শিরোনাম
আজ আত্মসমর্পণ করবেন খালেদা জিয়া
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৭, ০৯:১১
আজ আত্মসমর্পণ করবেন খালেদা জিয়া
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় আজ আদালতে আত্মসমর্পণ করবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। রাজধানীর বকশি বাজারে বিশেষ জজ আদালতে-৫ এ আজ সকালে তার আত্মসমর্পণের করার কথা। আদালতে হাজির হয়ে খালেদা জিয়া জামিন চাইবেন বলে তার আইনজীবীরা জানিয়েছেন।


গত ৩০ নভেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় আত্মপক্ষ সমর্থন করে বাকি বক্তব্য উপস্থাপনের জন্য হাজির না হওয়ায় এই আদালতের বিচারক আখতারুজ্জামান খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। আজ থেকে পরবর্তী তিনদিন এই মামলার যুক্তিতর্ক উপস্থাপনের জন্য তারিখ নির্ধারণ করেছেন আদালত।


বেগম জিয়ার বিরুদ্ধে ৩০ নভেম্বর জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। রাজধানীর বকশিবাজারে উমেশ দত্ত রোডের কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত ঢাকার বিশেষ আদালতের বিচারক ড. মোঃ আখতারুজ্জামানের আদালত ওইদিন এ আদেশ দেন।


দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল জানান, ওইদিন হরতালের কারণ দেখিয়ে খালেদা জিয়ার পক্ষে সময় চায় তার আইনজীবীরা। আসামীপক্ষের এ আবেদন নামঞ্জুর করে খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। একই সাথে ৫, ৬ ও ৭ ডিসেম্বর এ মামলার যুক্তিতর্কের জন্য দিনও ধার্য করে দেয় আদালত।


এর আগে ২৩ নভেম্বর মামলায় ৬ষ্ঠ দিনের মতো আত্মপক্ষ সমর্থন করে অসমাপ্ত বক্তব্যের বাকি অংশ পেশ করেন বেগম জিয়া। ১৯ অক্টোবর, ২৬ অক্টোবর, ২, ৯, ও ১৬ নভেম্বরর আত্মপক্ষ সমর্থনে বক্তব্য পেশ করেন তিনি। এ আদালতে জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাত সংক্রান্ত দু’টি দুর্নীতি মামলার বিচার চলছে।


এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগে জিয়া অরফানেজ মামলাটি দায়ের করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এ মামলাটি করা হয়। ২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।


অভিযোগপত্রে খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমান, সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়।


জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগ এনে খালেদা জিয়াসহ চারজনের বিরদ্ধে ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।


এই দুই মামলায় বেগম খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ১৯ মার্চ অভিযোগ গঠন করা হয়।


বিবার্তা/ইমদাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com