শিরোনাম
খালেদার প্রার্থীতা নিয়ে সিদ্ধান্ত নেবেন রিটার্নিং কর্মকর্তা
প্রকাশ : ১২ নভেম্বর ২০১৮, ২০:৫৭
খালেদার প্রার্থীতা নিয়ে সিদ্ধান্ত নেবেন রিটার্নিং কর্মকর্তা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন কি-না, সেই সিদ্ধান্ত নেবেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা। নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম এ কথা জানিয়েছেন।


সোমবার নির্বাচন কমিশনে (ইসি) নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রফিকুল ইসলাম বলেন, মনোনয়নের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রিটার্নিং কর্মকর্তার। তবে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে যেকোনো প্রার্থী কমিশনে আপিল করতে পারবেন।


একাদশ সংসদ নির্বাচনে খালেদা জিয়ার পক্ষ থেকে ফেনী-১ এবং বগুড়া-৬ ও ৭ আসন থেকে দলীয় মনোনয়নপত্র কেনা হয়েছে। এরই প্রেক্ষিতে তিনি আদৌ নির্বাচনে প্রার্থী হতে পারবেন কি-না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ উচ্চ আদালত ইতিমধ্যে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন। নিম্ন আদালতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার ৭ বছরের সাজা হয়েছে।


গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, কোনো ব্যক্তি দুই বছর বা তার বেশি সময়ের জন্য কারাদণ্ডে দণ্ডিত হলে সে নির্বাচনে প্রার্থী হওয়ার অযোগ্য হবেন। তবে আদালতের এমন রায়ের বিরুদ্ধে কেউ উচ্চ আদালতে আপিল করলে সেই ব্যক্তি নির্বাচন করতে পারবেন কি-না, সে বিষয়ে আইনে কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি।


গণপ্রতিনিধিত্ব আদেশে বলা আছে, জমা হওয়া মনোনয়নপত্র বৈধ কি অবৈধ, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার রিটার্নিং কর্মকর্তার। রিটার্নিং কর্মকর্তা কারও মনোনয়নপত্র অবৈধ বলে বাতিল করলে তার বিরুদ্ধে সংক্ষুব্ধ ব্যক্তি ইসিতে আপিল করতে পারবেন। কমিশন সেই আবেদন বাতিল করলে সংক্ষুব্ধ ব্যক্তি উচ্চ আদালতে আপিল করতে পারবেন। আদালত যে সিদ্ধান্ত দেবেন, সে অনুযায়ী কাজ করবে কমিশন।


বিবার্তা/হাসান/কামরুল


আরও পড়ুন- খালেদার জন্য ৩ আসনে মনোনয়নপত্র সংগ্রহ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com