শিরোনাম
‘রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী মূল জায়গায় যাচ্ছেন না’
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৭, ২২:৩৩
‘রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী মূল জায়গায় যাচ্ছেন না’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রীর জাতিসংঘে দেয়া বক্তব্যে মিয়ানমারের গণহত্যার বিষয়টি জোরালাভাবে তুলে ধরে নিন্দা না জানানোয় ক্ষোভ প্রকাশ করেছেন বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


শুক্রবার বিকেলে রাজধানীতে এক অনুষ্ঠানে তিনি বলেন, প্রধানমন্ত্রী জাতিসংঘে দেয়া ভাষণে রোহিঙ্গাদের সমস্যার কথা বলেছেন, কিন্তু কী বলেছেন? মিয়ানমার যে গণহত্যা চালাচ্ছে, একবারের জন্যও সেটা তিনি বলেননি। মিয়ানমারের নিন্দা করেননি। অথচ এটা সবচেয়ে বড় প্রয়োজন ছিল।


ফখরুল বলেন, আজকে এই জিনিসটি (রোহিঙ্গা ইস্যু) না বলার মানেই হচ্ছে, মূল জায়গাটিতে তিনি যাচ্ছেন না। মূল জায়গাতেই বেশি যাওয়া দরকার। মিয়ানমার এর আগেও কয়েক দফায় রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও হত্যা চালিয়েছে। তাদের জাতিগতভাবে নির্মূল করার জন্য কাজ করছে।


বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ‘কারামুক্তি দিবস’ উপলক্ষে শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এই আলোচনা সভার আয়োজন করে জাতীয়তাবাদী টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।


রোহিঙ্গা পুনর্বাসনে মিয়ানমারের ভেতরে ‘সেফ জোন’ গড়ার যে প্রস্তাব প্রধানমন্ত্রী দিয়েছেন সেটির প্রসঙ্গ তুলে মির্জা ফখরুল বলেন, এখানে সেফ জোনের কথা বলা হয়েছে। সেফ জোন বলতে কী বুঝানো হয়েছে, সেটি আমরা বুঝতে পারিনি। বলা হয়েছে, জাতিসংঘের তত্ত্বাবধানে সেফ জোন, অর্থাৎ এখানে কি আরেকটি প্যালেস্টাইন সৃষ্টি করতে চান?


রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক। তাদের সম্পূর্ণ নাগরিক মর্যাদা দিয়ে ফেরত নিতে হবে। তা না করা হলে তারা বিচ্ছিন্নভাবেই থেকে যাবে এবং তাদের ওপর নির্যাতন চলতেই থাকবে। রোহিঙ্গাদের সমস্ত নাগরিক অধিকার দিয়ে সম্মানের সঙ্গে ফিরিয়ে নিতে মিয়ানমারকে বাধ্য করতে হবে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যুর মূল জায়গাটিতে যাচ্ছেন না বলেও এ সময় মন্তব্যে করেন বিএনপি মহাসচিব।


আয়োজক সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার মো. ফখরুল আলমের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান, তথ্য ও গবেষণা বিষয়ক সহ-সম্পাদক কাদের গনি চৌধুরী, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল আওয়াল খান, শাহবাগ থানা কৃষক দলের সভাপতি এম. জাহাঙ্গীর আলম, আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক এ.বি.এম রুহুল আমিন আকন্দ প্রমুখ।


বিবার্তা/বিপ্লব/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com