শিরোনাম
বিএনপির নিন্দায় ওয়াশিংটন টাইমস
প্রকাশ : ২১ জুলাই ২০১৭, ২০:৩৩
বিএনপির নিন্দায় ওয়াশিংটন টাইমস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সংবাদপত্র ওয়াশিংটন টাইমস বাংলাদেশে সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য বিএনপিকে অভিযুক্ত করেছে। পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে বিএনপিকে একটি সন্ত্রাসী দল হিসাবে উল্লেখ করে কানাডার একটি উচ্চ আদালতের দেয়া সাম্প্রতিক এক রুলিংয়ের বিষয়েও উল্লেখ করা হয়।


‘বাংলাদেশে রাজনীতির নামে সন্ত্রাস’ শিরোনামে ১৯ জুলাই পত্রিকায় প্রকাশিত এক বিশ্লেষণে সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য বিএনপির সমালোচনা করে বলা হয়, এই দলটি ২০১৪ সালের সাধারণ নির্বাচন বজর্ন করে সংসদে অবস্থান হারায়। তখন তারা জামায়াতে ইসলামীকে সঙ্গে নিয়ে সন্ত্রাসী কর্মকাণ্ড চালায়। বিএনপি’র এই সন্ত্রাসী কর্মকাণ্ডে দু’শতাধিক লোক প্রাণ হারায় এবং ১ হাজার ১০০’র অধিক লোক আহত হয়।


বিএনপি’র সন্ত্রাসীরা রাজপথে হাজার হাজার গাড়ি পুড়িয়ে দেয়। এতে বলা হয়, এটি কোনো বিরোধী দলের কর্মকাণ্ড নয়, এটি ছিল একটি সন্ত্রাসী সংগঠনের কর্মকাণ্ড। বিরোধী দলের সদস্যদের এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডকে সম্পূর্ণ অগণতান্ত্রিক এবং আইনের শাসনের পরিপন্থী বলে উল্লেখ করা হয়। নিবন্ধের শিরোনামের পাশে বিএনপি’র দলীয় পতাকা এবং বাংলাদেশের জাতীয় পতাকায় অগ্নিসংযোগের একটি ইলাস্ট্রেশনও দেখানো হয়।


বিশ্লেষণে বিএনপি নেতাদের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের ব্যবস্থাগ্রহণের কারণে কিছু পশ্চিমা মিডিয়া ও বেসরকারি সাহায্য সংস্থার সমালোচনাকে উদ্দেশ্য প্রণোদিত বলে উল্লেখ করা হয়েছে।


ওই নিবন্ধে একটি অভিবাসন মামলায় কানাডার একটি উচ্চ আদালতের দেয়া রুলিংয়ের বিষয়ে উল্লেখ করে বলা হয়, বাংলাদেশে বিএনপি আবারো এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডে লিপ্ত হতে পারে। সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার দায়ে কানাডায় এক বিএনপি নেতার স্থায়ীভাবে বসবাসের অনুমতি না দেয়ার সেদেশের ইমিগ্রেশন কর্মকর্তা জজ হেনরী এস ব্রাউনের সিদ্ধান্তের কথাও উল্লেখ করা হয়।


পত্রিকায় আদালতের এই রুলিংকে বাংলাদেশে বিএনপি’র সন্ত্রাসী কর্মকাণ্ডের শিকারদের জন্য একটি সুসংবাদ হিসাবে বর্ণনা করা হয়। এতে বলা হয়, কানাডার আদালতের রুলিং এ ২০০১ সালে বাংলাদেশের সাধারণ নির্বাচনে জয়লাভের পর বিএনপি’র সন্ত্রাসী ও বোমা হামলার ঘটনা বিশেষ করে ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনাও উল্লেখ করা হয়।


ওই নিবন্ধে ইউরোপীয় পার্লামেন্টে এই সন্ত্রাসী কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানিয়ে জামায়াত থেকে দুরে থাকতে বিএনপির প্রতি আহবান জানিয়ে একটি প্রস্তাব গ্রহণের কথাও উল্লেখ করা হয়। নিবন্ধে বলা হয়, বিএনপিকেই এখন সিদ্ধান্ত নিতে হবে, তারা কি জামায়াতের সঙ্গে থাকবে, না বাংলাদেশের গণতন্ত্রের অগ্রযাত্রায় শামিল হবে।


বিবার্তা/তৌসো/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com