শিরোনাম
শাজাহান খানকে নিয়ে ভালো কিছু আসতে পারে : কাদের
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৫
শাজাহান খানকে নিয়ে ভালো কিছু আসতে পারে : কাদের
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়কে শৃঙ্খলা আনতে শাজাহান খানকে প্রধান করে গঠিত কমিটি নিয়ে কেউ আশঙ্কা করলেও, ভালো কিছু আসতে পারে।


সোমবার স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সদস্য ফখরুল ইমামের এক সম্পূরক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।


সংসদে ফখরুল ইমাম প্রশ্ন রাখেন, বদিকে দিয়ে ইয়াবা প্রতিরোধ আর শাজাহান খানকে দিয়ে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা কতটুকু সম্ভব হবে। গরু-ছাগল চিনলে লাইসেন্স দেয়া যাবে শাজাহান খানের এই মন্তব্যে সারা দেশে তোলপাড় হয়েছিল। ওনার এক হাসি ওই সময় দেশে কী পরিস্থিতি তৈরি করেছিল। তাকে দিয়ে সরকারের কতখানি কমিটমেন্ট রক্ষা হবে।


উত্তরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সম্প্রতি দেশে দুর্ঘটনাজনিত পরিস্থিতির কিছু অবনতি ঘটায় আমরা জরুরিভিত্তিতে সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভা ডেকেছিলাম। সেখানে স্বরাষ্ট্রমন্ত্রীসহ কয়েকজন মন্ত্রী, পরিবহন সংশ্লিষ্ট নেতা, ইলিয়াস কাঞ্চন, সৈয়দ আবুল মকসুদসহ সড়ক বিশেষজ্ঞরাও ছিলেন, ছিলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও পুলিশের কর্তাব্যক্তি। শাজাহান খানের নামটি প্রস্তাব করা হলে কেউই এই প্রস্তাবের বিরোধিতা করেননি। কমিটিতে আরো ১৪ জন আছেন।


ওবায়দুল কাদের বলেন, আমি এখানে ব্যক্তিকে দেখছি না। অতীতে তার কোনো স্মিত হাসির জন্য কোনো সমস্যার উদ্ভব হয়েছে কি না তা দেখতে চাইবো না। এই কমিটি সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে ও সড়ক পরিবহনে শৃঙ্খলা আনতে রিপোর্ট কীভাবে পেশ করে তা দেখবো। তার পরিপ্রেক্ষিতে আমরা পরবর্তী কার্যক্রম গ্রহণ করবো। এখানে ব্যক্তি কোনো বিষয় না। কাজ করবে কমিটি। দেখুন আপনি যতটুকু আশঙ্কা করছেন তার চেয়ে ভালো কিছুও তো আসতে পারে।


অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে সড়কে বিশৃঙ্খল পরিস্থিতির বিষয়ে মন্ত্রী বলেন, আমরা ভিআইপি হয়ে উল্টোপথে চলি। এটা তো স্বাভাবিক বিষয় নয়। ভিআইপিরা অসাধারণ মানুষ, তারা যদি উল্টোপথে চলেন তাহলে সাধারণ মানুষ কী করবেন?


সড়কে দুর্ঘটনার বিষয়টি সব থেকে দুর্ভাবনার মন্তব্য করে মন্ত্রী বলেন, কেবল ডিভাইডার দিয়ে সড়ক দুর্ঘটনা কমানো সম্ভব নয়। পাশে ফুটওভার ব্রিজ থাকলেও দেখা যায় মানুষ লাফিয়ে ডিভাইডার দিয়ে রাস্তা পার হচ্ছেন। সড়কে সব থেকে জরুরি হচ্ছে শৃঙ্খলা রক্ষা করা, কিন্তু কেউ এটা মানতে চান না। মোবাইল কানে দিয়ে মধুর স্বরে কথা বলতে বলতে রাস্তা পার হন আর বাস চাপা দিয়ে চলে যায়।


রাজশাহী-৩ আসনের আয়েন উদ্দিনের প্রশ্নের জবাবে তিনি জানান, দেশে সড়ক পরিবহনের আওতায় রাস্তার পরিমাণ ২১ হাজার ৫৯৫ দশমিক ৪৯ কিলোমিটার। এর মধ্যে জাতীয় মহাসড়ক তিন হাজার ৯০৬ কিলোমিটার, আঞ্চলিক মহাসড়ক চার হাজার ৪৮২ দশমিক ৫৪ কিলোমিটার ও জেলা সড়ক ১৩ হাজার ২০৬ দশমিক ৯২ কিলোমিটার। মন্ত্রীর তথ্য অনুযায়ী, সড়ক বিভাগের সব থেকে বেশি রাস্তা রয়েছে চট্টগ্রাম বিভাগে ৯৭৭ দশমিক ৫২ কিলোমিটার এবং সব থেকে কম মেহেরপুর জেলায় ১২৪ দশমিক ৮৩ কিলোমিটার।


চট্টগ্রাম-১১ আসনের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, সড়ক পরিবহন আইনে পরিবারপ্রতি গাড়ির সংখ্যা নির্ধারণের বিধান রাখা হয়েছে। সরকারি গেজেটে প্রজ্ঞাপন দিয়ে কোনো ব্যক্তি, পরিবার, প্রতিষ্ঠান বা কোনো এলাকার জন্য মোটরযান রেজিস্ট্রেশনের সংখ্যা বা সীমা নির্ধারণ করতে পারবে সরকার। এছাড়া ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের লক্ষ্যে মেট্রোরেল বাস্তবায়নাধীন রয়েছে। বাস রুট ফ্রাঞ্চাইজি পদ্ধতি চালুর পরিকল্পনাও শিগগিরই বাস্তবায়ন হবে। এগুলো হলে ব্যক্তিগত গাড়ির ব্যবহার অনেক কমে আসবে।


বিবার্তা/মাইকেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com