শিরোনাম
নাইকো দুর্নীতি মামলার হাজিরা থেকে খালেদাকে অব্যাহতি
প্রকাশ : ১৭ মে ২০১৮, ১২:২৫
নাইকো দুর্নীতি মামলার হাজিরা থেকে খালেদাকে অব্যাহতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নাইকো দুর্নীতি মামলার হাজিরা থেকে অব্যাহতি পেয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তার আইনজীবী সানাউল্লাহ মিয়া বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন।


সানাউল্লাহ মিয়া বলেন, দুর্নীতির চার মামলায় খালেদা জিয়ার হাজিরা প্রত্যাহার চেয়ে আবেদন জানানো হয়েছে। এর মধ্যে নাইকো দুর্নীতি মামলায় তিনি হাজিরা থেকে অব্যাহতি পেয়েছেন। এছাড়া গ্যাটকো দুর্নীতি মামলা ও বড়পুকুরিয়া কয়লা খনি মামলার আদেশ পরে এবং চ্যারিটেবল মামলায় হাজিরা প্রত্যাহার বিষয়ে আদেশ ৪ জুন।


আইনজীবী আরো বলেন, একটি মামলায় তিনি বিদেশে যাবেন না, চ্যারিটেবল ট্রাস্ট মামলায় তিনি ধার্য তারিখে উপস্থিত থাকবেন- এ রকম মুচলেকা দেয়ার পরও বিচারক তা প্রত্যাহার করেননি।


তিনি এটিকে দুঃখজনক বলছেন এবং সরকারের উচ্চ মহলের নির্দেশে এই ঘটনা ঘটেছে বলে মনে করছেন সানাউল্লাহ মিয়া।


এর আগে রবিবার ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মাহামুদুল কবীর আসামি পক্ষের সময় আবেদন মঞ্জুর করে নাইকো দুর্নীতি মামলার চার্জ শুনানি পিছিয়ে আগামী ২৫ জুন নতুন তারিখ ধার্য করেন।


২০০৭ সালের ৯ ডিসেম্বর বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলাটির তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে।


চার্জশিটের বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়া হাইকোর্টে রিট আবেদন করলে ২০০৮ সালের ৯ জুলাই হাইকোর্ট নিম্ন আদালতের কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। ২০১৫ সালের ১৮ জুন হাইকোর্ট রুল ডিসচার্জ করে স্থাগিতাদেশ প্রত্যাহার করে।


ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে ‘তুলে দেয়ার’ অভিযোগে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতির দায়ে মামলাটি করা হয়। মামলায় বেগম জিয়া ২০০৮ সালের ৯ সেপ্টেম্বর প্রথম হাইকোর্ট থেকে জামিন পান।


বিবার্তা/বিপ্লব/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com