শিরোনাম
আগামী মাসেই তিন জোটের আত্মপ্রকাশ !
প্রকাশ : ১৮ জুলাই ২০১৭, ২০:১৩
আগামী মাসেই তিন জোটের আত্মপ্রকাশ !
জাহিদ বিপ্লব
প্রিন্ট অ-অ+

ক্ষমতাসীন আওয়ামী লীগ, মাঠের বিরোধী দল বিএনপি, সংসদের বিরোধী দল জাতীয় পার্টির পাশাপাশি দেশের নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দল ছাড়াও অন্য সকল রাজনৈতিক দল জোট করে ভোটে যেতে চায়।


একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রায় দেড় বছর আগে থেকেই জোট গঠনের প্রক্রিয়া শুরু করেছেন বিভিন্ন ছোট বড় রাজনৈতিক দলের নেতারা। তবে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির বাইরে আগামী মাসের মধ্যে আরো তিনটি রাজনৈতিক জোট আত্মপ্রকাশ করতে পারে।


গণফোরাম, জাসদ (জেএসডি), বিকল্প ধারা বাংলাদেশ, কৃষক শ্রমিক জনতা লীগ, নাগরিক ঐক্য ছাড়া সমমনা আরো কয়েকটি রাজনৈতিক দল নিয়ে একটি জোট গঠন হতে পারে। এছাড়া বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাসদ ও বামমোর্চা সমন্বয়ে বামপন্থীদের একটি জোট এখন আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় রয়েছে।
অপরদিকে বিভিন্ন ইসলামী দলও নিজেদের আলাদা জোট গঠন করে ভোটে যেতে চায় ।


ভোট করার জন্য জোট করছে সিপিবি বাসদ বামমোর্চা : সকল জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঐক্যবদ্ধভাবে নির্বাচন করার লক্ষ্যে জোট করেছে দেশের প্রধান তিন বাম রাজনৈতিক শক্তি বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি, বাসদ ও গণতান্ত্রিক বামমোর্চা। গত ১৫ জুলাই সিপিবির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত তিন দলের শীর্ষ নেতাদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। বৈঠকে আগামী ২৭ জুলাই ঢাকায় বড় ধরণের সমাবেশেরও সিদ্ধান্ত হয়েছে। ধারণা করা হচ্ছে, সমাবেশ থেকেই সিপিবি, বাসদ, বামমোর্চা জোটের আনুষ্ঠানিক ঘোষণা আসবে।
বৈঠকে ড্রাফটিং কমিটি গঠন করা হয়। এই কমিটির সদস্যরা হলেন, সিপিবি সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বাম মোর্চার সমন্বয়ক সাইফুল হক, বাসদ (মার্কসবাদী) সেক্রেটারি শুভ্রাংশু চক্রবর্তী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী, সিপিবি প্রেসিডিয়ামের সদস্য রুহিন হোসেন প্রিন্স ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ।


এব্যাপারে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক মো: শাহ আলম বিবার্তাকে বলেছেন, সিপিবি, বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা দেশের বিদ্যমান পরিস্থিতিতে দুর্যোগ, সংকট অবক্ষয় থেকে দেশকে মুক্ত করা জরুরি কর্তব্য হিসেবে বিবেচনা করে গণতন্ত্রহীনতা, সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদ ও লুটপাটতন্ত্র থেকে দেশকে বাঁচাতে এবং মুক্তিযুদ্ধের ধারায় দেশকে অগ্রসর করতে রাজনীতিতে বিকল্প শক্তি সমাবেশ গড়ে তুলতে
ঐক্যবদ্ধ কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২৭ জুলাই আমরা ঐক্যবদ্ধভাবে ঢাকায় সমাবেশ আহবান করেছি।


বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, দেশে যদি নির্বাচনের একটি গণতান্ত্রিক পরিবেশ তৈরি হয় তাহলে অবশ্যই আমরা জোটগতভাবে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেব।


