শিরোনাম
এরশাদের সন্তানরা কে কোথায়?
প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ১৩:০৫
এরশাদের সন্তানরা কে কোথায়?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তিন ছেলে ও এক মেয়ের বাবা সাবেক রাষ্ট্রপতি এরশাদ। তার সন্তানরা হলেন- রাহগির আল মাহি এরশাদ, এরিক, আরমান এরশাদ ও জেবিন।


‘আমার কর্ম আমার জীবন’ শীর্ষক এরশাদ তার আত্মজীবনী গ্রন্থে উল্লেখ করেছেন এই তিন ছেলে ও এক মেয়ের কথা। তবে তার ছেলেমেয়ে নিয়ে নানা সময় নানা বিতর্ক হয়েছে। এখনো তা অব্যাহত আছে।


রবিবার (১৪ জুলাই) সকাল ৭টা ৪৫ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন হুসেইন মুহম্মদ এরশাদ। এখন তারউত্তরাধিকারী এ সন্তানরাই।


ক্ষমতা দখল করে প্রায় নয় বছর বাংলাদেশ শাসনকারী এরশাদের প্রথম স্ত্রী রওশন এরশাদ। তবে এর আগেও তার একটি বিয়ে ছিল বলে জানা যায়।


১৯৮৩ সালে সামরিক শাসক থাকার সময়ই স্ত্রী রওশন এরশাদের পুত্রসন্তান জন্মের আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়। তবে তা নিয়ে বিতর্ক ছিল।


রওশনের সেই ছেলের নাম রাহগির আল মাহি এরশাদ (শাদ এরশাদ)। তরুণ বয়সে বিতর্কে জড়িয়ে পড়ায় তাকে গ্রেফতার হতে হয়েছিল। পরে মালয়েশিয়ায় প্রবাস জীবন শেষে তিনি এখন ঢাকাতে। পেশায় ব্যবসায়ী বলা হলেও তিনি কী ব্যবসা করেন, তা জানা যায়নি।


এরশাদের আরেক ছেলে এরিক এরশাদ (১৮)। তিনি বারিধারার প্রেসিডেন্ট পার্কে বাবা এরশাদের সঙ্গে থাকেন। গান-বাজনায় তার বিশেষ পারদর্শিতা রয়েছে।


এরিকের মা বিদিশার সঙ্গে এরশাদের বিচ্ছেদ হয় ২০০৫ সালে। পরে এরিককে নিয়ে এরশাদ ও বিদিশার যুদ্ধ আদালতে গড়ায়। পরে আদালতের আদেশে এরিকের দায়িত্ব পান এরশাদ।


এরশাদের ঘনিষ্ঠরা জানান, তার সবচেয়ে প্রিয় ছিলেন সন্তান এরিক। তাকে নিয়েই তার যত ভাবনা ছিল।


এরশাদও একটি অনুষ্ঠানে বলেছিলেন, ‌‘রাজনৈতিক ব্যস্ততার কারণে এরিককে আমি সময় দিতে পারিনি। এরিক যখন আমার জীবনে আসে, তখন সে মাত্র দুই বছরের শিশু। সে স্নেহবঞ্চিত সন্তান। ছেলেবেলা থেকে মাতৃস্নেহ পায়নি। আমিও আমার অপর সন্তান জাতীয় পার্টি নিয়ে ব্যস্ত থেকেছি সব সময়। ওকে স্নেহ-ভালোবাসা দিতে পারিনি, বঞ্চনা করেছি।’


এ ছাড়া জাপা চেয়ারম্যানের পালিত ছেলে আরমান এরশাদ (২৫) থাকেন বারিধারার প্রেসিডেন্ট পার্কেই। একমাত্র পালিত মেয়ে জেবিনের (৩৫) বিয়ে হয়েছে। তিনি থাকেন লন্ডনে।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com