শিরোনাম
কারাফটক প্রাঙ্গণ থেকে ফিরে গেলেন বিএনপি নেতারা
প্রকাশ : ১৬ জুন ২০১৮, ১৫:২৫
কারাফটক প্রাঙ্গণ থেকে ফিরে গেলেন বিএনপি নেতারা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কারাবন্দি বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে ঈদের দিন সাক্ষাৎ করতে না পেরে কারা প্রাঙ্গণ থেকে ফিরে গেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্যরা। কারাগারে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের পূর্বানুমতি না থাকায় তারা দেখা করতে পারেননি।


শনিবার দুপুর সোয়া ১২টার দিকে মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, আবদুল আউয়াল মিন্টু, এজেডএম জাহিদ হোসেন, আহমেদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নুল আবদিন ফারুক, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস ও সাধারণ সম্পাদক সুলতানা আহমেদসহ মহিলা নেতা-কর্মীরা এবং কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা কারাগারের সামনে যান। এ সময় পুলিশ ব্যারিকেড দিয়ে তাদের কারাফটকের দিকে যেতে বাধা দেয়। পুলিশের পক্ষ থেকে জানানো হয় অনুমতি না থাকায় তারা খালেদা জিয়ার সাথে দেখা করতে পারবেন না।


কারাগারের মূল ফটক থেকে প্রায় আধা কিলোমিটার দূরে পুলিশ ব্যারিকেড দিয়ে নেতৃবৃন্দকে আটকে দেয়। পরে সেখানে প্রায় দুই শতাধিক নেতাকর্মীও অবস্থান নিয়ে খালেদা জিয়ার মুক্তির দাবিতে শ্লোগান দেন।


এসময় মির্জা ফখরুল বলেন, ‘আমাদের দেশনেত্রী ও এ দেশের মানুষের হৃদয়ের মনি বেগম খালেদা জিয়াকে কারাগারে অন্যায়ভাবে বন্দি রাখা হয়েছে। ঈদের দিনে আমরা তার সাথে দেখা করতে এসেছিলাম। তিনদিন আগে আমরা সাক্ষাতের জন্য আবেদন করেছিলাম (আবেদনে চিঠির অনুলিপি দেখান)।’


তিনি আরো বলেন, ‘নিয়ম আছে ঈদের দিন বন্দির সঙ্গে দেখা করার। কিন্তু পুলিশ আমাদেরকে এখানে আটকে রেখেছে। জেল গেইটের কাছেও যেতে দিচ্ছে না। এটা অত্যন্ত দুঃখজনক। এখন পুলিশ বলছে আমাদের দেখা করতে দেবে না, আবেদনের কপিটিও তারা কারা কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেবেন না। এটা সম্পূর্ণ বেআইনি, আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।



দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘আমরা সাক্ষাতের জন্য কারা কর্তৃপক্ষের কাছে যেতে চেয়েছিলাম। কিন্তু পুলিশ আমাদের সেখানে যেতে দিল না। এটার তাদের কাজ নয়। পুলিশের দায়িত্ব ছিল আমাদেরকে জেল কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেয়া।’


মির্জা আব্বাস বলেন, ‘আমরা অনেকবার জেল খেটেছি, অনেক বছর জেলে থেকেছি। দেখেছি ঈদের দিন আত্মীয়-স্বজন, কাছের মানুষদের দেখা সাক্ষাৎ করার সুযোগ থাকে, সুযোগ দেয়। তবে এবার যে অমানবিক আচরণ করা হয়েছে, এ রকম অতীতে আর কখনো দেখিনি।’


উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি বেগম খালেদা জিয়াকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়। ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালত এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার পরপরই বেগম খালেদা জিয়াকে আদালত থেকে নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।


বিবার্তা/খলিল/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com