তিনি আরও বলেন, বামপন্থী শক্তির এই আন্দোলনের ধারা কেবল স্লোগাননির্ভর হবে না। বিকল্প কর্মসূচি তুলে ধরে আমরা মানুষের কাছে হাজির হবো। দেশে চলমান সাম্প্রদায়িকতা, গণতন্ত্রহীনতা, লুটপাটতন্ত্রের যে ধারা চলছে, তার বিপরীতে বিকল্প শক্তি-সমাবেশ ও জনগণের ঐক্য গড়ে তুলবো।


জোট করতে চান ড. কামাল, বি চৌধুরী, আসম রব,কাদের সিদ্দিকী ,মান্না


প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারর্পাসন বেগম খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন কোনো জোট না গিয়ে নিজেরা নতুন জোট গঠন করার উদ্যোগ নিয়েছেন গণফোরাম সভাপতি ড. কামাল, বিকল্প ধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক বি চৌধুরী, জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী ও নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।


বৃহস্পতিবার রাতে জোট গঠনের লক্ষ্যে জেএসডির সভাপতি আ স ম আবদুর রবের উত্তরার বাসায় বৈঠক করেছেন এই নেতারা। বৈঠকে চলমান রাজনৈতিক বাস্তবতায় করণীয় নিয়ে আলোচনা হয়। বড় দুই দলের নেতৃত্বাধীন জোট দুটির বিপরীতে বিকল্প একটি জোট গঠনের প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন নেতারা। সিদ্ধান্ত হয় দ্রুতই আবার বৈঠক করে এর রূপরেখা চূড়ান্ত করা হবে।


এব্যাপারে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, অনেককেই ডাকা হয়েছিল। অনেকে এসেছেন, অনেকে আসেননি। আমাদের আলোচনায় দেশের সামগ্রিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা হয়। আমরা দীর্ঘদিন ধরে বিকল্প একটি জোট করার চেষ্টা করছি। বৈঠকের আলোচনা ইতিবাচক। তবে এর ফল পেতে আরও সময় লাগবে।


তিনি বলেন, আমরা কিছু কমন বিষয় চিহ্নিত করার চেষ্টা করেছি।


জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, আমরা জোট গঠনের জন্য অনেকদিন ধরেই কাজ করছি। কয়েক দিন আগে পুলিশী বাধা উপক্ষো করে আ স ম আব্দুর রবের বাসায় একটি বৈঠক হয়েছে। বৈঠকে অনেক রাজনৈতিক দলের নেতারা উপস্থিত ছিলেন। তারা সবাই জোট গঠনের পক্ষে মত দিয়েছেন। আশা করছি আমরা শিগরিই একটি জোট গঠন করবো।


এবার জোট করে ভোটে লড়বে ইসলামী দলগুলো :


জাকের পার্টি, ইসলামী ঐক্যজোট, ইসলামী আন্দোলন বাংলাদেশ, খেলাফত মজলিস, খেলাফত আন্দোলনসহ একাধিক ইসলামী দলও নির্বাচনের আগে জোটগতভাবে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে। আগামী মাসের মধ্যেই ইসলামী দলগুলো জোট গঠন করতে পারে বলে জানা গেছে।


এব্যাপারে ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আব্দুল লতিফ নেজামী বির্বাতাকে বলেছেন, সম্প্রতি এরশাদ সাহেব যে জোট গঠন করেছেন সে জোটে যোগ দেয়ার জন্য আমরাদেরকে আমন্ত্রণ জানিয়েছিল। আমরা এরশাদ সাহেবের সঙ্গে জোট গঠন নিয়ে বৈঠকও করেছি। তবে আমরা বিভিন্ন ইসলামী দল নিয়ে আলাদা একটি জোট গঠন করার চেষ্টা করছি। তাই এরশাদ সাহেবের জোটে যাওয়া সম্ভব হয়নি। আমরা সিদ্ধান্ত নিয়েছি নিজেরাই জোট গঠন করে ভোটে যাবো।


বিবার্তা/বিপ্লব/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com