বাম নেতা মাহবুবুল হক আর নেই
প্রকাশ : ১০ নভেম্বর ২০১৭, ১৪:৫৩
বাম নেতা মাহবুবুল হক আর নেই
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাম নেতা মুক্তিযোদ্ধা আ ফ ম মাহবুবুল হক আর নেই। কানাডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টায় তিনি মারা যান।


মাহবুবুল হক সমাজতান্ত্রিক দলের (বাসদ-মাহবুব) আহ্বায়ক ছিলেন। ২০০৪ সালে ঢাকায় গাড়ি দুর্ঘটনার স্বীকার হন। এরপর তিনি গুরুত্বর অসুস্থ হয়ে কানাডায় চলে যান। সেখানেই স্মৃতিহীন অবস্থায় তিনি সাইকোলজিক্যাল থেরাপি এবং অন্যান্য চিকিৎসা নেন। মাহবুবুল হক কানাডাতে অবস্থান করে আসছিলেন। কিছুদিন আগে সেখানকার বাড়িতে সিঁড়ি থেকে পড়ে মস্তিষ্কে রক্তক্ষরণের পর কোমায় ছিলেন বলে জানা গেছে।


অটোয়া থেকে ফারুক আহমেদ জানান, আগামীকাল শনিবার তার জানাজা নামাজের পর অটোয়াতেই লাশ দাফন করা হবে। অন্য একটি সূত্র থেকে জানা গেছে, বাংলাদেশ দূতাবাস থেকে তাকে রাষ্ট্রীয়ভাবে শেষ শ্রদ্ধা জানানো হবে।


আ ফ ম মাহবুবুল হকের জন্ম ১৯৪৮ সালের ২৫ ডিসেম্বর নোয়াখালী জেলার চাটখিল উপজেলার মোহাম্মদপুর গ্রামে। ১৯৬২ সালে স্কুলে পড়ার সময়ই তিনি প্রতিক্রিয়াশীল শিক্ষানীতি বিরোধী ছাত্র আন্দোলনে যুক্ত হন। পরে সক্রিয় হন ছাত্র রাজনীতিতে।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে পড়ার সময় ১৯৬৭ সালে তিনি পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সূর্যসেন হল শাখার সাধারণ সম্পাদক হন। ১৯৬৯-৭০ সালে ছাত্রলীগের কেন্দ্রীয় সহ সম্পাদকের দায়িত্ব পালন করেন।


বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ লিবারেশন ফোর্স (মুজিব বাহিনী) গঠন করা হলে সেখানে প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন তিনি।


দেশ স্বাধীন হওয়ার পর ছাত্রলীগ ভেঙে জাসদ ছাত্রলীগ প্রতিষ্ঠা পেলে মাহবুবুল হক হন প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক। ১৯৭৩ থেকে ১৯৭৮ পর্যন্ত তিনি সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭৮ সালে জাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য হন।


বিবার্তা/সোহাগ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com