শিরোনাম
অপপ্রচার ঠেকাতে কৌশলী আওয়ামী লীগ
প্রকাশ : ২০ জুলাই ২০১৭, ১৯:০০
অপপ্রচার ঠেকাতে কৌশলী আওয়ামী লীগ
তৌফিক ওরিন
প্রিন্ট অ-অ+

আগামী জাতীয় নির্বাচনকে টার্গেট করে সরকার ও দলবিরোধী অপপ্রচার রুখতে এবং সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরেতে এখন থেকেই মাঠ পর্যায়ে কাজ শুরু করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। একটানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের লক্ষ্যে তৃণমূল পর্যায়ে সরকারের উন্নয়ন কার্যক্রমের বার্তা পৌছে দিতে কাজ করছেন দলের বিভিন্ন সারির নেতারা। একই সাথে বিরোধী রাজনৈতিক দলের অপপ্রচার সম্পর্কে জনগণকে অবহিত করতে সামাজিক যোগাযোগ মাধ্যমেও সরব হয়েছেন কেউ কেউ।


আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা ও স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে সপরিবারে হত্যার পর থেকেই স্বাধীন বাংলাদেশে শুরু হয় আওয়ামী লীগের বিরুদ্ধে অপপ্রচার। পরবর্তীতে ১/১১ সময়ের আগ পর্যন্তও বিভিন্ন সময় সেটি কম বেশি প্রচারিত। ২০০৮ সালে আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতায় আসার পরেও অপপ্রচারের বিরুদ্ধে গা ছাড়া ভাব দেখা গিয়েছে দলটির। ফলে সরকারের উন্নয়ন চিত্রগুলো এই অপপ্রচারের আড়ালে ঢাকা পড়েছে বারবার।


আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকী এখনো প্রায় দেড় বছর। তবে এখন থেকেই সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের প্রচার প্রচারণায় আটঘাট বেধেই নেমেছে দলটি। একইসাথে বিরোধী পক্ষের অপপ্রচারের কৌশলী জবাব দিতে সতর্ক অবস্থানে রয়েছে। এবারে কোন ভাবেই সরকারবিরোধী প্রচারণা থেকে ফায়দা লুটতে দেবে না বিরোধীদের।


সম্প্রতি দেখা গেছে, দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা দলীয় প্রচার প্রচারণায় সবচেয়ে বেশি ব্যবহার করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। তবে এ প্রচারণায় নবীণদের তুলনায় যথেষ্ট পিছিয়ে রয়েছেন প্রবীণ রাজনীতিবিদরা। এখন অবশ্য প্রবীনরা চেষ্টা করছেন আরো বেশি সরব হতে। দলের পক্ষ থেকেও নির্দেশনা রয়েছে এই বিষয়ে।


দলীয় সূত্রে জানা যায়, আগামী নির্বাচনে আওয়ামী লীগের টিকিট পেতে কেন্দ্রের দৃষ্টি আকর্ষণ করার জন্য অনেকে নিজের প্রচারের সাথে সাথে দলীয় প্রচারও চালিয়ে যাচ্ছেন। আবার কেউ কেউ প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী উঠান বৈঠকও করছেন নিয়মিত। এই প্রচার প্রচারণা করতে গিয়ে দলের বিরুদ্ধে অপপ্রচারের জবাব দিচ্ছেন কেউ কেউ। তবে সারা দেশে আওয়ামী লীগের চলমান প্রতিনিধি সভার মাধ্যমে বড় ধরণের প্রচার হচ্ছে বলে মনে করেন দলের একাধিক কেন্দ্রীয় নেতারা।


এ বিষয়ে কথা হয় আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদের সঙ্গে। তিনি বিবার্তাকে বলেন, অপপ্রচারের বিষয়ে আওয়ামী লীগ সতর্ক অবস্থানে রয়েছে। অপপ্রচার রোধ করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সরকারের বিরুদ্ধে যারা অপপ্রচার চালাচ্ছে এ বিষয়ে সরকারও ওয়াকিবহাল রয়েছে। সময়ে সময়ে আওয়ামী লীগের পক্ষ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে। বিদেশ থেকে পরিচালিত বিভিন্ন ভুয়া অনলাইন বা বেনামে পরিচালিত বিভিন্ন আইডি থেকে তারা এসব করে থাকে। এগুলো বন্ধের পদক্ষেপ নেয়া হয়েছে। ইতিমধ্যে বেশ কয়েকবার ওই সব অপপ্রচারের বিরুদ্ধে দলের পক্ষ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেটি আগামীতে অব্যাহত থাকবে। আমরা এর মধ্যেই জনগণের কাছ থেকে ব্যাপকভাবে সাড়া পেয়েছি। অপপ্রচার রোধ করার জন্য আমরা দলীয়ভাবে আলোচনা করেছি, আরো কিছু পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।


তিনি আরো বলেন, আসলে বাংলাদেশ আওয়ামী লীগের এত সাফল্য, এর সাথে পেরে না উঠে ষড়যন্ত্রকারীরা এই অপপ্রচারের পথটাকে বেছে নিয়েছে। তবে জনগণ আগের মত অপপ্রচারে বিভ্রান্ত হয় না। এখন ভারতবিরোধী দাওয়াই আর কাজ করে না, আওয়ামী লীগ ক্ষমতায় গেলে দেশের কিছু অংশ ভারত হয়ে যাবে বা আওয়ামী লীগ ক্ষমতায় গেলে মসজিদে নামাজ পড়া বন্ধ হয়ে যাবে - এ সমস্ত ট্যাবলেটে এখন আর কাজ হয় না।


বিবার্তা/ওরিন/হুমায়ুন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com