শিরোনাম
যেখানে গণতন্ত্র নেই, সেখানে উন্নয়নশীলতা অর্থহীন : মওদুদ
প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ১৬:৫৮
যেখানে গণতন্ত্র নেই, সেখানে উন্নয়নশীলতা অর্থহীন : মওদুদ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, যেখানে গণতন্ত্র নেই, সেখানে উন্নয়নশীলতা অর্থহীন। যেখানে বিচার নেই, সংসদ নেই, বাক স্বাধীনতা নেই, সেখানে উন্নয়নশীলতার সুফল দেশের মানুষ পাবে না। বিএনপি রাষ্ট্রক্ষমতায় থাকলে বাংলাদেশ আরো ৭ বছর আগেই উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেত।


শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক প্রতিবাদী সমাবেশে তিনি এসব কথা বলেন।
খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং আগামী জাতীয় নির্বাচন নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে করার দাবিতে এ সমাবেশের আয়োজন করা হয়।


ব্যারিস্টার মওদুদ বলেন, এ স্বীকৃতি কোনো একক সরকারের নয়। এটি একটি ধারাবাহিক প্রক্রিয়া। আওয়ামী লীগ সরকারের দুর্নীতি এবং লুটপাটের কারণে এ স্বীকৃতি বিলম্বে এসেছে। বিএনপি ক্ষমতায় থাকলে তা আরো আগেই আসতো।


তিনি আরো বলেন, স্বীকৃতির জন্য সবচেয়ে অবদান রেখেছে কৃষক, শ্রমিক এবং দেশের বাইরের শ্রমিকরা। এতে সরকারে কোনো ভূমিকা নেই। অবদান নেই।


সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশন নির্বাচনে বিএনপি সমর্থিতদের নিরঙ্কুশ বিজয় প্রসঙ্গে জ্যেষ্ঠ এ আইনজীবী বলেন, এ নির্বাচনে জেতার অনেক চেষ্টা করে সরকারি দল। কিন্তু তারা পারে না। এবছরও পারেনি। সরকারের অত্যন্ত প্রভাবশালীরা চেষ্টা করেছেন এ নির্বাচনের হাওয়া বদলাতে। কিন্তু ব্যর্থ হয়েছে। এ নির্বাচনের ফলাফলের মাধ্যমে দেশের মানুষের চিন্তার প্রতিফলন ঘটেছে।


তিনি বলেন, এটি অত্যন্ত সুষ্ঠু নির্বাচন হয়েছে। যদি আগামী জাতীয় নির্বাচন এমন সুষ্ঠু হয় তাহলে বিএনপি- আওয়ামী লীগের ফলাফলের পার্থক্য হবে ৭৫-২৫ শতাংশ।


আইনজীবীদের ভোট জনগণের মতামতের প্রতিফলন ঘটিয়েছে দাবি করে তিনি বলেন, সরকার যদি ৫ জানুয়ারির মতো আরেকটি নির্বাচনের স্বপ্ন দেখে তাহলে দিবাস্বপ্ন দেখছে। তা আর হবে না। আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করে মানুষকে ঐক্যবদ্ধ করছি। যদি সরকার সমঝোতায় না আসে তাহলে রাজপথ ছাড়া বিকল্প থাকবে না।


সমাবেশে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ার। এতে বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুস সালাম প্রমুখ।


বিবার্তা/বিপ্লব/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com