শিরোনাম
“ঐক্যফ্রন্টও শান্তিপূর্ণ উপায়ে দাবি আদায় করতে চায়”
প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৮, ১৭:১৪
“ঐক্যফ্রন্টও শান্তিপূর্ণ উপায়ে দাবি আদায় করতে চায়”
সংবাদ সম্মেলনে ড. কামাল হোসেন ও মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অন্যরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গায়েবি মামলা প্রত্যাহার এবং ভবিষ্যতে ঐক্যফ্রন্ট নেতাকর্মীদের গ্রেফতার করা হবে না বলে প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন। জাতীয় ঐক্যফ্রন্টও শান্তিপূর্ণ উপায়ে দাবি আদায় করতে চায়। এমন অবস্থায় কোনো পরিস্থিতি তৈরি হলে দায় ভার সরকারের বলে মন্তব্য করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষনেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।


বুধবার বিকেলে রাজধানীল বেইলি রোডে তার বাসায় আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।


কামাল হোসেন বলেন, আজকের সংলাপে আমরা ৭ দফা দাবি নিয়ে সীমিত পরিসরে আলোচনা অব্যাহত রাখার প্রস্তাব করেছি।


ঐক্যফ্রন্টের মুখপাত্র ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘সরকারের কাছে আরও আলোচনার প্রস্তাব দিয়েছি। আলোচনা অব্যাহত থাকবে। আমরা আন্দোলনে আছি। কাল রাজশাহীতে সমাবেশ হবে। সংলাপ আমাদের আন্দোলনেরই অংশ। যে সমস্যা তৈরি হয়েছে, তা আলোচনার মাধ্যমে সমাধান হওয়া উচিত। সরকার যদি তা না চায়, তার দায়ভার তাদের। আমরা আমাদের দাবিগুলো নিয়ে জনগণের কাছে যাচ্ছি।’


এর আগে গণভবনে সংলাপ শেষে ড. কামাল হোসেনের বাসায় বৈঠকে বসেন ঐক্যফ্রন্টের নেতারা। বৈঠকে উপস্থিত ছিলেন ড. কামাল হোসেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আ স ম আবদুর রব, মাহমুদুর রহমান মান্না, মোস্তফা মহসীন মন্টু প্রমুখ।


জানা গেছে, সংলাপে জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের রূপরেখা প্রস্তাব করেছে। প্রস্তবনায় দলটি নির্বাচনের আগে সংসদ ভেঙে দেয়ার কথা বলেছে। তারা বলছে, বিভিন্ন দেশে প্রতিষ্ঠিত সাংবিধানিক প্রথায়ও সংসদের মেয়াদপূর্তির পূর্বে সংসদ ভেঙে দেয়ার প্রচুর নজির রয়েছে। বাংলাদেশেও অধিকাংশ ক্ষেত্রেই মেয়াদপূর্তির পূর্বে সংসদ ভেঙে দেয়া হয়েছিল।বিদ্যমান সাংবিধানিক বিধান ও প্রথার আলোকে এবং বিশেষত ১২৩(৩) (খ) এর আলোকে প্রধানমন্ত্রী নভেম্বরের শেষে অথবা ডিসেম্বর মাসে রাষ্ট্রপতিকে বর্তমান সংসদ ভেঙে দেয়ার পরামর্শ প্রদান করতে পারেন এবং সেই অনুযায়ী সংসদ ভেঙে দেয়া সম্পূর্ণ সংবিধান সম্মত হবে।


এছাড়া, নির্বাচন কমিশন পুনর্গঠনের প্রস্তাবও দিয়েছে দলটি।তারা বলছে, বর্তমান নির্বাচন কমিশন গত প্রায় ২০ মাসে অনেক স্থানীয় সরকার নির্বাচন আয়োজন করলেও জনগণের আস্থা অর্জন করতে পারেনি। বর্তমান নির্বাচন কমিশনের দক্ষতা, সামর্থ্য ও নিরপেক্ষতা সম্পর্কে সমাজের তাই বিভিন্ন প্রশ্ন রয়েছে।


বিবার্তা/মৌসুমী


>>সংলাপ শেষ, নির্দলীয় উপদেষ্টা পরিষদ গঠনের প্রস্তাব ঐক্যফ্রন্টের

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com