শিরোনাম
রাজনী‌তি কর‌তে সাহস লাগে, বিএন‌পি‌কে কা‌দের
প্রকাশ : ২৩ জুলাই ২০১৭, ১২:১৩
রাজনী‌তি কর‌তে সাহস লাগে, বিএন‌পি‌কে কা‌দের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে রাজনীতি করতে হলে বিএনপি নেতাদের আরো সাহস থাকা উচিত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


রবিবার সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে তাৎক্ষণিক রেজিস্ট্রেশন প্রদান অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।


তারেক রহমানের দেশে ফেরা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, তারেক রহমানের ব্যাপারটা হচ্ছে, তিনি মামলার মুখোমুখি হচ্ছেন না। সাড়ে আটবছর ধরে দেশের বাইরে আছেন। আমার মনে হয় রাজনীতি করতে হলে সাহস থাকা উচিৎ।


তি‌নি ব‌লেন, রাজনীতি করতে হলে মামলা আসবে, সেগুলো মোকাবেলা করতে হবে। সরকারে থেকেও অনেকে মামলার আসামি হয়েছে। দেশের মধ্যে মামলা আসবে মামলা মোকাবিলা করবের। নির্বাচনে অংশগ্রহণ করুক, সেখানে জনগণ বিচার করবে কাকে জয়ী করবে।


রাজনীতিতে আক্রমণ পাল্টা আক্রমণ থাকে উ‌ল্লেখ করে সড়ক ও সেতুমন্ত্রী ব‌লেন, এটার মধ্যে শালীনতা থাকা উচিত। ব্যক্তিগত আক্রমণ থেকে বিরত থাকা উচিৎ, আমরা প্রতিপক্ষকে আক্রমণ করবো রাজনৈতিকভাবে। কিন্তু ব্যক্তিগত আক্রমণটা শোভন নয়। এবং ব্যক্তিগত আক্রমণ থেকে, বিদ্বেষমূলক উস্কানিমূলক বক্তব্য থেকে আমাদের সবার বিরত থাকা উচিত এবং তাতে পরিবেশটা ভালো থাকবে।


সরকারের অর্থ ব্যয় করে বিভিন্ন জায়গায় গিয়ে আওয়ামী লীগ নেতারা দলের প্রচার প্রচার চালাচ্ছেন- বিএনপির পক্ষ থেকে এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে কাদের বলেন, নির্বাচনের তো এখনো শিডিউল ঘোষণা হয়নি। আমি মনে করি ইলেকশন যখন শুরু হবে তখন কে কতটুকু সুবিধা পাবে, কে কতটুকু সুবিধা পাচ্ছে সেটা দেখা উচিত।


তি‌নি ব‌লেন, নির্বাচনের পরিবেশটা ভোটারদের ভোট দেয়ার অনুকূলে কিনা, এবং বিরোধী দল প্রচারে সুবিধা পাচ্ছে কিনা, নির্বাচনে অংশগ্রহণকারী দল হিসেবে সেটা আমাদের দেখতে হবে। এখন সরকার কোথাও দ্রুত যাবে, যেমন রাঙ্গামাটিতে একটা ঘটনা ঘটেছে সেখানে দ্রুত যেতে হবে। সেখানে এখন রাস্তাঘাটের সব পথ বন্ধ। সেখানে কি আকাশপথে যাওয়া, হেলিকাপা্টারে যাওয়া অপরাধ?


বিএনপির সমালোচনা করে সরকারের এই মন্ত্রী বলেন, সরকার তার সচিব পরিবর্তন করবে, সেটা প্রশাসনিক ব্যাপার। এটা নিয়ে যদি বিরোধী দল কথা বলেন, এটা তো পজেটিভ নয়। এ ধরনের কথা বললে দেশ চালানো যাবে না। বিএনপিও তো ক্ষমতায় ছিল আমরাতো বলিনি, সচিব কেন রদবদল হয়েছে। সচিব রদবদল হবে। রিসাপলিং, সাপলিং আসে এটা চলতেই থাকবে। সেটা নিয়েও তারা কথা বলছে।


আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪দলীয় জোটে শরিক দল বাড়বে পারে কিনা জানতে চাইলে আওয়ামী রীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আমাদের সাথে আছে চৌদ্দ দলীয় জোট। আমাদের সরকারে জাতীয় পার্টিও আছে। জাসদ আছে, ওয়ার্কার্স পার্টি আছে।


তি‌নি ব‌লেন, এখন নির্বাচনের আরও দেড় বছর বাকি আছে, এসব বিষয়গুলো আরো পরে হবে। এখন জোটের মধ্যেও ভাঙ্গা গড়া, কে কোথায় যায় শেষ কথা বলার সময় এখনো আসেনি। জোট শেষ পর্যন্ত কোন রুপ নিবে সেটা দেখার বিষয়। সেটার জন্য আরো অপেক্ষা করতে হবে।


উইনেবল প্রার্থীকে জোট থে‌কে মনোনয়ন দেয়া হ‌বে জা‌নি‌য়ে তি‌নি ব‌লেন, অন্যান্য শরিকের মধ্যে আমাদের প্রার্থী যদি দুর্বল হয় তা হলে আমরাতো প্রতিদ্বন্দ্বিতায় হেরে যাবো। উইনেবল কেনডিডেট আমাদের জোটের যে দলেই থাকে তাকে আমরা মনোনয়ন দেব।


‌রাজনীতিতে লেভেল প্লেয়িং ফিল্ড নেই বিএনপির পক্ষ থেকে এম অভিযোগের জবাবে কাদের বলেন, লেভেল প্লেয়িং ফিল্ডের কথা বলছেন, তারা নিজেরাই যদি মুখের কথায় পরিবেশটাকে বিষাক্ত করে তুলে তাহলে লেভেল প্লেয়িং ফিল্ড কিভাবে হবে?


‌তি‌নি ব‌লেন, বিএনপি একটা বড় দল, তাদেরকে বাদ দিয়ে আমরা নির্বাচন করবো, ফাঁকা মাঠে গোল দিব- এরকম চিন্তা আমাদের নেই। আমরা চাই বিএনপিও নির্বাচনে আসুক, তারাও রাজনীতি করুক, তারাও নির্বাচনে অংশগ্রহণ করুক। ইনক্লুসিভ নির্বাচন হোক, সকল দলের অংশগ্রহণে নির্বাচন হোক- এটা সরকারি দল হিসেবে আমরাও চাই।


‌বিবার্তা/ও‌রিন/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com