‘জামায়াত থাকলে বিএনপির সাথে ঐক্য হবে না’
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১:২৪
‘জামায়াত থাকলে বিএনপির সাথে ঐক্য হবে না’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্বাধীনতা বিরোধী কোনো দল বা ব্যক্তিকে শরিক রাখলে বিএনপিকে জাতীয় ঐক্যে না রাখার আহবান জানিয়েছে বিকল্পধারা।


নির্দলীয় সরকার প্রশ্নে ক্ষমতাসীন আওয়ামী লীগের অনমনীয় অবস্থানের মধ্যে বিএনপিকে নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলন চাইলেও তাদের জামায়াতে ইসলামীর সঙ্গ ছাড়ার এই শর্ত দিল বিকল্প ধারা।


রাজধানীর বারিধারায় মঙ্গলবার রাতে জাতীয় ঐক্য প্রক্রিয়া এগিয়ে নিতে সমমনা দলগুলোর সভা শেষে দলটির পক্ষ থেকে একথা জানানো হয়।


স্বাধীনতার পক্ষের শক্তি নিয়ে জাতীয় ঐক্যের প্রক্রিয়া এগিয়ে চলছে জানিয়ে বিকল্প ধারা সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেন, ৩০ সেপ্টেম্বর ময়মনসিংহে সমাবেশের মধ্যদিয়ে মাঠে নামবে জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্যরা।


তিনি বলেন, বিএনপির প্রস্তাবনা অনুসারে আমরা ২৯ তারিখের পরে কমিটি করবো। আমরা প্রত্যাশা করি ভবিষ্যতে আমরা যেভাবে কল্পনা করি সেভাবে জাতীয় ঐক্য প্রতিষ্ঠিত হবে।


তিনি আরো বলেছেন, আমি বিশ্বাস করি, আমাদের ঐক্যের ভিত্তি ভারসাম্যের রাজনীতি। যারা মুক্তিযুদ্ধের মানচিত্রকে এখনো অস্বীকার করে, তাদের বাদ দিয়ে বাংলাদেশের সবার সঙ্গে আমরা ঐক্য কামনা করি।


বিকল্প ধারার যুগ্ম মহাসচিব মাহি বি চৌধুরী বৈঠকের পর সাংবাদিকদের বলেন, আমরা বলতে চাই স্বাধীনতা বিরোধী কোনো শক্তিকে শরিক রাখলে বিএনপিকে জাতীয় ঐক্য প্রক্রিয়ায় সম্পৃক্ত করার বিষয়ে আমাদের আপত্তি আছে। স্বাধীনতা বিরোধী দল বা ব্যক্তির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা না দেয়া পর্যন্ত বিএনপিকে জাতীয় ঐক্য প্রক্রিয়ায় সম্পৃক্ত না করবার জন্যে আমরা আহবান জানাচ্ছি।


তিনি বলেন, স্বাধীনতাবিরোধী দল বা ব্যক্তির সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কোনো ঐক্য হতে পারে না। বিএনপির সঙ্গে আমরা জাতীয় ঐক্য চাই, তবে এই ঐক্যে আসতে হলে বিএনপিকে অবশ্যই জামায়াতকে ছেড়ে আসতে হবে।


এই সভায় ছিলেন বিকল্পধারা ঢাকা মহানগর উত্তরের সভাপতি মাহবুব আলী, ঢাকা দক্ষিণের সভাপতি সাহিদুর রহমান, বিকল্প যুবধারার সভাপতি ওবায়েদুর রহমান মৃধা, বিকল্প শ্রমজীবী ধারার সভাপতি আইনুল হক, বিকল্প স্বেচ্ছাসেবক ধারার সভাপতি বি এম নিজাম উদ্দিন এবং প্রজন্ম বাংলাদেশের মহাসচিব যুবরান গাজী।


এছাড়া বৈঠকে ‘পর্যবেক্ষক’ হিসেবে ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকু। তার সঙ্গে ছিলেন বিএনপি সমর্থক পেশাজীবী নেতা জাফরুল্লাহ চৌধুরী।


কামাল হোসেনের জাতীয় ঐক্য প্রক্রিয়ার সঙ্গে সম্প্রতি জোট বাঁধার সিদ্ধান্ত হয় বি চৌধুরী নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের। বিকল্প ধারা, জেএসডি ও নাগরিক ঐক্যকে নিয়ে গঠিত এই যুক্তফ্রন্ট।


একাদশ সংসদ নির্বাচনের আগে সংসদ ভেঙে নির্দলীয় সরকারের অধীনে ভোটসহ ৫ দফা দাবিতে গত শনিবার জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমাবেশে যোগ দিয়ে এক সঙ্গে আন্দোলনের কথা বলেছিলেন বিএনপি নেতারা।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com