শিরোনাম
বি. চৌধুরী ছাড়াই জাতীয় ঐক্যফ্রন্ট
প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৮, ১৮:৩৬
বি. চৌধুরী ছাড়াই জাতীয় ঐক্যফ্রন্ট
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অবশেষে সাবেক রাষ্ট্রপতি একিউএম বদরুদ্দোজা চৌধুরীর দল বিকল্পধারা ছাড়াই বহুল আলোচিত জাতীয় বৃহত্তর ঐক্য গঠিত হতে চলেছে। শনিবার সন্ধ্যায় প্রেসক্লাব থেকে ঘোষণা হচ্ছে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্ট।


এই জোটে থাকছে বিএনপি, গণফোরাম, নাগরিক ঐক্য ও জেএসডি। শনিবার দুপুর থেকে রাজধানীর মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে দফায় দফায় বৈঠকে এর রূপরেখা চূড়ান্ত হয়েছে। এই জোটে থাকছে না বি. চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্প ধারা। দলটির সভাপতি বি. চৌধুরী পৃথকভাবে সংবাদ সম্মেলন করবেন তার বারিধারার বাসায়।


শনিবার সন্ধ্যায় একইসময়ে পৃথক স্থানের ডাকা সংবাদ সম্মেলনে নিজেদের অবস্থান ব্যাখ্যা করবে দুই পক্ষ। এদিকে প্রেস ক্লাবের সংবাদ সম্মেলনে বি. চৌধুরীকে আসার আহ্বান জানিয়েছেন, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। তবে বি. চৌধুরী বা বিকল্পধারার পক্ষ থেকে এ বিষয়ে কিছু জানানো হয়নি।


জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে ঐক্যের ঘোষণা দেবেন ড. কামাল হোসেন।


অন্যদিকে সাবেক রাষ্ট্রপতির প্রেস সচিব জাহাঙ্গীর আলম জানান, সন্ধ্যা সাড়ে ৬টায় বারিধারার ১২ নম্বর রোড, ১৯ নম্বর বাড়িতে সংবাদ সম্মেলন করবেন বি. চৌধুরী।


ঐক্য প্রক্রিয়ার বিভিন্ন নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, দুপুর থেকেই ড. কামাল হোসেন তার মতিঝিলের চেম্বারে দফায় দফায় বৈঠক করছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, গণস্বাস্থ্য নগর হাসপাতালের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ আরও কয়েকজন ঐক্যপ্রত্যাশী নেতার সঙ্গে।


জানা গেছে, নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্টের ৭ দফা দাবি ও ১১ দফা লক্ষ্য স্থির হয়েছে। প্রেসক্লাবের সংবাদ সম্মেলন থেকে এর আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়া হবে বলে জানান জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতা ও গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী। আর জোটের নামের বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আবম মোস্তফা আমীন।


এ জোট গঠন উপলক্ষে শনিবার দুপুর থেকেই ড. কামাল হোসেনের মতিঝিলের চেম্বারে দফায় দফায় বৈঠক চলে। বিকাল তিনটার দিকে বৈঠকে প্রবেশ করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এরপর সাড়ে তিনটার দিকে তিনি বেরিয়ে ব্যারিস্টার মওদুদ আহমদের চেম্বারে যান। পরে ৪টার দিকে আবারও সেখানে ফিরে আসেন ফখরুল। ড. কামাল হোসেনের চেম্বারে আ স ম আবদুর রব, মাহমুদুর রহমান মান্না, জাফরুল্লাহ চৌধুরীর সঙ্গে মির্জা ফখরুল একান্তে বৈঠক করছেন।


বৈঠকে অংশ নেওয়া একজন নেতা জানান, বিকল্প ধারাকে বাদ দিয়েই শেষমেষ জাতীয় ঐক্য হচ্ছে। সাত দফা দাবি ও ১১ টি লক্ষ্যে একমত পোষণ করে ঘোষণা করা হবে নতুন জোট। শনিবার বিকাল সাড়ে তিনটার দিকে তাদের সবার কাছে পরিষ্কার হয় বৃহত্তর ঐক্যে সাবেক রাষ্ট্রপতি ও যুক্তফ্রন্ট চেয়ারম্যান বি. চৌধুরী থাকছেন না।


সেসময় ড. কামাল হোসেনের বাড়ি এসে গেট থেকে ফিরে যান বি.চৌধুরী। যাওয়ার সময় মাহী বি চৌধুরী জানান, যে আমন্ত্রণ করে এনে দেশের বয়োজেষ্ঠ রাজনীতিকের সঙ্গে দেখা না করা শিষ্টাচার বহির্ভূত। বোঝা যাচ্ছে, কাদের কারণে জাতীয় ঐক্য হলো না। এরইমধ্যে অন্তত সাতবার হাত তুলে ঐক্যের কথা জানিয়েছেন ড. কামাল হোসেন ও বি চৌধুরী। গত কয়েকমাস আগে লিখিত সই করেছিলেন ঐক্য করবেন বলে। যদিও তা আর হচ্ছে না।


নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ২২ সেপ্টেম্বরের সমাবেশের পরই অনেকটা নিশ্চিত হয় বিকল্প ধারা চলমান ঐক্যে থাকছে না। সর্বশেষ আ স ম রবের বাসার বৈঠকে দলের মহাসচিব মেজর (অব.) মান্নানের সঙ্গে আবদুর রবের তর্কের পর বিষয়টি আরও ত্বরান্বিত হয়।


বিকল্প ধারার নেতারা বলছেন, জামায়াতকে বাদ না দিলে বিএনপির সঙ্গে তাদের কোনও ঐক্য হবে না।


অপরদিকে জেএসডি, নাগরিক ঐক্য আর গণফোরামের নেতারা বলছেন, ঐক্যতে জামায়াত নেই। আর বিএনপি জামায়াতের সঙ্গে কী করবে, সেটা তাদের ব্যাপার।


বিবার্তা/তৌহিদ/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com