শিরোনাম
খালেদার দণ্ড বাড়াতে দুদকের আপিল প্রস্তুত
প্রকাশ : ২১ মার্চ ২০১৮, ১৩:২২
খালেদার দণ্ড বাড়াতে দুদকের আপিল প্রস্তুত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দণ্ড আরো বাড়াতে আপিল প্রস্তুত করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।


আগামী রবিবার এ আপিল হাইকোর্টে দায়ের করা হতে পারে বলে আশা প্রকাশ করেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান। তিনি বুধবার সাংবাদিকদের এ কথা জানান।


এর আগে নিম্ন আদালতের দেয়া রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া। আপিল শুনানির জন্য গ্রহণ করে (এডমিট) হাইকোর্ট।
এছাড়াও তার জামিন আবেদনের শুনানি নিয়ে ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেয় হাইকোর্ট। হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে পরদিন ১৩ মার্চ আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ ও দুদক। পরে আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত এ দুই আবেদনের শুনানির জন্য ১৪ মার্চ দিন ধার্য করেন।


আপিল বিভাগ রাষ্ট্রপক্ষ ও দুদককে জামিনের বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে) দায়ের করতে বলে চার মাসের জামিন গত রবিবার পর্যন্ত স্থগিত করে। এ আদেশ অনুসারে পরের দিন ১৫ মার্চ রাষ্ট্রপক্ষ ও দুদক লিভ টু আপিল দায়ের করেন।


এ আপিলের ওপর শুনানি হয় রবিবার। শুনানি শেষে আদেশের জন্য সোমবার দিন ধার্য করে আদালত। এদিন রাষ্ট্রপক্ষ ও দুদকের লিভ টু আপিল মঞ্জুর করে আপিলের অনুমতি দেন প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ।


একই সঙ্গে হাইকোর্টের দেয়া জামিনের ওপর স্থগিতাদেশ দেয়া হয়েছে। এ আপিলের শুনানির জন্য ৮ মে দিন ধার্য করেছে আপিল বিভাগ।


৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় রায় ঘোষণা করেন। রায়ে বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে ৫ বছর এবং তার বড় ছেলে দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ডাদেশ এবং দুই কোটি ১০ লাখ টাকা করে জরিমানা করে রায় দেয়।


সাজার রায় ঘোষণার পরপরই রাজধানীর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে আনা হয়। সেখানে সাজাভোগ করছেন খালেদা জিয়া।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com