শিরোনাম
‘চাল নিয়ে সরকার তামাশা করছে’
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৪১
‘চাল নিয়ে সরকার তামাশা করছে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চাল নিয়ে সরকার জনগণের সাথে তামাশা করছে। চালের মূল্য নিয়ন্ত্রণহীনতার জন্য সরকারি দলের বাজার সিন্ডিকেটই দায়ী।


এ মন্তব্য করেছেন ২০ দলীয় জোট নেতা ও বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া।


তিনি বলেন, ভোটারবিহীন সরকারের ভয়াবহ দুঃশাসন ও লুটেরা নীতির কারণে চালের মূল্য আজ নিয়ন্ত্রন হীণ। দেশি-বিদেশি বিনিয়োগ এখন শুন্যের কোঠায়।


তিনি বলেন, অনির্বাচিত সরকারের কারণে বিনিয়োগ না হওয়ায় এবং উৎপাদন দিন দিন কমতে থাকায় আমদানির ওপর নির্ভরশীল হয়ে পড়েছে দেশ। ফলে আমদানি খাতে ব্যয় বাড়তে থাকায় বাইরের সঙ্গে বাংলাদেশের পণ্য বাণিজ্যে ঘাটতি বেড়েই চলেছে।


রবিবার জাতীয় প্রেসক্লাবের সামনে চালের দাম নিয়ন্ত্রণে আনার দাবিতে খাদ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়ার আগে বাংলাদেশ গণঐক্য আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


গোলাম মোস্তফা আরো বলেন, ক্ষমতাসীন দলের ব্যবসায়ী সিন্ডিকেট চালের মূল্যবৃদ্ধির জন্য দায়ী। মন্ত্রীদের সঙ্গে ব্যবসায়ীদের বৈঠকের পরও কমেনি চালের দাম। চাল ব্যবসায়ী ও মিল মালিকরা চালের দাম ২ থেকে ৩ টাকা কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন বলে গত কয়েকদিনে সরকারের মন্ত্রীদের বক্তব্য বাগাড়ম্বর ছাড়া আর কিছুই নয়। কারণ এর প্রভাব বাজারে এখনও পড়েনি। গতকালও মোটা চাল ৫৫ টাকা ও মাঝারি সরু চাল ৬৫-৭০ টাকায় বিক্রি হয়েছে।


জাতীয় মানবাধিকার সমিতির মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, নির্বাচনের প্রাক্কালে আওয়ামী লীগ ১০ টাকা কেজি দরে চাল খাওয়ানোর কথা ঢাকঢোল পিটিয়ে বলেছিল। এই ১০ টাকা কেজির চাল শুধুমাত্র কেতাবেই আছে, গোয়ালে নেই।


তিনি বলেন, চালের বাজারে আগুন লাগিয়ে সরকার যদি তামাশা দেখে, তার দায় কখনোই এড়াতে পারবে না। জনগণের কাছে সরকারকে এর জবাবদিহি করতে হবে। অবিলম্বে চালের দাম নিয়ন্ত্রণে না আনলে আগামীতে সাধারণ জনগণকে সাথে নিয়ে আরো কঠোর আন্দোলন রাজপথে করা হবে।


সংগঠনের সভাপতি আরমান হোসেন পলাশের সভাপতিত্বে সমাবেশে সংহতি প্রকাশ করে আরো বক্তব্য দেন, জাতীয়তাবাদী ওলামা দলের নেতা হাফেজ মাসুম বিল্লাহ, হকার্স এসোসিয়েশনের সভাপতি এম সাইফুর রহমান, সংগঠনের নেতা নাজিম উদ্দিন, নাছির উদ্দিন, রিপন, লিমন, জহিরসহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা।


মানববন্ধন শেষে সংগঠনের উপদেষ্টা মো. মঞ্জুর হোসেন ঈসা ও আরমান হোসেন পলাশের নেতৃত্বে খাদ্য মন্ত্রণালয়ে স্মারকলিপি দেয়া হয়।


বিবার্তা/বিপ্লব/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com