শিরোনাম
জনগণের ক্ষুধা নিয়ে সরকার তামাশা করছে : রিজভী
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৭, ১৬:২৪
জনগণের ক্ষুধা নিয়ে সরকার তামাশা করছে : রিজভী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিএনপির যুগ্ম মহাসচিব এড. রুহুল কবির রিজভী বলেছেন, সংবিধানের ৩২ অনুচ্ছেদ অনুযায়ী মানুষের বেঁচে থাকার অধিকার রয়েছে। কিন্তু খাদ্যের অনুপযোগী চাল বা গম সরবরাহ করা সংবিধান পরিপন্থী। এর মাধ্যমে সরকার শুধু সংবিধান বিরোধী কাজই করেনি, মানবতাবিরোধী কাজ করছে। জনগণের ক্ষুধা নিয়ে তামাশা করছে।


শুক্রবার সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব বলেন। এছাড়া দেশের বিভিন্ন স্থানে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা ও বাড়িতে তল্লাশি এবং পুলিশি হামলা চলছে জানিয়ে এসব ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তিনি।


এসময় বিএনপির কেন্দ্রীয় নেতা সেয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব উন নবী খান সোহেল, সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, হাবিবুল ইসলাম হাবিব, অনিন্দ্য ইসলাম অমিত, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, আমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।


লিখিত বক্তব্যে রুহুল কবির রিজভী বলেন, থাইল্যান্ড থেকে দরপত্রের মাধ্যমে আমদানি করা প্রায় ৩২ হাজার ১৪০ টন চাল নিয়ে দুটি জাহাজ চট্টগ্রাম বন্দরে আসে। এর মধ্যে এমভি থাই বিন বে নামের একটি জাহাজ ১২ হাজার ২৯০ টন চাল নিয়ে ৩১শে আগস্ট এবং এমভি ডায়মন্ড-এ নামের অপর চালবাহী জাহাজ আসে চলতি মাসের ১ তারিখ। এতে ১৯ হাজার ৮৫০ টন চাল রয়েছে।


গত দুদিন আগে ফাঁস হয় পচা চালের গোমর। চালগুলো একেবারেই খাওয়ার অনুপযোগী এবং অত্যান্ত নিম্নমানের। খাদ্য বিভাগ চালগুলো ফিরিয়ে নিতেও বলেছে থাইল্যান্ডের এ জাহাজ দুটিকে। কিন্তু জাহাজের সংশ্লিষ্ট ব্যক্তিরা চাল ফেরত না নিয়ে চালগুলো বেসরকারিভাবে হলেও বিক্রি করে যাবেন।


রিজভী বলেন, গত ২০ দিন ধরে পচা চাল খালাসের চেষ্টা করা হচ্ছে। এ নিয়ে যেন কোনো বুমেরাং না হয় তাই সরকারের খাদ্য বিভাগ ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ অনেকটা গোপনে কাজ করে গেছে। কোনো কারণে ঘটনা ফাঁস হয়ে যাওয়ায় এখন তা হজম করতে পারছে না।


রিজভী প্রশ্ন রাখেন, সরকারিভাবে আমদানি করা চাল বেসরকারিভাবে বিক্রির চেষ্টা কেন? এখানেই খটকা। হাওরে বন্যার অজুহাতে চালের সঙ্কট দেখিয়ে সরকার থাইল্যান্ডসহ বিভিন্ন দেশ থেকে চাল আমদানি শুরু করে। পচা চালের খবর ফাঁস হয়ে যাওয়ায় এখন প্রশ্ন দেখা দিয়েছে পূর্বের আমদানি করা চালগুলোও নিম্নমানের কি-না।


বিএনপির এই শীর্ষ নেতা বলেন, গণমাধ্যমে খবর বের হচ্ছে বর্তমানে নিম্নআয়ের মানুষের জন্য খোলাবাজারে ওএমএসের আতপ চাল নিচ্ছে না ক্রেতারা। তারা যাতে এ চাল নেয় এজন্য জবরদস্তি করছেন ডিলাররা। আসলে এর পেছনে আর কি কি রহস্য রয়েছে তা দ্রুত তদন্ত করে বের করা উচিত।


বিবার্তা/বিপ্লব/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com