শিরোনাম
আইএসআই-মোশাররফ ফোনালাপ, রাষ্ট্রদ্রোহের অভিযোগ
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৮, ১৭:৫৩
আইএসআই-মোশাররফ ফোনালাপ, রাষ্ট্রদ্রোহের অভিযোগ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-এর একজন এজেন্টের ‘ফোনালাপের’ একটি অডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার পর কুমিল্লার দাউদকান্দি থানায় রাষ্ট্রদ্রোহের অভিযোগ দায়ের করা হয়েছে।


অভিযোগটি দায়ের করেছেন দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলী সুমন।


তবে খন্দকার মোশাররফ হোসেন আইএসআই এজেন্টের সঙ্গে কথা বলার অভিযোগ অস্বীকার করে বলেছেন, এই ফোনালাপ সম্পর্কে তার কোনো ধারণা নেই।


সামাজিক মাধ্যম ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া ওই অডিওতে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে পাকিস্তান ও চীনের সহায়তা চাইতে শোনা যায়। অডিওটি ভাইরাল হওয়ার পর কুমিল্লায় মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগটি দায়ের করা হয়।


তবে পুলিশ জানিয়েছে আনুষ্ঠানিক কোনো মামলা এখনো দায়ের করা হয়নি। এ ব্যাপারে সিদ্ধান্তের জন্য তারা অপেক্ষা করছেন।


ওই অডিওতে সাত মিনিটের কিছু বেশি সময় ধরে একটি কথোপকথন শোনা যায়। ইংরেজিতে চলা ওই কথোপকথনের শুরুতেই পরস্পরকে সালাম বিনিময় করেন দুটি পুরুষ কণ্ঠ। একটি কণ্ঠ অপর কণ্ঠের ব্যক্তিকে 'মেহমুদ' ভাই বলে সম্বোধন করতে শোনা যায়।


তবে থানায় যে অভিযোগটি দায়ের করা হয়েছে, তাতে বলা হয়েছে যে অন্য কণ্ঠটি বিএনপি নেতা ও সাবেক মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের।


ফোনের অপর প্রান্তের ব্যক্তি, এ পাশের কণ্ঠকে বাংলাদেশে তাদের একমাত্র বন্ধু বলে উল্লেখ করে শিগগিরই একটি সাক্ষাতের ব্যবস্থা করার কথা বলেন। এ প্রান্ত থেকে তখন বলা হয় যে সে পরিস্থিতি নেই এখন, কিন্তু বাংলাদেশে তাদের কোন 'ব্যক্তি'র সঙ্গে সাক্ষাত সম্ভব বলে জানানো হয়।


বন্ধুত্ব দীর্ঘস্থায়ী হবে এমন আশাবাদের মধ্য দিয়ে শেষ হয় কথিত ওই ফোনালাপ।


কী বলছেন ড. মোশাররফ হোসেন?


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-১ এবং কুমিল্লা-২ আসনে ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন ড. খন্দকার মোশাররফ হোসেন। ভাইরাল হওয়া অডিওটি সম্পর্কে তিনি দাবি করেন যে সেটি 'ম্যানুফ্যাকচার্ড'। তাঁর ভাবমূর্তি নষ্ট করা এবং নির্বাচনী প্রচারে তাকে বিব্রত করার জন্য প্রতিপক্ষের লোকেরা এটি করে থাকতে পারে বলে তিনি মনে করেন।


তিনি বলেন, আমি আইএসআই'র কাউকে চিনি না, এমন কারো সাথে আমার পরিচয়ও নাই। আর এমন কথা কারো সাথে আমি বলিও নাই। বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনী তদন্ত করে দেখুক। তবে এতে আমার সংশ্লিষ্টতা পাওয়া যাবে না।


থানায় অভিযোগ


ফাঁস হওয়া কথিত এই ফোনালাপের সূত্র ধরে বুধবার রাতেই খন্দকার মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে একটি আবেদন করা হয়েছে দাউদকান্দি থানায়।


থানার ওসি মোহাম্মদ আবু ছালাম মিয়া জানিয়েছেন, বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগটি দায়ের করেছেন দাউদকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সুমন। কিন্তু এখনো এ নিয়ে কোন আনুষ্ঠানিক মামলা দায়ের হয়নি। মামলা হবে কিনা, সে বিষয়ে বৃহস্পতিবার সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন তিনি। সূত্র : বিবিসি


বিবার্তা/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com