শিরোনাম
সু চির বক্তব্য প্রত্যাখ্যান করেছে ১৪ দল
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৫৯
সু চির বক্তব্য প্রত্যাখ্যান করেছে ১৪ দল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারের নেত্রী অং সান সু চির জাতির উদ্দেশ্যে দেয়া বক্তব্যের কঠোর সামলোচনা এবং সেই বক্তব্য প্রত্যাখ্যান করেছে ক্ষমতাসীন ১৪ দলীয় জোট।


বুধবার দুপুরে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের নেতাদের সাথে মতবিনিময় শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম।


নাসিম বলেন, সু চির এই বক্তব্য সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করছি। আমরা শুধু নই, এই বক্তব্যের বিরুদ্ধে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারাও। সু চির এই বক্তব্য কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তিনি আজকে সামরিক শক্তির পক্ষে দাড়িয়েছেন, মানবতার পক্ষে দাড়াননি। তিনি কীভাবে এই নির্যাতনকারীদের প্রশ্রয় দিচ্ছেন?


তিনি বলেন, সামরিক বাহিনী যারা মিয়ানমারের নিরীহ মানুষকে হত্যা করছে, তারা শুধু মিয়ানমারের রোহিঙ্গাদের নয়, তারা বৌদ্ধ ভিক্ষুকে হত্যা করেছে, সাধারণ মানুষকে হত্যা করেছে। আমরা ১৪ দলের পক্ষ থেকে এর তীব্র নিন্দা করছি।


মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করতে বিশ্ব নেতাদের আহ্বান জানিয়ে তিনি বলেন, আজকে আমরা আশা করবো বিশ্ব বিবেক জেগে উঠবে, চাপ সৃষ্টি করবে মিয়ানমারের উপরে। আমরা চাই বিশ্বের সমস্ত শক্তিগুলো এগিয়ে আসবেন। আমরা বিশ্বের বড় শক্তিগুলোকে অনুরোধ করবো এগিয়ে আসবে এই নিরীহ মানুষদের দেশে ফেরত নেয়ার জন্যে মিয়ানমারকে চাপ দেবেন।


মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হয়েছে জানিয়ে নাসিম বলেন, আমরা শুধুমাত্র মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। এরাও মানুষ। এদের আমরা আশ্রয় দিচ্ছি কেন? কারণ আমারা বিশ্বাস করি এরা বাস্তুচ্যুত হয়েছে, এরা নির্মম নির্যাতনের শিকার হয়েছে, মৃত্যুমুখে পতিত হয়েছে। সু চিকে আমরা আবেদন জানিয়েছি তাদেরকে আপনারা ফিরিয়ে নিয়ে যান। ওরা তো আপনার দেশেরই লোক। যদি কোনো রাজনৈতিক সমস্যা থাকে তাহলে রাজনৈতিকভাবে মোকাবেলা করতে হবে। যদি সন্ত্রাসী থাকে, তাহলে সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। তার মানে এই নয় যে নিরীহ মানুষদের সাথে এমন করতে হবে।


বিএনপির জাতীয় ঐক্যের দাবির প্রশ্নে তিনি বলেন, শেখ হাসিনার কূটনৈতিক সাফল্যের কারণে সারা দুনিয়া আজ জেগে উঠেছে। বিএনপি কী বললো আমাদের কিছু আসে যায় না। সমগ্র দেশবাসী আছে শেখ হাসিনার সাথে, থাকবে। ঐক্যবদ্ধভাবেই আছে। এর চেয়ে বড় ঐক্য আর হয় না। ঐক্যের বড় দৃষ্টান্ত আজ এখানে হচ্ছে।


আমরা রোহিঙ্গাদের দেখতে সেখানে গিয়েছিলাম। তাদের আশ্রয় প্রশ্রয়ের ব্যবস্থা করেছি সরকারের পক্ষ থেকে। সেখানে আমাদের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের দুই জন ডিজি সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন। বৃষ্টির মধ্যে তারা তাদের স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে কাজ করছেন। মানবতার জন্য যা যা করণীয় তা শেখ হাসিনা সরকারের পক্ষ থেকে করা হচ্ছে।


সভায় আরো উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সংগঠনিক সম্পাদক আবদুর রহমান, খালিদ মাহমুদ চৌধুরী, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় গুরু শুদ্ধানন্দ মহাথেরো প্রমুখ।


বিবার্তা/ওরিন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com