো চিন্তা বাদ কিন্তু যারা ব্যবসা বাণিজ্য কর্ম করে চলেন যাদের বৈশ্বয়িক বুদ্ধিমত্তা দিয়ে কর্ম ও ব্যবসাপন্থী চালিকা শক্তি গতিশীল থাকেন এই লকডাউন এর জন্য সেই কর্মঠ সচেতনেরা সবচেয়ে বেশী মানসিক ও আর্থিক ঝুঁকিতে পড়ে যাচ্ছেন। যারা আত্মসম্মান নিয়ে রাজধানী ঢাকাসহ মেগাসিটিগুলোতে কর্ম পরিচালনা করেন এই লকডাউনে তাদের সকল ক্ষেত্র বন্ধ হয়ে বিশাল এক কাঠামো ভেঙ্গে তছনছ হয়ে যাচ্ছে। দায়িত্ব জ্ঞানহীন কিছু মানুষের দায় সকলে নিতে পারেন না। তাদের জন্য বৃহৎ জাতি ধ্বংস হতে পারে না। মাস শেষ হলে মেগাসিটিতে থাকা বাসা ভাড়া থেকে শুরু করে সকল ক্ষেত্রে খরচ কারো ই বন্ধ নেই বরং এই চাপ সামলে নিতে সবার ই খরচ বেড়ে গিয়ে ঋন গ্রস্থ হয়ে ধ্বংসের প্রহর গুনছে।


ছাত্রজীবন থেকে রাজনৈতিক পরিক্রমায় সংগ্রাম করেই চলেছি। আমরা আরো সংগ্রাম করতে রাজি তবে লুটেরা চামবাজ দায়িত্ব কর্মহীনদের দাঁয় আমরা সচেতন কর্মঠরা কেন নিবো? আমরা চাই সতর্ক ও দায়িত্বের সাথে এই দূর্যোগ কাঁধে কাঁধ মিলিয়ে আমরা মোকাবেলা করবো। ঘরে বসে থেকে অর্থনীতির চাকাকে অচল করে এই দূর্যোগ মোকাবেলা করার স্বপ্ন দেখা আত্মঘাতি। আমাদের কর্মকে সচল রেখে দূর্যোগকে মোকাবেলা করাই হবে বুদ্ধিমান তথা ফলপ্রসূ কাজ।


বাংলাদেশ সরকার যথেষ্ঠ দায়িত্বশীল। রাষ্ট্রীয় উচ্চ পর্যায়ে থেকে বৈশ্বিক এই দূর্যোগকে মোকাবেলা করতে অর্থনীতির চাকা সচল রাখতে আমাদের কর্মঠদের সহযোগীতা করতে হবে। নয়তো করোনা লকডাউন আমাদের গ্রাস করে ধ্বংসস্তুপে পরিনত করবে।


জসীম উদ্দিন ভূইয়া, সাবেক ছাত্রনেতা


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com