শিরোনাম
কাজী নজরুল বাংলা সাহিত্যের অহঙ্কার
প্রকাশ : ২৫ মে ২০১৭, ১৭:৪৫
কাজী নজরুল বাংলা সাহিত্যের অহঙ্কার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, গ্রামের এক হতদরিদ্র পরিবারে জন্মগ্রহণকারী কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্যের অহঙ্কার। দারিদ্র্যের কারণে জীবিকার কঠোর সংগ্রামের ভেতর দিয়ে অতিক্রম করে বাঙালির জন্যে চিরস্থায়ী গান ও সাহিত্য রচনা করে গেছেন তিনি। স্বাধীন বাংলাদেশের তিনি জাতীয় কবি, যদিও বিভাগপূর্ব বাংলার বাঙালির কাছে তিনি ‘জাতীয়’ কবিই ছিলেন।


বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টনস্থ যাদু মিয়া মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মজয়ন্তি উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।


মোস্তফা ভুইয়া বলেন, সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদের মানবতাবিরোধী তৎপরতার কালে কবিতার মধ্য দিয়ে বিদ্রোহের পতাকা ঊর্ধ্বে তুলে ধরেছেন কাজী নজরুল। তিনি স্পষ্টত জানিয়ে দিলেন উৎপীড়িতের কান্না না থামা পর্যন্ত, অত্যাচারী স্তব্ধ না হওয়া অবধি তিনি শান্ত হবেন না।


তিনি বলেন, কাজী নজরুলের উচ্চারণ ভিত কাঁপিয়ে দিয়েছিলো অত্যাচারী শাসকশ্রেণির, স্বদেশপ্রেমে উদ্বুদ্ধ ও সাহসী করে তুলেছিলো সাধারণ মানুষকে। হিন্দু-মুসলমান নির্বিশেষে এভাবেই নজরুল হয়ে উঠলেন বাংলার মানুষর প্রাণের কবি।


ন্যাপ নগর সদস্য সচিব মো. শহীদুননবী ডাবলু'র সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন এনডিপি প্রেসিডিয়াম সদস্য মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপ যুগ্ম মহাসচিব নুরুল আমান চৌধুরী, সম্পাদক কামাল ভুইয়া, মতিয়ারা চৌধুরী মিনু, নগর যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ নজরুল ইসলাম, বাহাদুর শামিম আহমেদ পিন্টু, আবদুল্লাহ আল কাউছারী, জিল্লুর রহমান পলাশ, সোলায়মান সোহেল প্রমুখ।


বিবার্তা/বিপ্লব/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com