শিরোনাম
‘সম্মিলিত বিরোধী ঐক্যের মাধ্যমে বিএনপিকে নির্বাচনে যেতে হবে’
প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ১৫:৪৪
‘সম্মিলিত বিরোধী ঐক্যের মাধ্যমে বিএনপিকে নির্বাচনে যেতে হবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বিএনপিকে আহবান জানিয়ে বলেছেন, বেগম খালেদা জিয়া জেলে থাকুক বা মুক্ত হোক, বিএনপিকে সম্মিলিত বিরোধী ঐক্যের মাধ্যমে আগামী নির্বাচনে অংশগ্রহণ করতে হবে।


তিনি বলেন, বিএনপিকে সিদ্ধান্ত নিতে হবে, বড় দলের অহংকার ভুলে সকল গণতান্ত্রিক শক্তির সমন্বয়ে সম্মিলিত বিরোধী দল গঠন করতে হবে। বিনা চ্যালেঞ্জে সরকারকে ছেড়ে দেয়া যাবে না। তাদের বুঝতে হবে বেগম জিয়াকে জেলে রেখেই সরকার আরেকটি নির্বাচন করতে চায়। আর সে জন্যই তারা নতুন নতুন কর্মপদ্ধতি প্রয়োগ করছে। সরকারের ষড়যন্ত্র প্রতিরোধ করতে না পারলে গণতন্ত্রের ভবিষ্যত যেমন খারাপ, তেমনই বিএনপি ও দেশের ভবিষ্যতও সুখকর হবে না।


শুক্রবার বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন মিলনায়তনে বাংলাদেশ জন দল (বিজেডি) আয়োজিত ‘মহান স্বাধীনতার ৪৭ বছর ও জনগণের প্রত্যাশা’-শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, বেগম জিয়াকে জেলে রাখতেই সরকার একের পর এক ষড়যন্ত্র করছে। তারা নিম্ন আদালতকে নিয়ন্ত্রণ করছে, এটি দেশবাসী বুঝে। সরকারকে মনে রাখতে হবে ‘দেশের জনগণ কাউয়া নয়’। দেশের জনগণ সরকারের নাটক ভালো করেই উপলব্ধি করছে।


তিনি বলেন, বাংলাদেশের সকল সমস্যার জন্য দায়ি হচ্ছে প্রতিবেশী রাষ্ট্র ভারত। এই সত্যকে উপলব্ধি করতে হবে। এটি উপলব্ধি করতে ব্যর্থ হলে বিএনপিকে মাসুল দিতে হবে। ভারতকে চিনতে ব্যর্থ হলে আমাদের ভবিষ্যত অন্ধকার।


তিনি আরো বলেন, স্বাধীনতার ৪৭ বছরেও ক্রমাগত সমস্যা বাড়ছে। ধনী-দরিদ্রের বৈষম্য বাড়ছে। গণতন্ত্র বার বার হোঁচট খাচ্ছে। বিএনপি ক্ষমতায় আসলেই সবাই লাভবান হবে, বা দেশ ও দেশের মানুষ মুক্তি পাবে বিষয়টি এমন নয়। দেশ ও জনগণের মুক্তির জন্য বিএনপি চিন্তা-চেতনার মধ্যে পরিবর্তন আনতে হবে।


নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, বর্তমান সরকার ভণ্ড ও প্রতারক, তারা ভোট ডাকাত। ভোট কেন্দ্রে ভোটার না থাকলেও তারা ৪০% ভোট পায়, যা হাস্যকর। তাদের কথায় জনগণ বিশ্বাস করে না। তাদেরকে সম্মিলিতভাবে না বলতে হবে।


তিনি বিএনপি ও ২০ দলের নেতাদের উদ্দেশ্যে বলেন, জনগণের স্বার্থে, রাষ্ট্রে স্বার্থে, গণতন্ত্রের স্বার্থে আপনাদের কর্মসূচি কি জাতি জানতে চায়। আগামীতে দেশ জাতির সামনে আপনাদের বক্তব্য কি তা স্পষ্ট করতে হবে। আপনাদের বক্তব্যের সাথে একমত হলেই কেবল জাতীয় ঐক্য সম্ভব। শুধু মুখে মুখে জাতিয় ঐক্যের কথা বললে হবে না।


তিনি আরো বলেন, ৪৭ বছরে গুম, হত্যা-নির্যাতন বেড়েছে কয়েক’শ গুণ। রাষ্ট্রের সব প্রতিষ্ঠানের উপর থেকে জনগণের আস্থা ও বিশ্বাস কমে যাচ্ছে। এভাবে একটি দেশ চলতে পারে না। এগুলোর পরিবর্তন করতে গণআন্দোলন গড়ে তুলতে হবে, প্রতিষ্ঠিত করতে হবে জনগণের সরকার।


জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, বর্তমান সরকারের অপশাসনে দেশের অর্থনীতি, শিক্ষা ব্যবস্থা সব কিছুই আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। তারা মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃতি করছে। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় যারা অবদান রেখেছেন তাদের নাম মুছে দিয়েই ক্ষান্ত হচ্ছে না, তাদের চরিত্র হরণেও ব্যস্ত হয়ে পড়েছে।


বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুঁইয়া বলেছেন, স্বাধীনতার ৪৭ বছরে গণতন্ত্র বার বার হোঁচট খেয়েছে। শাসক গোষ্ঠীর ক্ষমতায় টিকে থাকার লোভের কারণে স্বাধীনতা-সার্বভৌমত্ব গণতন্ত্র বার বার হুমকির মুখে পড়ছে। ইতিহাসের সবচাইতে কঠিন সময় অতিক্রান্ত করছে জাতি। এই অবস্থায় সকল দেশপ্রেমিক-গণতান্ত্রিক শক্তির জাতীয় ঐক্য মঞ্চ প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই।


তিনি বলেন, স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় যার যতটুকু অবদান তাকে তার স্বীকৃতি দিতে হবে। একজন ব্যক্তির আহবানে বা ঘোষণায়ই স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়নি। স্বাধীনতার সকল কৃতিত্ব এক ব্যক্তি বা এক দলের নয়।


জনদলের চেয়ারম্যান ডা. এস.এম শাজাহানের সভাপতিত্বে ও মহাসচিব মাহবুবুর রহমান জয় চৌধুরীর সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, জেএসডির সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূঁইয়া, লেবার পার্টি মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী, সোনার বাংলা পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ হারুন অর রশিদ, দলের ভাইস চেয়ারম্যান প্রভাষক আতিকুল ইসলাম, আবুল হাশেম সরকার, যুগ্ম মহাসচিব মফিজুল হক, সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদ, ইকবাল হাসান, আনিছুর রহমান টয় চৌধুরী, শহিদুল ইসলাম, মাসুম সরকার, হাফেজ মাওলানা সাইদুর রহমান, মাহবুবুর রহমান মুরাদ প্রমুখ।


বিবার্তা/বিপ্লব/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com