শিরোনাম
লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে মওদুদের তিন শর্ত
প্রকাশ : ১৯ আগস্ট ২০১৭, ১৭:৪৪
লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে মওদুদের তিন শর্ত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে সমান সুযোগ-সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে বিএনপির সঙ্গে ‘বৈষম্যমূলক’ আচরণ করা হচ্ছে অভিযোগ করে দলটির নেতা মওদুদ আহমদ লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে তিনটি শর্ত দিয়েছেন।


এ জন্য নির্বাচনকালীন একটি নিরপেক্ষ সরকার, সেনা মোতায়েন ও শক্তিশালী নির্বাচন কমিশন গঠনের কথা বলেছেন দলটির এই নীতি নির্ধারক। শনিবার জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভায় তিনি এসব শর্ত দেন।


‘লেভেল প্লেয়িং ফিল্ড এবং নির্বাচন কমিশনের ভুমিকা’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে ‘বাংলাদেশ ডেমোক্রেটিক কাউন্সিল’ নামে একটি সংগঠন।


নির্বাচনকালীন একটি সহায়ক সরকারের গুরুত্ব তুলে ধরে মওদুদ বলেন, নির্বাচনকালীন এখন একটি সরকার থাকবে, যার কোনো স্বার্থ থাকবে না। রাজনৈতিক কোনো প্রভাব বা অংশীদারিত্ব থাকবে না। তাদের দায়িত্ব হবে নির্বাচন কমিশনকে সহায়তা করা। এতে সুষ্ঠু নির্বাচন হবে এবং জনগণ নির্ভয়ে তাদের ভোট প্রয়োগ করতে পারবে।


সহায়ক সরকারকে সহযোগিতা করতে একটি শক্তিশালী নির্বাচন কমিশন থাকার প্রয়োজনীয়তার কথাও বলেন বিএনপির এই নেতা।


তৃতীয় শর্ত হিসেবে মওদুদ আহমদ নির্বাচনকালীন সেনা মোতায়েনের দাবি করেন।


বর্তমান নির্বাচন কমিশনকে একটি ‘তল্পিবাহক কমিশন’ আখ্যা দিয়ে বিএনপির এই নীতিনির্ধারক বলেন, এই নির্বাচন কমিশন যেভাবে গঠন করা হয়েছে সেই প্রক্রিয়াটি ত্রুটিপূর্ণ ছিল। আমরা বিষয়টিতে বারবার আপত্তি জানিয়েছি। পুরো নির্বাচন কমিশনে দলীয় দৃষ্টিকোন থেকে নিয়োগ দেয়া হয়েছে।


ইসির রোডম্যাপ অনুযায়ী সুশীল সমাজের প্রতিনিধি ও সাংবাদিক প্রতিনিধিদের সঙ্গে সংলাপকে ‘আইওয়াশ’ আখ্যা দিয়ে তিনি বলেন, ‘দলীয় সরকারের অধীনে তারা নির্বাচন সুষ্ঠু করতে পারবে না। ইসি যে রোড ম্যাপ দিয়েছে তা অর্থহীন। এর কোনো মূল্য নেই।


তফসিল ঘোষণার পর নয়, এখন থেকেই রাজনৈতিক দলগুলোকে প্রচার চালাতে ও ভোট চাইতে সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করার দাবি জানান মওদুদ।


আয়োজক সংগঠনের সভাপতি এম এ হালিমের সভাপতিত্বে আরো বক্তব্য দেন, বিএনপির ভাইস চেয়ারম্যন সেলিমা রহমান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. সুকোমল বড়ুয়া, কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমতউল্লাহ প্রমুখ।


বিবার্তা/বিপ্লব/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com